শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

রাহুলের জন্য 'সত্যাগ্রহ' কংগ্রেসের

'আজ যখন রাহুল সাধারণ মানুষের কাছে পৌঁছে গেছেন, তখন ওদের মধ্যে ভয় ঢুকে গেছে'
যাযাদি ডেস্ক
  ২৭ মার্চ ২০২৩, ০০:০০
প্রিয়াঙ্কা গান্ধী

রাহুল গান্ধীর সংসদ সদস্য পদ খারিজের প্রতিবাদে ভারতের রাজধানী দিলিস্নর রাজঘাটে 'মেগা সত্যাগ্রহ' শুরু করেছে কংগ্রেস। রোববার দিনভর শীর্ষস্তরের কংগ্রেস নেতারা রাজঘাটে অবস্থান করেছেন। যাদের মধ্যে ছিলেন দলের সর্বভারতীয় সভাপতি মলিস্নকার্জুন খাড়্‌গে, রাহুলের বোন প্রিয়াঙ্কা গান্ধী, পি. চিদাম্বরম, জয়রাম রমেশ, সালমান খুরশিদ, প্রমোদ তিওয়ারি, অজয় মাকেন, মুকুল ওয়াসনিক, অধীর রঞ্জন চৌধুরী প্রমুখ। রাজঘাটের সামনে অসংখ্য কংগ্রেস কর্মীও জড়ো হন এদিন। তবে পুলিশ রাজঘাটের আশপাশে বিশাল সমাবেশ নিষিদ্ধ করে। এদিন দিলিস্নতে কঠোর নিরাপত্তা বজায় রাখে পুলিশ। সংবাদসূত্র : এবিপি নিউজ, ইনডিয়ান এক্সপ্রেস, এনডিটিভি

কংগ্রেস নেতা রাহুলের জন্য আয়োজিত এই অবস্থান বিক্ষোভের নাম দেওয়া হয়েছে 'সংকল্প সত্যাগ্রহ'। শনিবার কংগ্রেসের পক্ষ থেকে এই সত্যাগ্রহের অনুমতি চাওয়া হলেও দিলিস্ন পুলিশ অনুমতি দিতে চায়নি। বরং রাজঘাট এলাকায় ১৪৪ ধারা জারি করে। কিন্তু পুলিশের অনুমতি না পেলেও কর্মসূচি বাতিল করেনি 'হাত' শিবির। এদিন সকালেই রাজঘাটের সামনে বহু কংগ্রেস কর্মী জড়ো হন। এরপর দলের একেবারে শীর্ষস্তরের নেতারা সংকল্প সত্যাগ্রহে পৌঁছান।

কর্মসূচিতে কংগ্রেস সভাপতি মলিস্নকার্জুন খাড়্‌গে বলেন, 'রাহুল গান্ধী দেশের জন্য লড়ছেন। মানুষের অধিকারের জন্য লড়ছেন। ওরা রাহুলকে বলতে দিতে চায় না। তাতে রাহুলের লড়াই থামবে না। আমাদের লড়াই থামবে না। আজ দিনভর আমরা গান্ধী স্মারকের কাছে সত্যাগ্রহ করব।' শুধু দিলিস্নর রাজঘাটে নয়, কংগ্রেসের পক্ষ থেকে এদিন ভারতজুড়েই সত্যাগ্রহ কর্মসূচি গ্রহণ করা হয়। জেলায়, জেলায়, বস্নকে বস্নকে কর্মীদের কাছে সেই নির্দেশ পাঠিয়ে দেওয়া হয়।

এদিকে সত্যাগ্রহের মধ্যেই রাহুল গান্ধী নিজের টুইটার বায়োতে চমকপ্রদ বদল এনেছেন। রাহুল এখন নিজেকে 'ডিস্‌'কোয়ালিফায়েড এমপি হিসেবে পরিচয় দিচ্ছেন। কিন্তু এই শব্দটিকে বেশ চমকপ্রদভাবে ব্যবহার করছেন কংগ্রেস নেতা।

রোববার সকাল থেকে রাহুলের টুইটারে তার ছবির নিচে লেখা রয়েছে, 'এটি রাহুল গান্ধীর অফিসিয়াল অ্যাকাউন্ট। তিনি জাতীয় কংগ্রেসের সদস্য।' এরপরেই নতুন শব্দবন্ধ জুড়েছে অ্যাকাউন্টে। লেখা হয়েছে, 'ডিস্‌'কোয়ালিফায়েড এমপি' (অপসারিত এমপি)। পর্যবেক্ষকরা বলছেন, আভিধানিক বানান ডিস্‌কোয়ালিফায়েড-এর বদলে ডিস্‌?'কোয়ালিফায়েড লিখে কি বিশেষ কিছু বলতে চেয়েছেন অপসারিত এমপি? তার কোনো ব্যাখ্যা অবশ্য দেওয়া হয়নি। এমনকি, গুগল সার্চেও রাহুলের এই নির্দিষ্ট খবরটির আগে কোথাও ইংরেজিতে ডিস্‌'কোয়ালিফায়েড বানানের অস্তিত্ব নেই।

বিজেপি সরকারকে একহাত প্রিয়াঙ্কার

দিলিস্নর রাজঘাটে কংগ্রেসের 'সংকল্প সত্যাগ্রহ'র জনসভায় ভাই রাহুলের পাশে দাঁড়িয়ে 'পাপ্পু' কটাক্ষের জবাব দিয়েছেন কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী। তিনি বলেছেন, যে ব্যক্তি দেশের মানুষের জন্য লড়াই করছেন, গরিব, নারী ও তরুণদের অধিকারের জন্য আওয়াজ তুলছেন, তাকেই 'পাপ্পু' বলে কটাক্ষ করা হচ্ছে। যে ব্যক্তি হার্ভার্ড, কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি নিয়ে এসেছেন, অর্থনীতিতে স্নাতকোত্তর, এমফিল করেছেন, তার সম্পর্কে সত্যিটা না জেনে 'পাপ্পু' বানিয়ে দেওয়া হচ্ছে।

জাতীয় রাজনীতিতে কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে 'পাপ্পু' বলে কটাক্ষ করে থাকেন শাসকদলের অনেক নেতা-মন্ত্রী। বিজেপি নেতৃত্বকে একহাত নিয়ে প্রিয়াঙ্কা আরও বলেন, "যাকে 'পাপ্পু' বলে কটাক্ষ করা হচ্ছে, সেই রাহুল যখন দেশজুড়ে পদযাত্রায় (ভারত জেড়ো) নেমেছিলেন, তার সঙ্গে যখন লাখো মানুষ কাঁধে কাঁধ মিলিয়ে হেঁটেছে, তখন মনে হয়েছে, আরে! এ তো 'পাপ্পু' নয়! এ তো সৎ, সবকিছু বোঝেন, তখন ভয় পেয়ে গেছে।"

দেশবাসীর অধিকার নিয়ে প্রশ্ন তোলা হচ্ছে বলেই নানাভাবে দাবিয়ে রাখার চেষ্টা করা হচ্ছে বলেও অভিযোগ করেছেন প্রিয়াঙ্কা। কিন্তু এভাবে বেশি দিন চলবে না। তার কথায়, 'আজ যখন রাহুল সাধারণ মানুষের কাছে পৌঁছে গেছেন, যখন সাধারণ মানুষ রাহুলের পাশে দাঁড়িয়েছে, ওদের মধ্যে ভয় ঢুকে গেছে। পার্লামেন্টে রাহুল যে প্রশ্ন তুলেছেন, তার জবাবও এদের কাছে নেই। ফলে সর্বশক্তি দিয়ে আটকানোর চেষ্টা করা হচ্ছে।'

প্রিয়াঙ্কা বলেন, 'আপনারা আমার ভাইকে, শহীদের ছেলেকে- একজন বিশ্বাসঘাতক ও মীরজাফর বলছেন। আপনারা তার মাকে অবমাননা করছেন। আপনাদের মুখ্যমন্ত্রী বলেছেন, রাহুল গান্ধী জানেন না কে তার মা। প্রতিদিনই আপনারা আমার পরিবারকে অপমান করে চলেছেন। কিন্তু সে জন্য তো কোনো মামলা হয় না!' প্রিয়াঙ্কা প্রচন্ড ক্ষোভ নিয়ে বলেন, 'আপনাদের প্রধানমন্ত্রী পার্লামেন্টে বলেন, কেন এই পরিবারটি নেহরু নাম ব্যবহার করে না? তিনি কাশ্মীরি পন্ডিতদের পুরো পরিবারকে অপমান করছেন। কোনো ছেলের বাবা মারা গেলে তার পরিবারের নাম বহন করার রীতিকে তিনি অসম্মান করছেন।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে