সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছে আমেরিকা

যাযাদি ডেস্ক
  ২২ মার্চ ২০২৪, ০০:০০
শুধু ফিলিস্তিনের অবরুদ্ধ গাজাই নয়, অধিকৃত পশ্চিম তীরেও সমানে তান্ডব চালিয়ে যাচ্ছে ইসরাইলি বাহিনী। ছবিটি পশ্চিম তীরের তুলকারমের নুর শামস ক্যাম্পের একটি ঘরের। সেখানে কথিত অভিযানে গিয়ে দুই ফিলিস্তিনিকে হত্যা করে ইসরাইলি বাহিনী -রয়টার্স অনলাইন

সব ইসরাইলি পণবন্দিকে মুক্তি দেওয়ার শর্তে গাজা উপত্যকায় 'অবিলম্বে যুদ্ধবিরতি প্রতিষ্ঠার' একটি প্রস্তাব জাতিসংঘ নিরাপত্তা পরিষদে জমা দিয়েছে আমেরিকা। মধ্যপ্রাচ্য সফররত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি বিস্নংকেন বৃহস্পতিবার সৌদি গণমাধ্যম 'আল-হাদাস'কে দেওয়া এক সাক্ষাৎকারে একথা জানান। ইসরাইলকে যুদ্ধবিরতি মেনে নিতে বাধ্য করার জন্য আমেরিকার ওপর যখন আন্তর্জাতিক চাপ বাড়ছে তখন একথা জানালেন বিস্নংকেন। তথ্যসূত্র : রয়টার্স, বিবিসি, আল-জাজিরা, এএফপি

মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশ সফরের অংশ হিসেবে বৃহস্পতিবার সৌদি আরবের জেদ্দা থেকে মিসরের রাজধানী কায়রো গেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। তিনি জেদ্দায় আল-হাদাসকে বলেন, 'আমরা অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব পাঠিয়েছি। তবে শর্ত হচ্ছে সব ইসরাইলি পণবন্দিকে মুক্তি দিতে হবে।'

নিরাপত্তা পরিষদের সব দেশকে এই প্রস্তাবের পক্ষে ভোট দেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, 'আমি মনে করি, এর ফলে একটি শক্তি বার্তা ও একটি শক্ত সংকেত পাঠানো হবে।' তবে প্রস্তাবটি কবে নাগাদ নিরাপত্তা পরিষদে তোলা হবে সে ব্যাপারে কোনো ইঙ্গিত দেননি তিনি।

এই সাক্ষাৎকারের আগে গাজা ইসু্যতে বুধবার সৌদির প্রিন্স মোহাম্মদ বিন সালমানের (এমবিএস) সঙ্গে বৈঠক করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি বিস্নংকেন। সৌদির রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়েছে, মোহাম্মদ বিন সালমান ও বিস্নংকেন গাজায় ইসরাইলের সামরিক অভিযান বন্ধসহ বর্তমান পরিস্থিতি নিয়ে কথা বলেছেন। ওই অঞ্চলের নিরাপত্তা এবং মানবিক পরিস্থিতি নিয়েও দু'জনের মধ্যে আলোচনা হয়েছে।

মার্কিন সরকার এমন সময় নিরাপত্তা পরিষদে এ প্রস্তাব পাঠানোর খবর দিল, যখন গত বছরের ৭ অক্টোবর গাজায় ইসরাইলি আগ্রাসন শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত সেখানে যুদ্ধবিরতি প্রতিষ্ঠা সংক্রান্ত নিরাপত্তা পরিষদের তিনটি প্রস্তাবের সবগুলোতে ভেটো দিয়েছে আমেরিকা। ভেটো ক্ষমতার এই অপপ্রয়োগের কারণে গাজা ইসু্যতে আন্তর্জাতিক অঙ্গনে ক্রমেই কোণঠাসা হয়ে পড়ছিল ওয়াশিংটন।

পর্যবেক্ষকরা মনে করছেন, গাজায় যুদ্ধবিরতি প্রতিষ্ঠার মার্কিন প্রস্তাবটি বাহ্যিকভাবে গাজাবাসী ফিলিস্তিনিদের জন্য লোভনীয় মনে হলেও তা আমেরিকা তৈরি করেছে বলে তাতে গাজাবাসীর জন্য কোনো কল্যাণ থাকতে পারে না। আর প্রস্তাবটি তোলা হলে নিরাপত্তা পরিষদের বাকি দেশগুলো কী আচরণ কারে সেটাই এখন দেখার বিষয়।

শতাধিক ফিলিস্তিনিকে হত্যা

গাজায় গত ২৪ ঘণ্টায় বিভিন্ন স্থানে হামলা চালিয়ে শতাধিক ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরাইলি বাহিনী। সেখানে হামলা আরও জোরদার করা হয়েছে। ফলে সেখানে নিহতের সংখ্যা পালস্না দিয়ে বাড়ছেই। এরই মধ্যে এই উপত্যকায় প্রায় ৩২ হাজার মানুষ প্রাণ হারিয়েছেন।

ফিলিস্তিন রেডক্রিসেন্ট সোসাইটি জানিয়েছে, ইসরাইলি বাহিনী অধিকৃত পশ্চিম তীরে নূর শামস শরণার্থী শিবিরে অভিযানের সময় দুই ফিলিস্তিনিকে হত্যা করে। ওই শরণার্থী শিবিরে সর্বশেষ হামলায় নিহতের সংখ্যা চারজনে দাঁড়িয়েছে। অভিযানের সময় ইসরাইলি বুলডোজার দিয়ে ক্যাম্পের অবকাঠামো ভেঙে ফেলা হয়।

গাজার মধ্যাঞ্চলে নুসেইরাত শরণার্থী শিবিরের একটি বাড়ি লক্ষ্য করে চালানো ইসরাইলি হামলায় ৯ জন নিহত হয়েছেন। গাজার উত্তরাঞ্চলীয় উপকূলে অবস্থিত বেশ কিছু আবাসিক ভবনেও হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী।

পশ্চিম তীরের রামালস্নাহর আমারি শরণার্থী শিবিরেও হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী। সেখান বেশ কয়েকজন ফিলিস্তিনি তরুণ আহত হয়েছেন। এদিকে হেবরন শহরের কাছে তিন ফিলিস্তিনিকে গ্রেপ্তার করেছে ইসরাইলি বাহিনী। এর মধ্যে দুজনকে গ্রেপ্তার করা হয়েছে আরুব শরণার্থী শিবির থেকে এবং একজনকে বেইত উমার শহর থেকে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে