শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

আবারও একসঙ্গে ৩৬ উপগ্রহ পাঠাল ইসরো

যাযাদি ডেস্ক
  ২৭ মার্চ ২০২৩, ০০:০০

সম্প্রতি একসঙ্গে ৩৬টি উপগ্রহ মহাকাশে পাঠিয়েছিল ভারতের মহাকাশ গবেষণা সংস্থা- ইসরো। রোববার আবারও একসঙ্গে ৩৬টি উপগ্রহ মহাকাশে পাঠিয়েছে প্রতিষ্ঠানটি। স্থানীয় সময় সকাল ৯টায় অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে উৎক্ষেপণ করা হয় এলভিএম-থ্রি রকেট। ওই রকেটই মহাশূন্যে পৌঁছে দেবে উপগ্রহগুলোকে। সংবাদসূত্র : এনডিটিভি

এলভিএম-থ্রি রকেটের দৈর্ঘ্য ৪৩.৫ মিটার। ওজন ৬৪৩ টন। রকেটটি তিনটি পর্যায়ে বিভক্ত। তার বয়ে নিয়ে যাওয়া এই ৩৬টি উপগ্রহ মার্কিন কোম্পানি ওয়ানওয়েবের। ভারতের 'ভারতী এন্টারপ্রাইজ' এই সংস্থার এক প্রধান বিনিয়োগকারী ও শেয়ারহোল্ডার।

সাম্প্রতিক অতীতে কয়েকটি সাফল্য পেয়েছে ইসরো।

এদিকে, ফের চন্দ্র অভিযানের পরিকল্পনা করেছে ইসরো। সব ঠিক থাকলে আগামী বছর জুনে চাঁদের উদ্দেশে পাড়ি দেবে তাদের তৈরি চন্দ্রযান-৩। বিষয়টি নিশ্চিত করেছেন ইসরোর প্রধান ড. এস সোমনাথ।

চন্দ্রযান-২ অভিযান সফল না হলেও আশাহত হয়নি ইসরো। এরপর আবারও চন্দ্রাভিযানের প্রস্তুতি শুরু করে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা। কথা ছিল ২০২০ সালেই চাঁদের উদ্দেশে পাড়ি দেবে চন্দ্রযান-৩। কিন্তু করোনা মহামারির কারণে ব্যাহত হয় প্রস্তুতি। ২০২৩ সালের জুনে মহাকাশের উদ্দেশে পাড়ি দেবে ভারতের চন্দ্রযান-৩।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে