সোমবার, ০৬ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

দুর্নীতির অভিযোগ ছেলেদের বিরুদ্ধে তদন্তের মুখে মাহাথির

যাযাদি ডেস্ক
  ২৬ এপ্রিল ২০২৪, ০০:০০
মাহাথির মোহাম্মদ

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের দুই ছেলে মিরজান ও মোখজানির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছে। এরই মধ্যে সেই অভিযোগের তদন্ত শুরু করেছে মালয়েশিয়ারই দুর্নীতি প্রতিরোধ সংস্থা এমএসিসি। তদন্তের অংশ হিসেবে মালয়েশিয়ায় সবচেয়ে দীর্ঘমেয়াদে প্রধানমন্ত্রীর পদে থাকা মাহাথিরকে জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হবে বলে জানিয়েছেন এমএসিসির প্রধান নির্বাহী ও শীর্ষ কমিশনার আজম বাকি। তথ্যসূত্র : রয়টার্স

বৃহস্পতিবার রাজধানী কুয়ালালামপুরে এক ব্রিফিংয়ে আজম বাকি বলেন, মিরজান ও মোখজানির বিরুদ্ধে অফশোর ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে অর্থ পাচারের অভিযোগ রয়েছে। এরই মধ্যে দুই ভাইকে তাদের সম্পদের বিবরণী জমা দিতে নোটিশও দিয়েছে এমএসিসি।

ছেলেদের অর্থ পাচারের সঙ্গে মাহাথিরের সংশ্লিষ্টতা রয়েছে কি না, সাংবাদিকরা প্রশ্ন করলে সরাসরি তার জবাব না দিয়ে এমএসিসির শীর্ষ কমিশনার বলেন, 'অভিযোগটি এখনো তদন্তাধীন। তদন্ত শেষ হলে এবং উপযুক্ত সময় এলেই আমরা এ সম্পর্কিত বিশদ তথ্য দিতে পারব।'

১৯২৫ সালে মালয়েশিয়ার কেদাহ প্রদেশের আলোর সেতার এলাকায় জন্ম নেওয়া মাহাথির মোহাম্মদ পড়াশোনা শেষে চিকিৎসক হিসেবে কর্মজীবন শুরু করেন। ১৯৭৪ সাল পর্যন্ত এই পেশা ধরে রেখেছিলেন তিনি। চিকিৎসা পেশায় থাকা অবস্থাতেই ১৯৬৪ সালে মালয়েশিয়ার রাজনৈতিক দল 'ইউনাইটেড মালয়েস ন্যাশনাল অর্গানইজেশন'-এ (ইউএমএনও) যোগ দিয়ে পার্লামেন্ট সদস্য হন। তারপর ১৯৭৪ সালের নির্বাচনে জয়ী হয়ে শিক্ষামন্ত্রী এবং ১৯৭৬ সালে দেশের উপ-প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন।

১৯৮১ সালে প্রথমবারের মতো মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হন মাহাথির মোহাম্মদ। টানা ২২ বছর এই পদে আসীন থাকার পর ২০০৩ সালে স্বেচ্ছায় রাজনীতি থেকে অবসর নেন তিনি। তারপর জাতীয় রাজনীতির স্বার্থে ফের ২০১৮ সালে প্রধানমন্ত্রীর পদে আসীন হন তিনি এবং এই পদে থাকেন ২০২০ সাল পর্যন্ত।

মাহাথির মোহাম্মদকে বলা হয় আধুনিক মালয়েশিয়ার স্থপতি। শুধু মালয়েশিয়ারই নয়, এশিয়ায় সবচেয়ে দীর্ঘসময় গণতান্ত্রিকভাবে দেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার রেকর্ডটিও এখন পর্যন্ত রয়েছে তার দখলে।

তবে ২০২৩ সালের ১৯ নভেম্বরের নির্বাচনে শোচনীয় পরাজয় ঘটেছিল মাহাথিরের। তার প্রাপ্ত ভোটের সংখ্যা এত কম ছিল যে, জামানতও হারিয়েছিলেন তিনি। মূলত তারপর থেকে আর রাজনীতিতে দেখা যাচ্ছে না ৯৮ বছর বয়সি মাহাথিরকে।

মালয়েশিয়ার বর্তমান প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম মাহাথিরের প্রধান রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী। এমনকি মাহাথির ক্ষমতায় থাকার সময় দীর্ঘদিন কারাগারেও থেকেছেন তিনি। অনেকেরই ধারণা, মাহাথিরের পরিবারের সদস্যদের বিপদে ফেলতে এমএসিসিকে ব্যবহার করছে আনোয়ারি ইব্রাহিম প্রশাসন। তবে আনোয়ার ইব্রাহিম এই অভিযোগ পুরোপুরি অস্বীকার করেছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে