রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

ইউক্রেনকে গোপনে দূরপালস্নার ক্ষেপণাস্ত্র দিয়েছে আমেরিকা

যাযাদি ডেস্ক
  ২৬ এপ্রিল ২০২৪, ০০:০০
ইউক্রেনকে গোপনে দূরপালস্নার ক্ষেপণাস্ত্র দিয়েছে আমেরিকা

ইউক্রেন গোপনে দূরপালস্নার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করতে শুরু করেছে। রুশ বাহিনীর আগ্রাসন ঠেকাতে এগুলো যে কিয়েভকে আমেরিকাই সরবরাহ করেছে, তা নিশ্চিত করেছেন বেশ কয়েকজন মার্কিন কর্মকর্তা। এই অস্ত্র চলতি মার্চে প্রেসিডেন্ট জো বাইডেনের অনুমোদন করা ৩০০ মিলিয়ন ডলারের প্যাকেজ সহায়তার অংশ এবং এগুলো এপ্রিল মাসেই কিয়েভের হাতে পৌঁছেছে। তথ্যসূত্র : বিবিসি

মার্কিন গণমাধ্যমের খবর অনুযায়ী, রাশিয়ার দখলকৃত ক্রিমিয়া অঞ্চলে রুশ বাহিনীর অবস্থান লক্ষ্য করে এর মধ্যে অন্তত একবার হলেও এ ধরনের ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়েছে। বাইডেন এখন ইউক্রেনের জন্য ৬১ বিলিয়ন ডলারের নতুন সামরিক সহায়তা প্যাকেজে স্বাক্ষর করেছেন। বিলটি এরই মধ্যে কংগ্রেসে পাসের পর সিনেটেও অনুমোদিত হয়েছে।

আমেরিকা এর আগে কিয়েভকে মধ্যপালস্নার সামরিক কৌশলগত ক্ষেপণাস্ত্র ব্যবস্থা বা এটিএসিএমএস সরবরাহ করলেও মার্কিন সামরিক বাহিনীর সঙ্গে সমন্বয়ের বিষয়ে কিছুটা উদ্বেগ থাকায় এর চেয়ে শক্তিশালী কিছু দেওয়ার বিষয়ে অনিচ্ছুক ছিল। তবে শেষ পর্যন্ত বাইডেন গত ফেব্রম্নয়ারিতে গোপনে দূরপালস্নার ক্ষেপণাস্ত্র দেওয়ার বিষয়ে সবুজ সংকেত দেন, যা ৩০০ কিলোমিটার পর্যন্ত দূরত্বে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বেদান্ত প্যাটেল বলেন, 'আমি নিশ্চিত করে বলতে পারি যে, আমেরিকা ইউক্রেনকে প্রেসিডেন্টের সরাসরি নির্দেশনাতেই দূরপালস্নার এটিএসিএমএস সরবরাহ করেছে।' একই সঙ্গে তিনি জানান, ইউক্রেনের অনুরোধে অপারেশনাল সিকিউরিটি নিশ্চিত করার জন্যই আমেরিকা সেটি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেনি।

যদিও এটা এখনো পরিষ্কার নয় যে, ঠিক কী পরিমাণ ক্ষেপণাস্ত্র কিয়েভকে সরবরাহ করেছে আমেরিকা। তবে দেশটির নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সালিভান বলেছেন, ওয়াশিংটন এ ধরনের আরও অস্ত্র পাঠানোর পরিকল্পনা করেছে। এগুলো একটা পার্থক্য বা ব্যবধান তৈরি করবে। ... এখানে কোনো সহজ সমাধান নেই বলেও উলেস্নখ করেন তিনি।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা বলছেন, দখলকৃত ক্রিমিয়াতে একটি রুশ বিমানঘাঁটিতে গত সপ্তাহেই প্রথমবারের মতো দূরপালস্নার ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে কিয়েভ। এছাড়া রুশ সেনাদের দখল করা বার্দিয়ানস্কে গত মঙ্গলবার রাতভর এই নতুন ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়েছে বলে 'নিউইয়র্ক টাইমস' খবর দিয়েছে।

অস্ত্রের মজুদ কমে আসা এবং রুশদের কিছু অগ্রগতি অর্জনের প্রেক্ষাপটে গত কয়েক মাস ধরে কিয়েভ পশ্চিমা সহায়তা বাড়ানোর জন্য আহ্বান জানিয়ে আসছিল। মার্কিন কংগ্রেসের বিরোধিতার কারণে কয়েক মাসের অচলাবস্থা শেষে কিয়েভের জন্য নতুন সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে বাইডেন প্রশাসন।

নতুন সামরিক সহায়তা প্যাকেজ আমেরিকার অনুমোদনের পর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, 'প্রায় দেড় বছরের বিতর্ক ও সন্দেহের ঘাটতি পুষিয়ে নিতে এখন আমরা সবকিছুই করব। রাশিয়ার দখলদাররা এ সময়ের মধ্যে যাই করুক না কেন, পুতিন যা-ই পরিকল্পনা করুক না কেন, আমাদের অবশ্যই তাদের রুখে দিতে হবে।' জেলেনস্কি সম্প্রতি সতর্ক করে বলেছেন, সামনের কয়েক সপ্তাহে আবারও রাশিয়ার আক্রমণ আসতে পারে। এর আগে গত শীতে ইউক্রেন রাশিয়ার কাছে তাদের আভদিভকা শহরের নিয়ন্ত্রণ হারিয়েছে।

ইউক্রেনের সেনারা অস্ত্রের স্বল্পতা এবং আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার সংকটে ভুগছে গত কয়েক মাস ধরেই। কর্মকর্তারা প্রাণ ও ভূখন্ড হারানোর জন্য আমেরিকাসহ পশ্চিমাদের বিলম্বকে দায়ী করে আসছিলেন। সালিভান বুধবার বলেন, আগামী সপ্তাহগুলোতে রাশিয়া অতিরিক্ত কৌশলগত সুবিধা অর্জনে সফল হতে পারত।

দুই বছর আগে ২০২২ সালের ২৪ ফেব্রম্নয়ারিতে রাশিয়া ইউক্রেনে আগ্রাসন চালায়। উভয়পক্ষে লাখো মানুষ যাদের বেশিরভাগই সেনা হয় নিহত বা আহত হয়েছে। এছাড়া বাস্তুচু্যত হয়েছে লাখ লাখ মানুষ।

এদিকে, প্রেসিডেন্ট জো বাইডেন নতুন করে ইউক্রেন, ইসরাইল ও তাইওয়ানের জন্য অনুমোদন করা ৯৫ বিলিয়ন ডলারের প্যাকেজ সহায়তা বিলে স্বাক্ষর করেছেন। তার স্বাক্ষরের পর এটি আইনে পরিণত হয়েছে। তিনি বলেন, এটা আমেরিকাকে নিরাপদ করবে, এটা বিশ্বকে নিরাপদ করবে। আমেরিকা এখনই নতুন অস্ত্র ও উপকরণ পাঠিয়ে রাশিয়ান আগ্রাসনের বিরুদ্ধে লড়াইয়ে কিয়েভকে সহায়তা করবে। সিনেটে ওই বিলটি অনুমোদনের একদিন পরে তিনি একথা বলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে