​কৃষির উন্নতির ওপরই মানুষের জীবিকা ও আয় নির্ভর করছে : কৃষিমন্ত্রী

​কৃষির উন্নতির ওপরই মানুষের জীবিকা ও আয় নির্ভর করছে : কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এমপি বলেছেন, কৃষির উন্নতি না হলে দেশের মানুষের জীবিকার উৎস ও আয় বাড়বে না। তিনি রোববার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অতিরিক্ত সচিব (প্রশাসন) মো. আরিফুর রহমান অপুর বিদায় উপলক্ষ্যে আয়োজিত এক মতবিনিময় সভায় এ কথা বলেন।

মো. আরিফুর রহমান অপু সম্প্রতি গ্রেড-১ হিসেবে পদোন্নতি পেয়ে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের চেয়ারম্যান হিসেবে যোগদান করেছেন।

দেশের ৬০ থেকে ৭০ ভাগ লোক গ্রামে বাস করেন ও তাদের আয় মূলত কৃষির ওপরই নির্ভর করে উল্লেখ করে তিনি বলেন, তাদের আয় না বাড়লে স্থানীয় বাজার উন্নত হবে না। আর স্থানীয় বাজার উন্নত না হলে শিল্প কারখানার প্রসার লাভ করবে না।

মন্ত্রী আরও বলেন, এতে বিদেশী বিনিয়োগও সেভাবে আসবে না। কারণ বিদেশী বিনিয়োগকারীরা যেখানে বিনিয়োগ করে বা যে পণ্যটি উৎপাদন করবে, তা স্থানীয় বাজারে বিক্রি করতে পারবে কিনা সেটি আগে বিবেচনা করে। সেজন্য শুধু রপ্তানী নির্ভর পণ্যের জন্য তারা বিনিয়োগে উৎসাহিত হয় না।

কর্মকর্তাদের উদ্দেশে কৃষিমন্ত্রী বলেন, আমাদেও দায়িত্ব হলো কৃষি উৎপাদন বৃদ্ধি এবং পুষ্টি ও নিরাপদ খাদ্য নিশ্চিত করা। এ কাজে আমাদের সফল হতে হবে। এক্ষেত্রে মূল চ্যালেঞ্জ হলো আমাদের বিশাল জনসংখ্যা যা বর্তমানে সাড়ে ১৬ কোটির বেশি। তিনি বলেন, এই বিশাল জনগোষ্টীর জন্য মূল খাদ্য উৎপাদন করতে হবে। সূত্র-বাসস

যাযাদি/ এমডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে