শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ইসরাইলে ব্যাপক বিক্ষোভ নেতানিয়াহু সরকারের বিরুদ্ধে

যাযাদি ডেস্ক
  ১৬ জানুয়ারি ২০২৩, ০০:০০

বিচার বিভাগের সংস্কার পরিকল্পনার বিরুদ্ধে শনিবার তেল আবিবে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নতুন কট্টর-ডানপন্থি সরকারের বিরুদ্ধে হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছেন। এতে অন্তত ৮০ হাজারের বেশি লোক অংশ নেন। সমালোচকরা বলছেন, ইসরাইলি গণতন্ত্র হুমকির মুখে পড়েছে। সংবাদসূত্র : এএফপি

বিক্ষোভকারীরা 'লজ্জার সরকার' এবং 'স্বৈরশাসকের পতন ঘটান' এমন নানা সেস্নাগান দেন। বিক্ষোভে একটি পস্ন্যাকার্ডে লেখা ছিল, 'বিবি (নেতানিয়াহু) গণতন্ত্র চান না, নেসেটে আমাদের ফ্যাসিস্টদের দরকার নেই।'

নেতানিয়াহুর নতুন সরকার ডিসেম্বরের শেষের দিকে ইসরাইলে ক্ষমতা নেওয়ার পর থেকে এই বিক্ষোভটি সবচেয়ে বড়।

স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, জেরুজালেমে প্রধানমন্ত্রীর বাসভবনের বাইরে এবং উত্তরাঞ্চলীয় শহর হাইফায় অন্যান্য সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

এরই মধ্যে ইসরাইলের সবচেয়ে দীর্ঘ মেয়াদি প্রধানমন্ত্রী নেতানিয়াহু চরম-ডান এবং অতি-অর্থোডক্স ইহুদি দলগুলোর সঙ্গে একটি জোটের নেতৃত্বে ক্ষমতায় ফিরে এসেছেন। বিক্ষোভকারীরা নেতানিয়াহুকে (যিনি আদালতে দুর্নীতির অভিযোগে লড়ছেন) পদত্যাগ করার আহ্বান জানিয়েছেন।

বিরোধী দলগুলো ইসরাইলিদের বিক্ষোভে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছিল। 'গণতন্ত্র বাঁচাতে' একটি দুর্নীতিবিরোধী গোষ্ঠী এই বিক্ষোভের আয়োজন করে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে