রোববার, ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১

কারণ ছাড়াই বাড়ছে তিন কোম্পানির শেয়ারদর

যাযাদি ডেস্ক
  ২৬ সেপ্টেম্বর ২০২৩, ১৪:৪০
আপডেট  : ২৬ সেপ্টেম্বর ২০২৩, ১৪:৪২
কারণ ছাড়াই বাড়ছে তিন কোম্পানির শেয়ারদর

সাম্প্রতিক সময়ে পুঁজিবাজারে তালিকাভুক্ত তিনটি কোম্পানির শেয়ারদর ও লেনদেন অস্বাভাবিক হারে বাড়ছে। কোম্পানি তিনটি হলো ট্রাস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড, ইমাম বাটন ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও শ্যামপুর সুগার মিলস লিমিটেড। শেয়ারদর বাড়ার পেছনে কোনো ধরনের মূল্যসংবেদনশীল তথ্য নেই বলে গতকাল ডিএসইকে জানিয়েছে কোম্পানিগুলো।

ট্রাস্ট ইসলামী লাইফ: বাজার পর্যালোচনায় দেখা যায়, গত ১৬ আগস্ট ট্রাস্ট ইসলামী লাইফের শেয়ারদর ছিল ৪৭ টাকা। এর পর থেকে কোম্পানিটির শেয়ারদর ঊর্ধ্বমুখী। সর্বশেষ গতকাল কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৬১ টাকা ২০ পয়সায়। গত এক বছরে শেয়ারটির সর্বনি¤œ ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ১১ টাকা ও ৮৬ টাকা ৯০ পয়সা।

অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, সর্বশেষ সমাপ্ত ২০২২ হিসাব বছরের তিন প্রান্তিক শেষে ট্রাস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের তহবিল বেড়েছে ৬ কোটি ৪১ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা বেড়েছিল ৩ কোটি ৪৯ লাখ টাকা। গত বছরের ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির মোট তহবিলের আকার দাঁড়িয়েছে ১৮ কোটি ৭৩ লাখ টাকায়, আগের হিসাব বছরের একই সময় শেষে যা ছিল ১০ কোটি ৫৪ লাখ টাকা।

ইমাম বাটন ইন্ডাস্ট্রিজ: বাজার পর্যালোচনায় দেখা যায়, গত ২০ আগস্ট ট্রাস্ট ইসলামী লাইফের শেয়ারদর ছিল ১০৩ টাকা। এর পর থেকে কোম্পানিটির শেয়ারদর ঊর্ধ্বমুখী। সর্বশেষ গতকাল কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৩৮ টাকা ২০ পয়সায়। গত এক বছরে শেয়ারটির সর্বনি¤œ ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ৮১ টাকা ৬০ ও ১৪৭ টাকা ২০ পয়সা।

ডিএসইতে ‘জেড’ ক্যাটাগরিতে লেনদেন করা কোম্পানিটি সর্বশেষ ২০১৯-২০ হিসাব বছরের তৃতীয় প্রান্তিকের (জানুয়ারি-মার্চ) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রকাশিত প্রতিবেদন অনুসারে, ২০২০ হিসাব বছরের তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) ইমাম বাটনের শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৫১ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২৯ পয়সা। ৩১ মার্চ ২০২০ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ৪ টাকা ৮১ পয়সা।

শ্যামপুর সুগার মিলস: বাজার পর্যালোচনায় দেখা যায়, গত ১৬ আগস্ট ট্রাস্ট ইসলামী লাইফের শেয়ারদর ছিল ১০০ টাকা ২০ পয়সা। এরপর ১৭ সেপ্টেম্বর কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৯২ টাকায়। সর্বশেষ গতকাল কোম্পানির শেয়ার লেনদেন হয় ১১৫ টাকায়। গত এক বছরে শেয়ারটির সর্বনি¤œ ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ৬২ টাকা ৯০ পয়সা ও ১২৯ টাকা।

সর্বশেষ সমাপ্ত ২০২২-২৩ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৪১ টাকা ৭৭ পয়সা, আগের বছরের একই সময়ে যা ছিল ৬১ টাকা ৭৩ পয়সা। গত ৩১ মার্চ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট দায় (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১ হাজার ২০৯ টাকা ৩৪ পয়সা।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে