বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

পদত্যাগের ঘোষণা দিলেন ইসরাইলি সেনাপ্রধান

যাযাদি ডেস্ক
  ২৩ মার্চ ২০২৪, ০০:০০
লেফট্যান্যান্ট জেনারেল হারজে হালেভি

চলতি বছরের ডিসেম্বরের মধ্যে পদত্যাগের ঘোষণা দিয়েছেন ইসরাইলি সেনাপ্রধান লেফট্যান্যান্ট জেনারেল হারজে হালেভি। ধারণা করা হচ্ছে, একই সময়ে তার সঙ্গে ইসরাইলি সেনাবাহিনীর একাধিক উচ্চপদস্থ কর্মকর্তা পদত্যাগ করতে পারেন।

ঠিক কী কারণে সেনাপ্রধানসহ অন্য সেনা কর্মকর্তা পদত্যাগ করবেন, তা এখনো স্পষ্ট নয়। তবে ধারণা করা হচ্ছে, গত বছরের ৭ অক্টোবর হামাসের হামলা সম্পর্কে অগ্রিম সতর্ক না থাকায় এবং হামলা ঠেকাতে না পারার ব্যর্থতার দায় নিয়ে পদ ছাড়ছেন তারা।

উলেস্নখ্য, গত বছরের ৭ অক্টোবর ইসরাইলের ভেতরে সামরিক অভিযান চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। যা ইসরাইলের ইতিহাসে সবচেয়ে বড় নিরাপত্তা ব্যর্থতা হিসেবে দেখা হয়।

ধারণা করা হয়, হামাসের ওই হামলা ঠেকাতে ব্যর্থতা অনুসন্ধানে করা তদন্তের ফল সামনে আসার আগেই দায় স্বীকার করে সরে যেতে চাইছেন এই কর্মকর্তারা। যদিও এখন পর্যন্ত 'যুদ্ধ' চলমান থাকায় সবাই নিজ নিজ দায়িত্ব পালন করে চলেছেন। তবে যুদ্ধ থামলে বা সুবিধাজনক সময় পেলেই তারা আনুষ্ঠানিভাবে পদত্যাগ করবেন বলে জানা গেছে।

এর আগে অবশ্য হামাসের হামলা ঠেকাতে না পারার ব্যর্থতা স্বীকার করেছেন ইসরাইলি সেনাপ্রধান হালেভি। সে সময় তিনি বলেছেন, ৭ অক্টোবর যা হয়েছে, তার জন্য তিনি একাই সব দায় নেবেন। বর্তমানে যুদ্ধ চলমান থাকায় তাদের লক্ষ্য শুধু যুদ্ধের দিকেই। তথ্যসূত্র : জেরুজালেম পোস্ট

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে