বাজার মূলধন বেড়েছে ৯ হাজার কোটি টাকা

বাজার মূলধন বেড়েছে ৯ হাজার কোটি টাকা

পুঁজিবাজার গেলো সপ্তাহে অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর বেড়েছে। এসময় বাজারে লেনদেন ও সূচক ছিল ইতিবাচক ধারায়। আলোচ্য সময়ে পুঁজিবাজার মূলধন বেড়েছে ৯ হাজার ১৩২ কোটি ৯৮ লাখ টাকা।

শনিবার (৩১ জুলাই) সাপ্তাহিক বাজার পর্যালোচনায় এতথ্য জানা গেছে।

গেলো সপ্তাহের শুরুতে ডিএসইর বাজার মূলধন ছিল ৫ লাখ ২৫ হাজার ২৭১ কোটি ৮২ লাখ ১৪ হাজার টাকা। সপ্তাহের শেষ দিন তা দাঁড়িয়েছে ৫ লাখ ৩৪ হাজার ৪০৪ কোটি ৮০২ লাখ ২৭ হাজার টাকা। এক সপ্তাহের ব্যবধানে ডিএসইতে বাজার মূলধন বেড়েছে ৯ হাজার ১৩২ কোটি ৯৮ লাখ ১৩ হাজার টাকা বা ১ দশমিক ৭৪ শতাংশ।

শেষ সপ্তাহে ডিএসইতে লেনদেনের পরিমান দাঁড়িয়েছে ৭ হাজার ১২৮ কোটি ৬৬ লাখ ৫ হাজার টাকা। আগের সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছিল ৬ হাজার ৭০৬ কোটি ৪৮ লাখ ৭৩ হাজার টাকা। এই সময়ে ডিএসইতে লেনদেন বেড়েছে ৪২২ কোটি ১৮ লাখ ৩১ হাজার টাকা বা ৬.৩০ শতাংশ।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) গেলো সপ্তাহে লেনদেন হয়েছে ২৫৯ কোটি ৭৪ লাখ টাকা। আগের সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছিল ১১৫ কোটি টাকা। সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন বেড়েছে।

গেলো এক সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১১৭ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৪২৫ পয়েন্টে অবস্থান করছে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪০১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৫২ পয়েন্ট বেড়ে ২ হাজার ৩২৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে গেলো সপ্তাহে মোট ৩৭৭ টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এরমধ্যে বেড়েছে ১৯৯ টির, কমেছে ১৬৭ টির এবং অপরিবর্তিত রয়েছে ১১ টির শেয়ার ও ইউনিট দর।

গেলো সপ্তাহে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৬৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬৩৫ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৪২ পয়েন্ট বেড়ে ১১ হাজার ১৯০ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ৯৬ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৭৫৩ পয়েন্টে এবং সিএসই-৫০ সূচক ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৫০ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে গেলো সপ্তাহে ৩৩৯ টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এরমধ্যে বেড়েছে ১৪৬ টির, কমেছে ১৬৬ টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭ টির শেয়ার ও ইউনিট দর।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে