সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

যুদ্ধ বিরতির আহ্বান নিয়ে গাজা সীমান্তে গুতেরেস

যাযাদি ডেস্ক
  ২৪ মার্চ ২০২৪, ০০:০০
মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস

গাজার সঙ্গে মিসরের সীমান্ত পরিদর্শন করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। যুদ্ধ বিরতির নতুন আবেদন নিয়ে শনিবার

সেখানে যান তিনি।

গাজার দক্ষিণাঞ্চলীয় রাফাহ শহরে ইসরাইল বড় ধরনের সামরিক অভিযান চালানোর হুমকি দেওয়ার পর, এই সফরের পরিকল্পনা করেন গুতেরেস। মিসরের সীমান্তবর্তী শহরটিতে হামলা না চালানোর আহ্বান উপেক্ষা করেই এই হুমকি দিয়েছে ইসরাইল।

মিসরের উত্তরাঞ্চলীয় সিনাই উপত্যকার আল-আরিশের একটি হাসপাতাল পরিদর্শন করার কথা গুতেরেসের। সেই সঙ্গে রাফাহ জাতিসংঘের মানবাধিকার কর্মীদের সঙ্গে সাক্ষাৎ করার কথা তার।

এই সীমান্তেই গাজাবাসীর জন্য বিপুল পরিমাণ আন্তর্জাতিক ত্রাণসামগ্রী মজুত করা হয়েছে। এছাড়া এখান দিয়েই রাফাহ শহরে ত্রাণ পৌঁছানোর অন্যতম প্রবেশ পথ রয়েছে। ধারণা করা হচ্ছে, এই অঞ্চলে আরও বেশি পরিমাণে ত্রাণ সহায়তা আসার পথ সুগম করতেই গুতেরেসের এই সফর।

গত অক্টোবরে ইসরাইল-হামাস সংঘাত শুরুর পরপরই গাজার সঙ্গে মিসরের এই সীমান্ত সফর করেছিলেন গুতেরেস। আর এই রমজানে মুসলিম দেশগুলোতে বার্ষিক সংহতি ভ্রমণের অংশ হিসেবে মিসর ও জর্ডান সফর করছেন তিনি।

ইসরাইলি হামলার শুরুর পর এ পর্যন্ত রাফাহ শহরে আশ্রয় নিয়েছেন গাজার অন্তত ২০ লাখ ৩০ হাজার মানুষ। যদিও গাজা উপত্যকার উত্তরাঞ্চলের পরিস্থিতি সবচেয়ে বেশি খারাপ। তবে পুরো উপত্যকা জুড়েই বেসামরিক নাগরিকদের দুর্দশা বাড়ছে।

এর আগে, গাজার উত্তরাঞ্চলে দুর্ভিক্ষ আসন্ন বলে সতর্ক করেছিল জাতিসংঘ। যুদ্ধবিরতিতে সম্মত না হলে পুরো অঞ্চলেই দুর্ভিক্ষ ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তথ্যসূত্র : রয়টার্স

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে