শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
গাজা নিয়ে জাতিসংঘ

অপুষ্টি দ্রম্নত ছড়িয়ে পড়ছে শিশুদের মধ্যে

গাজার স্বাস্থ্য ব্যবস্থা এরই মধ্যে ভেঙে পড়েছে মানবিক সহায়তায় বাধা দিচ্ছে ইসরাইল :ইইউ গাজায় ইসরাইলি হামলায় ২৪ ঘণ্টায় ৯২ জন নিহত
যাযাদি ডেস্ক
  ১৮ মার্চ ২০২৪, ০০:০০

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখন্ডে অবিরাম হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল। স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জার পাশাপাশি হামলা হচ্ছে হাসপাতালেও। এতে করে গাজার স্বাস্থ্য ব্যবস্থা এরই মধ্যে ভেঙে পড়েছে। এর সঙ্গে অবরুদ্ধ এই ভূখন্ডটিতে দেখা দিয়েছে তীব্র মানবিক সংকট। এমন অবস্থায় গাজার শিশুদের মধ্যে তীব্র অপুষ্টি দ্রম্নত ছড়িয়ে পড়ছে বলে মন্তব্য করেছে জাতিসংঘ। তথ্যসূত্র : আল-জাজিরা, রয়টার্স, এএফপি

গাজায় পরিচালিত জাতিসংঘের প্রধান সাহায্য সংস্থা বলেছে, ফিলিস্তিনি এই ভূখন্ডের উত্তরে তীব্র অপুষ্টি আরও ত্বরান্বিত হয়েছে। শনিবার 'ইউএন রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সি ফর প্যালেস্টাইন রিফিউজিস' (ইউএনআরডবিস্নউএ) বলেছে, উত্তর গাজায় দুই বছরের কম বয়সী প্রতি তিনজন শিশুর মধ্যে একজন শিশু এখন তীব্রভাবে অপুষ্টিতে ভুগছে। সংস্থাটির এই বক্তব্য দুর্ভিক্ষের বিষয়ে ইসরাইলের ওপর আরও চাপ সৃষ্টি করবে।

সোশ্যাল মিডিয়ায় দেওয়া এক পোস্টে ইউএনআরডবিস্নউএ বলেছে, 'গাজায় শিশুদের মধ্যে অপুষ্টি দ্রম্নত ছড়িয়ে পড়ছে এবং বর্তমানে তা নজিরবিহীন পর্যায়ে পৌঁছেছে।'

মানবিক সহায়তায় বাধা দিচ্ছে ইসরাইল : ইইউ

এদিকে, ইউরোপীয় ইউনিয়ন অভিযোগ করেছে, গাজায় মানবিক সহায়তায় বাধা দিচ্ছে ইসরাইল। এ বিষয়ে প্রমাণ রয়েছে বলেও সংস্থাটি জানিয়েছে। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্র ও নিরাপত্তা নীতিবিষয়ক উচ্চ প্রতিনিধি জোসেপ বোরেল শুক্রবার বলেছেন, ইসরাইল গাজায় মানবিক সাহায্য প্রবেশে বাধা দিচ্ছে এবং তাদের এই কর্মকান্ডের প্রমাণও রয়েছে।

ইইউয়ের শীর্ষ এই কূটনীতিক এর আগে বলেছিলেন, 'গাজায় যুদ্ধের অস্ত্র হিসেবে অনাহারকে ব্যবহার করছে ইসরাইল।' বোরেল জানিয়েছেন, চলমান মানবিক সহায়তা সম্পর্কিত সংকটের কারণ হচ্ছে সীমান্তে ইসরাইলি নিয়ন্ত্রণ। আমেরিকার 'পিবিএস' টেলিভিশনে তিনি বলেন, 'যদি মানুষ অনাহারে থাকে। অনাহারে কেন থাকবে? সেখানে ওই লোকদের সাহায্য করার জন্য কোনো মানবিক সহায়তাই নেই? এবং কেন (এই পরিস্থিতি তৈরি হয়েছে)? কারণ ইসরাইল সীমান্ত নিয়ন্ত্রণ করছে এবং মানবিক সহায়তা আসতে দিচ্ছে না।'

গাজায় যুদ্ধের অস্ত্র হিসেবে ইসরাইল অনাহারকে ব্যবহার করছে বলে তার মন্তব্য সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, 'আপনি কি মনে করেন গাজায় অনাহার রয়েছে? হঁ্যা, গাজায় অনাহার আছে। লাখ লাখ মানুষ আক্ষরিক অর্থে অনাহারে রয়েছে, তাদের মধ্যে অনেক শিশু মারা যাচ্ছে।' বোরেল প্রশ্ন করেন, 'আপনি মানবিক সাহায্য আসতে বাধা দিচ্ছেন এবং মানুষ ক্ষুধার্ত থাকছে, এটিই কি (সংকটের পেছনে) যৌক্তিক কারণ নয়?'

গাজায় ইসরাইলের হামলার বিষয়ে আমেরিকা এবং বিশ্ব জনমতের পরিবর্তনের বিষয়ে বোরেল বলেন, 'আমি এটিকে অবশ্যই একটি গণহত্যা বলতে পারি এবং এটি নিয়ে আরও বেশি সংখ্যক মানুষ উদ্বিগ্ন বোধ করছে।' ইইউ ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে সমস্যা সমাধানের জন্য দ্বি-রাষ্ট্র সমাধানের পক্ষে বলেও বোরেল পুনর্ব্যক্ত করেন।

এর আগে গাজা উপত্যকায় কমপক্ষে পাঁচ লাখ ৭৬ হাজার মানুষ বা ভূখন্ডটির মোট জনসংখ্যার এক-চতুর্থাংশ দুর্ভিক্ষ থেকে এক ধাপ দূরে রয়েছে বলে জাতিসংঘের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা গত ফেব্রম্নয়ারির শেষের দিকে জানিয়েছিলেন। একইসঙ্গে তিনি সে সময় সতর্ক করে বলেন, কোনো ধরনের পদক্ষেপ নেওয়া না হলে গাজায় ব্যাপক দুর্ভিক্ষ 'প্রায় অনিবার্য' হয়ে উঠতে পারে।

গাজায় ইসরাইলি হামলায় গত

২৪ ঘণ্টায় ৯২ জন নিহত

এদিকে, মধ্য গাজার দেইর আল-বালাহ শহরে ইসরাইলি হামলায় অন্তত ১২ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অনেকে। রোববার হামাস নিয়ন্ত্রিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এর ফলে শনিবার একদিনের হামলায় অন্তত ৯২ জন নিহত হয়েছেন।

দেইর আল-বালাহ শহরের কেন্দ্রস্থলে বিশারা এলাকার একটি আবাসিক এলাকায় বিমান হামলা চালায় ইসরাইলি বাহিনী। এতে থাবেত পরিবারের অন্তত ১২ জন নিহত হন। তাদের বেশিরভাগই নারী ও শিশু।

গাজায় গত ৭ অক্টোবর থেকে শুরু হওয়া ইসরাইলি আগ্রাসনে এ পর্যন্ত অন্তত ৩১ হাজার ৬৪৫ জন নিহত হয়েছেন। আহত কমপক্ষে ৭৩ হাজার ৬৭৬ জন। আর ইসরাইলে হামাসের হামলায় নিহত হয়েছেন এক হাজার ১৩৯ জন।

শুরু হচ্ছে যুদ্ধবিরতির আলোচনা

যোগ দেবে ইসরাইল

সম্প্রতি গাজায় যুদ্ধবিরতি নিয়ে প্রস্তাব দিয়েছিল হামাস। এতে ইসরাইল অসম্মতি জানানোয় স্থবির হয়ে পড়ে আলোচনা। তবে মধ্যস্থাতাকারীদের উদ্যোগে কাতারে রোববার থেকে নতুন করে আলোচনা শুরু হওয়ার কথা। হামাস জানিয়েছে, গাজায় স্থায়ী যুদ্ধবিরতির শর্ত নেই, এমন কোনো চুক্তিতে তারা রাজি নন। এই দাবিকে 'অবাস্তব' বলে নাকচ করেছে ইসরাইল।

পবিত্র রমজান শুরুর পর এবারই প্রথম ইসরাইলি কর্মকর্তা ও হামাসের নেতারা যুদ্ধবিরতি নিয়ে আলোচনায় বসতে যাচ্ছেন। আন্তর্জাতিক মধ্যস্থতাকারীরা আশা করেছিলেন, রমজানের আগেই ছয় সপ্তাহের যুদ্ধবিরতির প্রস্তাব চূড়ান্ত হয়ে বাস্তবায়িত হবে। এমন কি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও এমন আশ্বাস দেন। তবে পবিত্র এই মাসের প্রথম সপ্তাহ প্রায় শেষ হয়ে এলেও এখনো থামেনি গাজায় ইসরাইলের সর্বাত্মক হামলা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে