শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বিসিএসআইআর-এ শুরু হলো ক্ষুদে বিজ্ঞানীদের মিলন মেলা

যাযাদি ডেস্ক
  ১৪ মার্চ ২০২৩, ১৬:৪০

বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) আয়োজিত ৩ দিনব্যাপী ১২, ১৩ ও ১৪ মার্চ বিসিএসআইআর ‘বিজ্ঞান ও শিল্প প্রযুক্তি মেলা ২০২৩’ বিসিএসআইআর-এর নিজস্ব ক্যাম্পাস ধানমন্ডিতে অনুষ্ঠিত হচ্ছে। মেলা চলবে সকাল ১০:০০টা হতে সন্ধ্যা ৭:০০টা পর্যন্ত । মেলা সকলের জন্য উন্মুক্ত ।

১২ মার্চ রবিবার সকাল ১১:০০টা মেলা উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী, স্থপতি ইয়াফেস ওসমান । বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির মাননীয় সভাপতি, অধ্যাপক ডা. আ. ফ. ম. রুহুল হক, এমপি এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জনাব জিয়াউল হাসান এনডিসি । অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক ড. মোঃ আফতাব আলী শেখ, চেয়ারম্যান বিসিএসআইআর ।

মেলায় ১০০ টি স্টলের মধ্যে ৬ষ্ঠ-৮ম শ্রেণির ২২ টি, ৯ম-১০ম শ্রেণির ২৭ টি, একাদশ- দ্বাদশ শ্রেণির ২০ , স্বশিক্ষিত/ বিজ্ঞান ক্লাব ৯টি নির্বাচিত প্রকল্পসহ বিসিএসআইআর-এর গবেষণা ও উন্নয়ন কর্মকান্ড প্রদর্শনের জন্য ৪টি, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের বিভিন্ন সংস্থার কর্মকান্ড ও সেবাসমূহ প্রদর্শনের জন্য ৫টি এবং বিসিএসআইআর-এর উদ্ভাবিত প্রসেসসমূহ লিজ নিয়ে গড়ে উঠা স্থানীয় শিল্পোদ্যোক্তারা ৯টি স্টলে তাদের উৎপাদিত পণ্য প্রদর্শন করছে।

মেলায় নটর ডেম কলেজ, ভিকারুননিসা নুন স্কুল এন্ড কলেজ, ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ, রাজউক উত্তরা মডেল কলেজ, শামসুল হক খান স্কুল এন্ড কলেজ, উদয়ন স্কুল এন্ড কলেজ, বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ পাবলিক কলেজ, বীরশ্রেষ্ঠ নুর মোহ্ম্মদ পাবলিক কলেজ, আইডিয়াল কলেজ, সাভার ক্যান্টমেন্ট পাবলিক স্কুল ও কলেজ, গণভবন সরকারি উচ্চ বিদ্যালয়, ওয়াই ডাব্লিউ সিএ স্কুল এন্ড কলেজ, মতিঝিল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, বিসিএসআইআর স্কুল এন্ড

কলজসহ ঢাকার প্রসিদ্ধ শিক্ষা প্রতিষ্ঠানসমূহ এ মেলায় তাদের শিক্ষার্থীদের প্রকল্প প্রদর্শন করছে ।

উদ্ভোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি - মাননীয় মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, বলেন ‍ুশিশুরাই ভবিষ্যৎ বাংলাদেশ গড়ে তোলার সৈনিক। মাননীয় প্রধানমন্ত্রী বিজ্ঞানীদের উপর বিশ্বাস ও আস্থা রেখে তাদের বয়স ৬৯ বছর করেছিলেন। বঙ্গবন্ধু বিসিএসআইআর-এর মাধ্যমে এ দেশে ‍ুবিজ্ঞানকে প্রতিষ্ঠিত করতে চেয়েছিলেন । বাঙালীদের মধ্যে কি প্রটেনসিয়ালিটি আছে তা একমাত্র বঙ্গবন্ধু জানতেন । আমাদের শিশুরা দেশের বর্তমান সমস্যা নিয়ে তাদের প্রকল্পগুলো উপস্থাপন করছে । এ বাচ্চারাই একদিন পৃথিবী জয় করবে ।

বিশেষ অতিথি - অধ্যাপক ডা. আ. ফ. ম. রুহুল হক এমপি বলেন, যুবসমাজকে বিজ্ঞান পড়ার উপলব্ধি ও আগ্রহ বাড়াতে হবে । মাননীয় প্রধানমন্ত্রী ডিজিটাল বাংলাদেশ গড়া, প্রথমে আমরা বুঝতে পারিনি কি করে সম্ভব হবে । আজ সকলের কাছে স্পস্ট হয়েছে । আমাদের দেশে সকল পরিবার মোবাইল ব্যবহার করছে । ইন্টারনেটের সেবায় গ্রামের ছেলে-মেয়েরা আউট সোসিং-এর মাধ্যমে ঘরে বসে বিদেশ থেকে কাজ সংগ্রহ করে অর্থ উপার্জন করছে । আমাদের প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ গড়তে চাচ্ছেন এটাও অতিদ্রুত সম্ভব হবে । তিনি ভবিষ্যৎ নিয়ে সুদূর প্রসারী পরিকল্পনা ও বাস্তবায়ন করতে পারেন । যা আমাদের দ্বারা সম্ভব হয়ে উঠেনা। আমরা 4IR নিয়ে কাজ করছি এটাও অচিরেই অর্জন করবো । তিনি আরো বলেন, শিল্পের সাথে বিজ্ঞান ও প্রযুক্তির প্রয়োগ করতে হবে তবেই দেশ ও জাতি উন্নত হবে । বিশেষ অতিথি - জনাব জিয়াউল হাসান এনডিসি বলেন, বিসিএসআইআর দেশের বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়নে সর্বদা নিয়োজিত রয়েছে, সাশ্রয়ী মূল্যে কোভিট কিট উদ্ভাবন উল্লেখযোগ্য, বিজ্ঞান মেলার মাধ্যমে শিক্ষার্থীরা বিজ্ঞান পড়ায় আগ্রহী হবে।

সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. মোঃ আফতাব আলী শেখ বলেন, বঙ্গবন্ধু জানতেন বিজ্ঞানের উন্নয়ন ছাড়া দেশের অগ্রগতি সম্ভব নয়। তাই তিনি বৃহত্তর পরিসরে বিজ্ঞান ও প্রযুক্তির গবেষণা, উদ্ভাবন ও প্রয়োগের জন্য বিসিএসআইআর প্রতিষ্ঠা করেন। বিসিএসআইআর নিয়মিত বিজ্ঞান মেলা আয়োজন করে এবং শিক্ষার্থীদের গবেষণাগারসমূহ পরিদর্শনের সুযোগ রাখা হয়েছে । স্মার্ট বাংলাদেশ নির্মাণে তরুণরাই ভূমিকা রাখবে । তিনি আরো বলেন, টেকসই উন্নয়নে বিজ্ঞান ও প্রযুক্তি ব্যবহারের বিকল্প নেই।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে