শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

প্রথম নারী উপাচার্য পেল আলিগড় বিশ্ববিদ্যালয়

যাযাদি ডেস্ক
  ২৪ এপ্রিল ২০২৪, ০০:০০
উপাচার্য নাইমা খাতুন

প্রথমবারের মতো নারী উপাচার্য পেয়েছে শত বছরের প্রাচীন শিক্ষাপ্রতিষ্ঠান ভারতের আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় (এএমইউ)। বিশ্ববিদ্যালয়টির উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক নাইমা খাতুন। গত ১০৪ বছরের ইতিহাসে প্রথমবারের মতো কোনো নারী এই বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ আসনে বসলেন। আগামী পাঁচ বছর তিনি এই পদে দায়িত্ব পালন করবেন।

ভারতের শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদনের পরই দেশটির প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মু আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্যের নিয়োগপত্রে স্বাক্ষর করেন।

যেহেতু এখন নির্বাচনের আদর্শ আচরণবিধি রয়েছে, তাই এই নিয়োগ সংক্রান্ত বিষয়ে ভারতের জাতীয় নির্বাচন কমিশনেরও (ইসিআই) অনুমতি নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়েরই ছাত্রী ছিলেন নাইমা। সেখান থেকে সাইকোলজিতে (মনোবিজ্ঞান) পিএইচডি করেন তিনি। ১৯৮৮ সালে সেই বিভাগেই লেকচারার (প্রভাষক) হিসেবে যোগ দেন। ২০০৬ সালে অধ্যাপক হন। এরপর ২০১৪ সালে ওমেন্স কলেজের প্রিন্সিপাল হিসেবে যোগ দেন।

উলেস্নখ্য, ১৮৭৫ সালে মুহাম্মদান অ্যাংলো-ওরিয়েন্টাল কলেজ প্রতিষ্ঠা করা হয়েছিল। ১৯২০ সালে সেটিকে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে উন্নীত করা হয়। আলিগড় মুসলিম ইউনিভার্সিটি অ্যাক্ট মেনেই তা তৈরি হয়েছিল। সেই বছর বিশ্ববিদ্যালয়টিতে চ্যান্সেলর হিসেবে যোগ দেন বেগম সুলতান জাহান। তিনিই একমাত্র নারী, যিনি আচার্য পদে ছিলেন। এবার এই বিশ্ববিদ্যালয় পেল প্রথম নারী উপাচার্য। তথ্যসূত্র : হিন্দুস্তান টাইমস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে