রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

নিয়ম ভঙ্গ : ভিয়েতনামের প্রেসিডেন্টের পদত্যাগ

যাযাদি ডেস্ক
  ২২ মার্চ ২০২৪, ০০:০০
ভো ভ্যান থুং

পদত্যাগ করেছেন ভিয়েতনামের প্রেসিডেন্ট ভো ভ্যান থুং। বুধবার ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির বৈঠকের পর সরকারের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, তিনি দলীয় নিয়ম ভঙ্গ করেছেন এবং দলের সুনাম নষ্ট করেছেন। প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পাওয়ার মাত্র এক বছরের মাথায় তাকে পদত্যাগ করতে হলো।

নিজ প্রদেশে এক দুর্নীতি কেলেঙ্কারির সঙ্গে সম্পৃক্ত থাকার কারণে ভো ভ্যান থুং পদত্যাগ করেছেন বলে ধারণা করা হচ্ছে। গত বছর দুর্নীতির দায়ে আরেক প্রেসিডেন্টকেও ক্ষমতা থেকে সরে যেতে বাধ্য করা হয়েছিল। এরপরেই ভো ভ্যান থুংকে প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দেওয়া হয়। কিন্তু এবার তার বিরুদ্ধেও একই ধরনের অভিযোগ এলো।

এক্ষেত্রে সমস্যা হিসেবে দুর্নীতিকে অগ্রাধিকার দিয়ে জরুরি ভিত্তিতে সমাধানের চেষ্টা করছেন ভিয়েতনামের কমিউনিস্ট পার্টির নেতারা। দেশটিতে সাধারণত সতর্ক পরিকল্পনা ও ক্রম পদক্ষেপের মাধ্যমে নেতৃত্ব পরিবর্তন করা হয়।

মাত্র এক বছরের কিছু বেশি সময়ের মধ্যেই দুর্নীতি কেলেঙ্কারির জন্য পরপর দু'জন প্রেসিডেন্টকে পদত্যাগ করতে হলো। এই ঘটনা থেকে এটাই বোঝা যাচ্ছে, দ্রম্নত বর্ধনশীল অর্থনীতির দেশটিতে ঘুষ ব্যাপক মাত্রায় ছড়িয়ে পড়েছে। কমিউনিস্ট পার্টির পক্ষে এমন পরিস্থিতি মোকাবিলা করা কঠিন

হয়ে পড়ছে।

ভিয়েতনামের রাজনীতিতে শীর্ষ 'চার স্তম্ভ' বা শীর্ষ পদের মধ্যে অন্যতম প্রেসিডেন্ট পদ। এই চারটি পদের মধ্যে কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক সবচেয়ে ক্ষমতাবান। তবে প্রেসিডেন্টের পদও বেশ কর্তৃত্বপূর্ণ। বাকি দুই ক্ষমতাবান ব্যক্তি হলেন প্রধানমন্ত্রী ও জাতীয় পরিষদের চেয়ারম্যান।

তথ্যসূত্র : বিবিসি

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে