শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
রাশিয়া-ইউক্রেন যুদ্ধ

কিয়েভে ফের ক্ষেপণাস্ত্র হামলা মস্কোর

খারকিভে ক্ষেপণাস্ত্র হামলায় পাঁচজন নিহত রুশ অর্থ ইউক্রেনের জন্য কাজে লাগাতে চায় ইইউ
যাযাদি ডেস্ক
  ২২ মার্চ ২০২৪, ০০:০০

ইউক্রেনের রাজধানী কিয়েভে আবারও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। রাতের আঁধারে চালানো এই হামলায় আটজন আহত হয়েছেন। সাম্প্রতিক সপ্তাহগুলোতে কিয়েভে রাশিয়ার বড় পরিসরের হামলা এটিই প্রথম। এ ছাড়া ইউক্রেনের খারকিভ ও দিনিপ্রোপেত্রোভস্ক অঞ্চলে রাশিয়ার পৃথক হামলায় অন্তত ৫ জন নিহত হয়েছেন। তথ্যসূত্র : রয়টার্স, আনাদলু

কিয়েভের মেয়র ভিতালি ক্লিৎসকো জানিয়েছেন, রাশিয়া বৃহস্পতিবার ভোরে ইউক্রেনের রাজধানী কিয়েভে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। এতে সতের জন আহত হয়েছেন এবং আবাসিক ভবন ও শিল্প স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে। 'টেলিগ্রাম' মেসেজিং অ্যাপে ক্লিৎসকো বলেন, ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা ইউনিগুলো রুশ এই আক্রমণ প্রতিহত করছে। তিনি বলেন, শহরের বিভিন্ন স্থানে ক্ষেপণাস্ত্রের ধ্বংসাবশেষ পড়েছে। তিনি আরও বলেছেন, 'শত্রম্নর আক্রমণের ফলে এরই মধ্যে সতের জন আহত হয়েছেন।' এ ছাড়া রাশিয়ার একটি ভূপাতিত ক্ষেপণাস্ত্রের ধ্বংসাবশেষ বেশ কয়েকটি আবাসিক ভবন, শিল্প স্থাপনা এবং একটি কিন্ডারগার্টেনে আঘাত করেছে বলেও জানিয়েছেন মেয়র ভিতালি। জরুরি কর্মীরা রাজধানীর বিভিন্ন স্থানে ছুটে গিয়ে বেশ কয়েকটি স্থানে আগুন নেভান বলে জানিয়েছেন তিনি।

খারকিভে ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ৫

এদিকে, ইউক্রেনে রাশিয়ার পৃথক হামলায় অন্তত পাঁচজন নিহত হয়েছেন বলে পৃথক প্রতিবেদনে জানিয়েছে আনাদলু। দিনিপ্রোপেত্রোভস্ক এবং খারকিভ অঞ্চলে রাশিয়ার হামলায় আরও ১৩ জন আহত হয়েছেন বলেও জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা। খারকিভের মেয়র ইহোর তেরেহভ বুধবার 'টেলিগ্রামে' বলেছেন, 'উদ্ধারকারীরা ধ্বংসস্তূপের নিচ থেকে নিহত পঞ্চম ব্যক্তির মৃতদেহ বের করেছে। অনুসন্ধান ও উদ্ধার অভিযান চলছে।'

খারকিভের গভর্নর ওলেহ সিনিয়েহুবভ এক পৃথক বিবৃতিতে বলেছেন, আহতদের সংখ্যা বেড়ে সাতজনে দাঁড়িয়েছে, যাদের মধ্যে ছয়জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এর আগে আঞ্চলিক পুলিশের তদন্ত বিভাগের প্রধান সের্হি বলভিনভ বলেছিলেন, খারকিভ শহরের একটি আটতলা ভবন এবং একটি কারখানায় ক্ষেপণাস্ত্র হামলার কারণে হতাহতের ঘটনা ঘটেছে।

বোলভিনভ বলেন, রুশ ক্ষেপণাস্ত্র শহরের খোলদনোহিরস্কি এলাকার একটি কারখানায় আঘাত হানে। ইউক্রেনের 'স্টেট ইমার্জেন্সি সার্ভিস' জানিয়েছে, হামলার জেরে সৃষ্ট আগুন দুই হাজার বর্গমিটারের বেশি এলাকা গ্রাস করেছে। পৃথকভাবে দিনিপ্রোপেত্রোভস্কের গভর্নর সের্হি লাইসাক বলেন, ওই অঞ্চলের সিনেলনিকোভ এলাকায় রাতভর হামলায় ছয়জন আহত হয়েছেন, যাদের মধ্যে পাঁচজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

খারকিভ অঞ্চলের উত্তরে রাশিয়ার সঙ্গে সীমান্ত আছে। অঞ্চলটি ইউক্রেনের যুদ্ধক্ষেত্রের খুব কাছে। দুই বছর ধরে চলা যুদ্ধে এখানে নিয়মিত ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা হচ্ছে।

রাশিয়ার অর্থ ইউক্রেনের জন্য কাজে

লাগাতে চায় ইইউ

ইউরোপে আটক রাশিয়ার সম্পদ থেকে পাওয়া মুনাফার অর্থ কাজে লাগিয়ে ইউক্রেনের জন্য অস্ত্র ও গোলাবারুদ কেনার উদ্যোগ নিচ্ছে ইউরোপীয় ইউনিয়ন-ইইউ। সেই সঙ্গে ইউরোপের সুরক্ষা বাড়াতেও আলোচনা করছেন শীর্ষ নেতারা।

২০২২ সালে ইউক্রেনের ওপর হামলা শুরুর পর রাশিয়ার বিরুদ্ধে একাধিক শাস্তিমূলক পদক্ষেপ নিয়েছে পশ্চিমা জগত। ইউরোপীয় ইউনিয়নে রাশিয়ার যাবতীয় সম্পদ মস্কোর নাগালের বাইরে রাখা হয়েছে। একাধিক অ্যাকাউন্টে কোটি কোটি ইউরো সরাসরি জব্দ করা না হলেও প্রেসিডেন্ট ভস্নাদিমির পুতিনের প্রশাসনের লেনদেনের আওতার বাইরে রয়েছে। সেই জমা অর্থ থেকেও বিশাল অংকের সুদ ও মুনাফা সৃষ্টি হয়েছে। ইউক্রেনের দুর্দিনে সেই অর্থ কাজে লাগানোর জন্য চাপ বাড়ছে।

বৃহস্পতিবার ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ নেতাদের রাশিয়ার 'ফ্রোজেন অ্যাসেট' থেকে পাওয়া মুনাফা কাজে লাগিয়ে ইউক্রেনের জন্য অস্ত্র ও গোলাবারুদ কেনার বিষয়ে আলোচনায় বসার কথা। মার্কিন কংগ্রেসে ছয় হাজার কোটি ডলার অংকের সহায়তা প্যাকেজ আটকে থাকায় ইউক্রেন যে সংকটে পড়েছে, রাশিয়ার আর্থিক সম্পদের মুনাফার অর্থ কিছুটা হলেও সেই ঘাটতি পূরণ করবে বলে মনে করে ইইউ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে