শনিবার, ০৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
বিবিসির স্যাটেলাইট চিত্র

ইরানে ইসরাইলি হামলায় ক্ষতি বিমান প্রতিরক্ষা ব্যবস্থার

যাযাদি ডেস্ক
  ২২ এপ্রিল ২০২৪, ০০:০০
ইরানে ইসরাইলি হামলায় ক্ষতি বিমান প্রতিরক্ষা ব্যবস্থার

সম্প্রতি ইরানের হামলার জবাব হিসেবে হামলা চালায় ইসরাইল। যদিও ইরানের হামলার তুলনায় ইসরাইলের হামলা খুবই ছোট আকারের ছিল এবং কয়েকটি ড্রোন দিয়ে হামলার চেষ্টা করা হয়েছে। এদিকে, গত ২৪ ঘণ্টায় প্রকাশিত স্যাটেলাইট চিত্র থেকে দেখা গেছে, শুক্রবার ভোরে ইসরাইলি হামলার পর ইরানের বিমানঘাঁটিতে সম্ভাব্য ক্ষতির প্রমাণ পাওয়া গেছে। 'বিবিসি ভেরিফাই' দুটি ছবি বিশ্লেষণ করেছে, যাতে দেখা যাচ্ছে- ইসফাহানের একটি বিমানঘাঁটিতে একটি বিমান প্রতিরক্ষা ব্যবস্থার কিছু অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। তথ্যসূত্র : বিবিসি

মার্কিন কর্মকর্তারা দাবি করেছেন, ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরাইল। যদিও ইসরাইলের কোনো কর্মকর্তা ওই হামলার বিষয়টি নিশ্চিত করেননি। এমনকি ইসরাইলের পক্ষ থেকেও আনুষ্ঠানিকভাবে ওই হামলার দায় স্বীকার করা হয়নি। যদিও ইরান বলছে, কয়েকটি ড্রোন দিয়ে হামলার চেষ্টা করা হয়েছে এবং এগুলো তারা প্রতিহত করতে সক্ষম হয়েছে। ইরানে ক্ষেপণাস্ত্র হামলার বিষয়টি প্রত্যাখ্যান করে দেশটির এক কর্মকর্তা বলেন, মার্কিন গণমাধ্যমের খবর সত্যি নয়।

ইরানের চালানো হামলার জবাব দিতে পাল্টা হামলা চালিয়েছে ইসরাইল। গত শনিবার ইসরাইলের ভূখন্ডে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। তেহরানের ওই হামলার জবাব দেওয়া হবে এমনটা আগেই স্পষ্ট করেছিল তেল আবিব। পুরো সপ্তাহজুড়েই ইসরাইলের পশ্চিমা মিত্র; বিশেষ করে আমেরিকা ও যুক্তরাজ্য দেশটির সরকারকে তাগিদ দিয়ে আসছিল, যেন ইরানি হামলার জবাবে বড় ধরনের পাল্টা হামলা চালানো না হয়।

যদিও ইরানের হামলা রীতিমতো চাঞ্চল্য সৃষ্টি করেছে। কারণ ইসরাইলের ভূখন্ডে প্রথমবারের মতো এ ধরনের হামলা চালিয়েছে তেহরান। কিন্তু সেটাও আসলে ছিল একটা প্রতিশোধ। গত ১ এপ্রিল সিরিয়ার দামেস্কে ইরানি কনসু্যলেটে বিমান হামলা চালায় ইসরাইল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে