রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

বাইডেনের মনোনয়ন প্রায় নিশ্চিত

যাযাদি ডেস্ক
  ১৪ মার্চ ২০২৪, ০০:০০

যুক্তরাষ্ট্রে আগামী নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টি থেকে প্রার্থী হওয়া নিশ্চিত করতে যথেষ্টসংখ্যক প্রতিনিধির সমর্থন পেয়েছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন।

ডেমোক্রেটিক পার্টি থেকে মনোনয়ন এক রকম নিশ্চিত করার ফলে আগামী নির্বাচনে বাইডেন রিপাবলিকান পার্টির সম্ভাব্য প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে মনে করা হচ্ছে। আর তা হলে গত ৭০ বছরের মধ্যে প্রেসিডেন্ট পদে দেশটিতে এই প্রথম সাবেক ও বর্তমান দুই প্রেসিডেন্টের মধ্যে নির্বাচনী লড়াই হবে এটি।

গবেষণা প্রতিষ্ঠান এডিসন রিসার্চ বলেছে, দলীয় মনোনয়ন নিশ্চিত করতে বাইডেনের জন্য প্রয়োজন ছিল ১ হাজার ৯৬৮ প্রতিনিধির সমর্থন। জর্জিয়া অঙ্গরাজ্যে অনুষ্ঠিত প্রাইমারির (প্রাথমিক বাছাইয়ের ভোট) ফলাফল আসতে শুরু করায় মঙ্গলবার রাতে যথেষ্ট সংখ্যক প্রতিনিধির সমর্থন নিশ্চিত করেন তিনি।

মিসিসিপি ও ওয়াশিংটন অঙ্গরাজ্য এবং নর্দান মারিয়ানা আইল্যান্ডস ও বিদেশে অবস্থানরত ডেমোক্র্যাট প্রতিনিধিরাও গতকাল প্রাইমারিতে অংশ নিয়েছেন। এসব স্থান থেকে ফলাফল আসার আগেই মনোনয়ন নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় সংখ্যক ভোটারের সমর্থন অর্জন করেন বাইডেন।

ওই খবরের পর প্রেসিডেন্ট বাইডেন একটি বিবৃতি দেন। সেখানে তিনি তার ভাষ্য অনুযায়ী 'আমেরিকার ধারণাকে' হুমকির মুখে ফেলা ট্রাম্পের 'অপমানজনক, প্রতিশোধমূলক প্রচারণা' মোকাবিলা করার বিষয়ে নিজের বক্তব্য তুলে ধরেন।

বাইডেন বলেন, 'এ দেশের ভবিষ্যৎ গড়তে ভোটাররা এখন কী করবেন, সে বিষয়ে তাদের সিদ্ধান্ত নিতে হবে। আমরা কি উঠে দাঁড়াতে ও আমাদের গণতন্ত্র রক্ষা করতে যাচ্ছি, নাকি অন্যদের হাতে তা ভেঙে দিতে চলেছি? আমরা কি আমাদের পছন্দের অধিকার পুনরুদ্ধার ও স্বাধীনতা রক্ষা করব, নাকি চরমপন্থিদের এসব কেড়ে নিতে দেব?'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে