সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

রাশিয়ায় হামলার পর চিন্তায় পড়ে গেছে ইউক্রেন

যাযাদি ডেস্ক
  ২৪ মার্চ ২০২৪, ০০:০০

রাশিয়ার রাজধানী মস্কোর একটি কনসার্ট হলে ভয়াবহ বন্দুক হামলার ঘটনার পর চিন্তায় পড়ে গেছে ইউক্রেন। কারণ তারা রাশিয়ার প্রতিশোধমূলক হামলার আশঙ্কা করছে। আমেরিকা বলেছে, মস্কোয় একটি পরিকল্পিত সন্ত্রাসী হামলার তথ্য ছিল তাদের কাছে। বিষয়টি তারা মস্কোকে জানিয়েছিলও। এদিকে হামলার পরই ক্রেমলিন সরাসরি কাউকে দায়ী না করলেও কোনো কোনো রুশ আইনপ্রণেতা এ হামলার সঙ্গে ইউক্রেন জড়িত বলে অভিযোগ করেছেন। তথ্যসূত্র : সিএনএন, আল-জাজিরা, রয়টার্স

সাবেক রুশ প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ 'টেলিগ্রাম' অ্যাপে লিখেছেন, হামলার জন্য দায়ী ব্যক্তিরা যদি ইউক্রেনীয় হয়ে থাকে, তাদের সবাইকে খুঁজে বের করতে হবে এবং সন্ত্রাসী হিসেবে তাদের ধ্বংস করে দিতে হবে। কিন্তু ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মাইখাইলো পোদোলিয়াক হামলার সঙ্গে ইউক্রেনের জড়িত থাকার কথা অস্বীকার করেছেন। 'এক্স'-এ একটি পোস্টে তিনি লিখেছেন- ইউক্রেন কখনো সন্ত্রাসের পথ ব্যবহার করেনি। এই যুদ্ধের সব কিছুই নির্ধারিত হবে কেবল যুদ্ধক্ষেত্রে। তবে তিনি মনে করছেন, চলমান সংঘাতের ন্যায্যতা প্রমাণ করতে এবং ইউক্রেনে সামরিক অভিযান বাড়াতে এই হামলার বিষয়টি ব্যবহার করবে রাশিয়া।

এদিকে মস্কোয় হামলার বিষয়ে আমেরিকার কাছে থাকা যেকোনো তথ্য অবশ্যই শেয়ার করতে হবে বলে জানিয়েছে রাশিয়া। শুক্রবার এসব কথা বলেছেন রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা। তিনি বলেন, মস্কোর কাছে একটি কনসার্ট হলে বন্দুক হামলার ঘটনায় ইউক্রেনের জড়িত না থাকার বিষয়ে আমেরিকা যদি নিশ্চিত হয়, তবে এ বিষয়ে তাদের কাছে থাকা যেকোনো তথ্য রাশিয়ার সঙ্গে শেয়ার করা উচিত।

এর আগে হোয়াইট হাউসের মুখপাত্র জন কারবি শুক্রবার বলেছিলেন, 'এই ঘটনার সঙ্গে ইউক্রেন বা ইউক্রেনীয়রা জড়িত ছিল এমন কোনো আলামত নেই।' এরপরই রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, 'হোয়াইট হাউস বলছে, মস্কোয় সন্ত্রাসী হামলার সঙ্গে ইউক্রেন বা ইউক্রেনীয়দের জড়িত থাকার কোনো লক্ষণ দেখছে না তারা। একটি শোকাবহ ঘটনার মাঝেই মার্কিন কর্মকর্তারা কিসের ভিত্তিতে কোনো ব্যক্তির নির্দোষিতা সম্পর্কে সিদ্ধান্তে পৌঁছান?' তিনি বলেন, ওয়াশিংটনের কাছে কোনো তথ্য থাকলে তা শেয়ার করা উচিত। আর তা না থাকলে তাদের এমনভাবে কথা বলা উচিত নয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে