শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

নেতানিয়াহুর দম্ভোক্তি : গাজায় ইসরাইলের যুদ্ধ চলবে

যাযাদি ডেস্ক
  ২২ মার্চ ২০২৪, ০০:০০

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখন্ডে ইসরাইলি অভিযানে ২৮ হাজার মানুষ নিহত হয়েছেন বলে জানিয়েছেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। একই সঙ্গে গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির জন্য ক্রমবর্ধমান বৈশ্বিক চাপ থাকলেও ইসরাইলি এই প্রধানমন্ত্রীর দম্ভোক্তি, সেখানে যুদ্ধ চলবে। মার্কিন রিপাবলিকান সিনেটরদের সঙ্গে বুধবার ভার্চুয়াল কলে নেতানিয়াহু এসব কথা বলেন। তথ্যসূত্র : আল-জাজিরা

মার্কিন রিপাবলিকান সিনেটরদের সঙ্গে বুধবার ভার্চুয়াল বৈঠকে নেতানিয়াহু গাজায় মৃতের সংখ্যা ২৮ হাজার বলে উলেস্নখ করেছেন বলে সিনেটর জোশ হাওলি মার্কিন সংবাদমাধ্যম 'নিউ ইয়র্ক টাইমস'কে বলেছেন।

নেতানিয়াহুর বক্তব্যে প্রকাশিত নিহতের এই পরিসংখ্যানটি গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রকাশিত পরিসংখ্যানের তুলনায় চার হাজার কম। বুধবার নিজেদের সর্বশেষ আপডেটে অবরুদ্ধ এই ভূখন্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজায় ইসরাইলের পাঁচ মাসেরও বেশি সময় ধরে চলা নৃশংস আগ্রাসনে এখন পর্যন্ত অন্তত ৩১ হাজার ৯২৩ ফিলিস্তিনি নিহত হয়েছেন।

এর মধ্যে গত ২৪ ঘণ্টায় গাজা ভূখন্ডে ইসরাইলি হামলায় প্রাণ হারিয়েছেন আরও শতাধিক ফিলিস্তিনি। এ ছাড়া গত বছরের ৭ অক্টোবর থেকে শুরু হওয়া বর্বর এই আগ্রাসনে এখন পর্যন্ত আহত ফিলিস্তিনির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৪ হাজার ৯৬ জনে।

হাওলি নিউ ইয়র্ক টাইমসকে বলেন, ইসরাইল গাজায় হামলার সময় বেসামরিক নাগরিকদের হতাহতের সংখ্যা কমানোর জন্য সর্বাত্মক চেষ্টা করছে বলে নেতানিয়াহু জোর দিয়ে জানিয়েছেন। হাওলি বলেন, 'তিনি (নেতানিয়াহু) এটি সম্পর্কে খুব সচেতন, তিনি বেশ কিছুটা সময় নিয়ে এটি সম্পর্কে কথা বলেছেন।'

এদিকে, গাজায় যুদ্ধ চলবে বলে মার্কিন রিপাবলিকান সিনেটরদের জানিয়েছেন নেতানিয়াহু। ইসরাইলি প্রধানমন্ত্রী রিপাবলিকান সিনেটরদের উদ্দেশে ভাষণ দেওয়ার পর মার্কিন এই আইন প্রণেতারা বলেন, গাজায় হামাসকে পরাজিত করার জন্য ইসরাইল তার প্রচেষ্টা চালিয়ে যাবে বলে নেতানিয়াহু জানিয়েছেন।

সিনেটর জন বারাসো বলেন, 'আমরা তাকে যুদ্ধের আপডেটের বিষয়ে জিজ্ঞাসা করেছি এবং আমরা তার জবাবে যুদ্ধ চালিয়ে যাওয়া, বন্দিদের মুক্তি এবং হামাসকে পরাজিত করার প্রচেষ্টা চালিয়ে যাওয়ার উত্তর পেয়েছি। আমরা তাকে (নেতানিয়াহু) বলেছি, ইসরাইলের আত্মরক্ষা করার অধিকার রয়েছে এবং তিনি বলেছেন, তারা ঠিক এটিই করে চলেছেন।'

ইসরাইলের বিষয়ে মার্কিন রিপাবলিকান সিনেটরদের এই বক্তব্য এমন এক সময় সামনে এলো, যখন দেশটির সিনেটের ডেমোক্রেটিক সংখ্যাগরিষ্ঠ নেতা এবং আমেরিকার সবচেয়ে সিনিয়র ইহুদি রাজনীতিবিদ চাক শুমার প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে শান্তির পথে বাধা হিসেবে উলেস্নখ করেছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে