রোববার, ০৫ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

জোটের স্বার্থে 'হাত' প্রতীকে ভোট মানিক সরকারের!

যাযাদি ডেস্ক
  ২১ এপ্রিল ২০২৪, ০০:০০
সিপিএম নেতা মানিক সরকার

একসময় 'হাত' প্রতীক ছিল অপাংক্তেয়, হাস্যকর চিহ্ন এবং প্রবল প্রতিদ্বন্দ্বী। এখন কিনা সেই 'হাত' প্রতীকেই শুক্রবার লোকসভা ভোটের প্রথম পর্বে ভোট দিলেন সিপিএমের পলিটবু্যরো সদস্য তথা ভারতের ত্রিপুরার পাঁচবারের মুখ্যমন্ত্রী মানিক সরকার।

সারাজীবন কংগ্রেসের বিরুদ্ধে লড়াই আন্দোলন করে ২৫ বছর মুখ্যমন্ত্রী ছিলেন মানিক সরকার। আর এবারের লোকসভা নির্বাচনে কংগ্রেসের প্রার্থী আশিস কুমারকে ভোট দিয়েছেন তিনি। অবশ্য, তা নিয়ে বিশেষ খেদ নেই তার। বলেছেন, গণতন্ত্রের স্বার্থেই তার এই ভোট।

'অস্তিত্বহীন' হয়ে পড়ায় কার্যত পরগাছার মতো কংগ্রেসকে আঁকড়ে ধরেছিল ত্রিপুরার সিপিএম। কিন্তু এভাবে পরজীবী হয়ে কতদিন আর বাঁচা যায়? শেষ পর্যন্ত যা হওয়ার তাই হলো। 'ইনডিয়া' জোটের স্বার্থে এবার তার আসনে কংগ্রেসের প্রার্থী দিয়েছে। ফলে তাকেই ভোট দিতে হলো একসময়ের প্রতিদ্বন্দ্বী মানিক সরকারকে।

ত্রিপুরায় সিপিএমের অন্যতম শক্তি মানিক সরকার। মুখ্যমন্ত্রিত্বে তার রেকর্ড আছে। বলা হয়, তিনি ভারতের কমিউনিস্ট 'থিঙ্ক ট্যাঙ্কার'দের একজন। কারাট-ইয়েচুরি সমগোত্রীয় নেতা। পলিটবু্যরোর সদস্য। তার গুণগ্রাহীরা বলে থাকেন, তিনিই হচ্ছেন ত্রিপুরার 'সাচ্চা' কমিউনিস্ট। অত্যন্ত কম দামি সাদা-পাজামা পরেন। বিলাসিতা এড়িয়ে চলেন। সবসময় খেত-খামার মেহনতি মানুষের কথা বলেন। তার মুখ নিঃসৃত বক্তব্য কমিউনিজমের দলিল। অত্যন্ত লড়াকু নেতা।

সময়ে কত কিছু পালটে যায়। স্বার্থের জন্য কত মূল্যবোধই না ঝরে যায়! ক্ষেত-খামারের প্রতিনিধিরা অস্তিত্ব বাঁচাতে পুঁজিপতিদেরই এখন তোষামোদ করতে ব্যস্ত তারা! 'বুর্জোয়া' কংগ্রেস এখন তাদের আদর্শ।

গত কয়েক দশক ধরে ত্রিপুরা রাজ্যের কমিউনিস্টদের সকাল-সান্ধ্য চায়ের আড্ডায় ঘৃণার বস্তু ছিল কংগ্রেস। ঘৃণার পাত্র ছিল কংগ্রেসের একেকটি মুখ। কংগ্রেসের এক একজন নেতা নাকি এদের কাছে ছিলেন ধর্ষক তথা ক্রিমিনাল। কিন্তু শেষ পর্যন্ত সব বিবেক সর্বকালের আদর্শ সর্বকালের বিশ্বাসকে বিলোপ করে মানিক সরকারকে ওইসব ঘৃণার পাত্রদের কাছেই আত্মসমর্পণ করতে হলো! আদর্শের জন্য নয়, শুধুমাত্র ক্ষমতার জন্য! ক্ষমতার জন্য মার্কস আর লেনিনের আদর্শকে পায়ের তলায় পিষে ফেলা মানিক সরকার দর্পচূর্ণ কিংবা অহংকারের পতন হলেও এর জন্য তিনি মোটেও অনুতপ্ত নন। তথ্যসূত্র : ইনডিয়ান এক্সপ্রেস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে