ইউরোপের আট দেশে হানা

এবার ফ্রান্সেও করোনার নতুন ধরন শনাক্ত

এবার ফ্রান্সেও করোনার নতুন ধরন শনাক্ত

ব্রিটেনে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের নতুন 'স্ট্রেইন' বা বৈশিষ্ট্য ফ্রান্সেও শনাক্ত হয়েছে। লন্ডন থেকে যাওয়া এক ফরাসি নাগরিকের দেহে ওই ভাইরাস শনাক্ত হয় বলে জানায় দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। গত ১৯ ডিসেম্বর ওই ব্যক্তি লন্ডন থেকে ফ্রান্সে যান। ওই ব্যক্তির শরীরে রোগের কোনো উপসর্গ নেই এবং তিনি নিজ বাড়িতে 'সেলফ আইসোলেশনে' আছেন বলেও জানান স্বাস্থ্য কর্মকর্তারা। সংবাদসূত্র : বিবিসি, এএফপি, রয়টার্স

গত ২১ ডিসেম্বর একটি হাসপাতালে কোভিড পরীক্ষা করার পর ওই ব্যক্তির ফল 'পজিটিভ' আসে। ফরাসি ওই ব্যক্তি ব্রিটেনে বসবাস করেন। সেপ্টেম্বরে ব্রিটেনে করোনাভাইরাসের নতুন ধরন শনাক্ত হয়। এরপর সেটা গোটা যুক্তরাজ্যে ছড়িয়ে পড়ে। অক্টোবরে ব্রিটেনে যারা আক্রান্ত হয়েছে, তাদের ৫০ শতাংশই এই নতুন বৈশিষ্ট্যের ভাইরাসের কবলে পড়েছে। যেটি মূল ভাইরাস থেকে ৭০ শতাংশ বেশি সংক্রামক। নতুন এ ধরনের বিস্তার ঠেকাতে বিশ্বের ৪০টির বেশি দেশ ব্রিটেনের জন্য তাদের দরজা বন্ধ করে দিয়েছে। ফ্রান্স প্রথমে ব্রিটেনের সঙ্গে তাদের সীমান্ত বন্ধ করে দিয়েছিল। যার ফলে হাজার হাজার লরি ইংলিশ চ্যানেলের ওপারে আটকা পড়ে যায়। দুর্ভোগে পড়েন লরিচালকরা। তাদের দুর্ভোগ কমাতে গত বুধবার থেকে ফ্রান্স লরিগুলো পার হতে দিচ্ছে, তবে এর আগে লরিচালকদের কোভিড-১৯ পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে।

ইউরোপের আট দেশে নতুন ধরনের করোনা

এদিকে, ফ্রান্সে শনাক্তের পর ইউরোপের আটটি দেশে নতুন ধরনের করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। ইউরোপে বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক পরিচালক হানস ক্লুগ এ খবর জানিয়েছেন।

টুইটারে এক পোস্টে ক্লুগ লিখেছেন, 'ইউরোপিয়ান অঞ্চলের আটটি দেশে কোভিড-১৯ এর নতুন ভ্যারাইটি ভিওসি-২০২০১২/০১ শনাক্ত করা হয়েছে।' তিনি বলেন, 'এই ভ্যারাইটি কোভিড-১৯ এর চেয়ে দ্রম্নত ছড়ায় এবং অপেক্ষাকৃত কম বয়সিদের সংক্রমিত করে। এর প্রভাব নিরূপণে গবেষণা চলমান রয়েছে, এ সময় সতর্কতা অত্যন্ত জরুরি।' তিনি সামাজিক দূরত্ব বজায় রাখা, মাস্ক পরা ও ভিড় এড়িয়ে চলাসহ বিদ্যমান সুরক্ষাব্যবস্থা আরও জোরদারের আহ্বান জানিয়েছেন।

গত ১৪ ডিসেম্বর ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেন, ব্রিটিশ বিজ্ঞানীরা একটি নতুন ধরনের করোনাভাইরাস স্ট্রেন শনাক্ত করেছেন, দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডে উচ্চ সংক্রমণের জন্য দায়ী হতে পারে।

উলেস্নখ্য, বিশ্বজুড়ে করোনা সংক্রমণের লাগাম টানা যাচ্ছে না। প্রতিদিনই লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতু্যর সংখ্যা। এর মধ্যেই করোনায় সংক্রমণ আট কোটি ছাড়িয়ে গেছে। ওয়ার্ল্ডওমিটারের পরিসংখ্যান বলেছে, বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা আট কোটি দুই লাখ সাত হাজার ছাড়িয়েছে। করোনা সংক্রমণে এর মধ্যেই প্রাণ হারিয়েছেন মোট ১৭ লাখ ৫৭ হাজার ৬৪০ জন। তবে করোনা থেকে সুস্থ হওয়ার সংখ্যাও কম নয়। এখন পর্যন্ত সারা বিশ্বে পাঁচ কোটি ৬৪ লাখ ৭১ হাজারের বেশি মানুষ করোনা জয় করে বাড়ি ফিরে গেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে