রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

আবারও চীন সফরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বিস্নংকেন

যাযাদি ডেস্ক
  ২৬ এপ্রিল ২০২৪, ০০:০০
আবারও চীন সফরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বিস্নংকেন

আবারও চীন সফরে গেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি বিস্নংকেন। এক বছরের মধ্যে এটি তার দ্বিতীয় চীন সফর। চলতি সফরে দুই দেশের মধ্যে সম্পর্ক ভালো করার চেষ্টা করবেন বিস্নংকেন। তথ্যসূত্র : রয়টার্স

বুধবার সাংহাই পৌঁছান বিস্নংকেন। সেখানে তিনি শিল্পপতি ও ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করবেন। তারপর আজ (শুক্রবার) যাবেন বেইজিংয়ে। সেখানে চীনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তার কথা হবে। প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গেও বৈঠক করতে পারেন তিনি।

গত বছর জুনে বিস্নংকেন চীন সফরে গিয়েছিলেন। তার সেই সফরের ফলে দুই দেশের সম্পর্কে উত্তেজনা কমেছিল। পাঁচ বছরের মধ্যে বিস্নংকেনই সর্বোচ্চ মার্কিন কূটনীতিক, যিনি চীন সফরে যান।

এরপর নভেম্বরে দুই দেশের প্রেসিডেন্টের মধ্যে বৈঠক হয়েছিল। বাইডেন ও জিনপিংয়ের বৈঠকের ফলে দুই দেশের মধ্যে সম্পর্কে উত্তেজনা কিছুটা হলেও কমেছিল।

ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে সম্পর্ক আর খারাপ না হলেও এখনো বেশ কিছু সমস্যা থেকে গেছে। তাইওয়ান নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনা আছে। ইউক্রেন যুদ্ধে চীন যেভাবে রাশিয়াকে সমর্থন করছে, তাতে আমেরিকা ক্ষুব্ধ।

বিস্নংকেন তার সামাজিক মাধ্যমের পোস্টে জানিয়েছেন, চীন থেকে ফেন্টানিল ও সিন্থেটিক আফিমের মতো ওষুধ আসাটা কম করার বিষয়টি নিয়ে তিনি চীনা নেতৃত্বের সঙ্গে কথা বলবেন। তিনি জানিয়েছেন, 'মুখোমুখি বসে আলোচনার মাধ্যমে কূটনীতির আলাদা গুরুত্ব আছে। ভুল ধারণা ও ভুল বার্তা এড়ানো দরকার। আমেরিকার মানুষের স্বার্থরক্ষাটাও জরুরি।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে