রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

রাশিয়ায় ভোটগ্রহণ শেষ :ফের ক্ষমতায় আসছেন পুতিন

যাযাদি ডেস্ক
  ১৮ মার্চ ২০২৪, ০০:০০

রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ রোববার শেষ হয়েছে। ভোটাররা গত তিন দিন ধরে তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। এই নির্বাচনের মাধ্যমে বর্তমান প্রেসিডেন্ট ভস্নাদিমির পুতিন আবারও ছয় বছরের জন্য দেশটির ক্ষমতায় আসতে যাচ্ছেন। এখন তার বিজয়ের আনুষ্ঠানিক ঘোষণা দেওয়াই কেবল বাকি। তথ্যসূত্র : রয়চার্স, বিবিসি

গত ১৫ মার্চ থেকে ভোটগ্রহণ শুরু হয়। প্রথম দুই দিনে দেশজুড়ে অর্ধেকের বেশি ভোটার ভোট দিয়েছেন বলে জানিয়েছেন কর্মকর্তারা। ভোটের শেষ দিনে (রোববার) পুতিন বিরোধীরা ভোটকেন্দ্রে বিক্ষোভ দেখিয়েছেন। যে বিক্ষোভের নাম দেওয়া হয়েছে 'নুন এগেইনস্ট পুতিন' বা 'পুতিনের বিরুদ্ধে দুপুর'।

গত মাসে রাশিয়ার একটি কারাগারে মারা যাওয়া দেশটির বিরোধী দলের নেতা অ্যালেক্সি নাভালনি এভাবে পুতিনের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শনের পরিকল্পনা করেছিলেন। পরে নাভলনির স্ত্রী ইউলিয়া তার স্বামীর সমর্থক এবং পুতিন বিরোধীদের ভোটের চূড়ান্ত দিন রোববার দুপুরে দেশজুড়ে একই সময় সবাইকে ভোটকেন্দ্রে এসে লাইন ধরে দাঁড়িয়ে থেকে তাদের অস্তিত্ব ও শক্তির প্রদর্শন করার আহ্বান জানিয়েছিলেন।

নির্বাচনকে কেন্দ্র করে রাশিয়াজুড়ে কয়েকটি বিক্ষিপ্ত বিক্ষোভের ঘটনা ঘটেছে। তবে ইউক্রেনের সঙ্গে রাশিয়ার চলমান যুদ্ধ পরিস্থিতি এখন পর্যন্ত ভোটের ওপর বড় ছায়া ফেলেছে। শুক্রবার ভোটের প্রথম দিন পুতিন কিয়েভের দিকে অভিযোগের আঙুল তুলে বলেন, রাশিয়ার মূল ভূখন্ডে ও ইউক্রেনে মস্কোর নিয়ন্ত্রণে থাকা অংশে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে তারা রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে বিঘ্ন ঘটানোর চেষ্টা করেছে। এ জন্য ইউক্রেনকে শাস্তি দেওয়ার প্রতিজ্ঞা করেন তিনি।

স্থানীয় রুশ কর্মকর্তারা রোববার ভোরে জানান, ইউক্রেন সীমান্তবর্তী রুশ অঞ্চলগুলোতে হামলা অব্যাহত ছিল কিয়েভ বাহিনীর। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শনিবার রাতে তার ভিডিও বার্তায় ইউক্রেন থেকে রাশিয়ার মূল ভূখন্ডে হামলার বিষয়ে কিছু বলেননি। তবে তিনি তার সেনাবাহিনী এবং গোয়েন্দাদের 'দীর্ঘ পালস্নার হামলার নতুন সক্ষমতার' প্রশংসা করে তাদের ধন্যবাদ দেন।

রাশিয়া নিয়ন্ত্রিত ইউক্রেনের কিছু অঞ্চলেও ভোটগ্রহণ হয়েছে। যাকে অবৈধ ও অকার্যকর বলেছে কিয়েভ। ইউক্রেন মূলত রাশিয়ার জ্বালানিসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ অবকাঠামো লক্ষ্য করে হামলা চালাচ্ছে। সামরিক বিশ্লেষকরা কিয়েভের এই প্রতিদিনকার হামলাকে রুশদের স্থিতিশীলতার অনুভূতিকে নাড়া দেওয়া এবং মস্কোর যুদ্ধপ্রচেষ্টাক দুর্বল করে দেওয়ার চেষ্টা হিসেবে দেখছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে