শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

পাকিস্তানে চীনা প্রকৌশলীদের ওপর হামলা, নিহত ৬

যাযাদি ডেস্ক
  ২৮ মার্চ ২০২৪, ০০:০০

পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলে একটি বাঁধ প্রকল্পে কাজ করা চীনা প্রকৌশলীদের একটি গাড়িবহরে আত্মঘাতী গাড়িবোমা হামলায় গাড়িচালকসহ ৬ জন নিহত হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

পাকিস্তানে এক সপ্তাহের মধ্যে চীনা স্বার্থের ওপর এটি তৃতীয় হামলা। এর আগে বেলুচিস্তান প্রদেশের চীনের ব্যবহার করা একটি বিমানঘাঁটি ও কৌশলগত বন্দরে হামলা হয়েছিল। প্রদেশটিতে অবকাঠামো প্রকল্পে কয়েকশ' কোটি ডলার বিনিয়োগ করছে চীন।

মঙ্গলবার ইসলামাবাদ থেকে খাইবার পাখতুনখাওয়া প্রদেশের দাসু নির্মাণস্থলে যাচ্ছিলেন চীনা প্রকৌশলীরা। সে সময় এক আত্মঘাতী বোমা হামলাকারী গাড়ি নিয়ে প্রকৌশলীদের গাড়িতে ধাক্কা মারে। আঞ্চলিক পুলিশপ্রধান মোহাম্মদ আলি গান্দাপুর এ কথা জানিয়েছেন। বার্তা সংস্থা রয়টার্সকে তিনি বলেন, এ হামলায় পাঁচ চীনা নাগরিক ও তাদের পাকিস্তানি গাড়িচালক নিহত হন।

দাসু একটি প্রধান বাঁধ এলাকা। আগেও সেখানে হামলা হয়েছে। ২০২১ সালে এক বাসে বিস্ফোরণের ঘটনায় ৯ চীনা নাগরিকসহ ১৩ জনের মৃতু্য হয়।

পাকিস্তান ইকোনমিক করিডরের (সিপিইসি) অংশ হিসেবে চীনের বেল্ট অ্যান্ড রোড প্রকল্পের আওতায় বিভিন্ন অবকাঠামো নির্মাণের জন্য ৬৫ বিলিয়ন ডলারের প্রকল্পগুলোয় কাজ করছেন চীনা প্রকৌশলীরা।

মঙ্গলবারের হামলায় দায় এখনো কেউ স্বীকার করেনি। এমনকি ২০২১ সালের হামলার সময়ও কেউ দায় স্বীকার করেনি। পাকিস্তানে বর্তমানে দুটি বিদ্রোহী দল সক্রিয় একটি ইসলামপন্থি এবং অন্যটি বিচ্ছিন্নতাবাদী জাতিগত যোদ্ধা।

খনিজসমৃদ্ধ বেলুচিস্তান থেকে চীনকে তাড়াতে চায় জাতিগত সশস্ত্র গোষ্ঠীগুলো। তারা সাধারণত পাকিস্তানের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অভিযান চালিয়ে থাকে, যা মঙ্গলবারের হামলার ঘটনাস্থল থেকে অনেক দূরে।

আর পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলের যে এলাকায় চীনা প্রকৌশলীদের গাড়িবহরে হামলা হয়েছে, সেখানে মূলত ইসলামপন্থিদের তৎপরতা রয়েছে। খাইবার পাখতুনখাওয়ার পুলিশ ঘটনাস্থলে পৌঁছেছে এবং উদ্ধার তৎপরতা চালাচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে