শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
গোপন নথি ফাঁস

সেই ইরানি কিশোরী যৌন নিপীড়ন ও হত্যার শিকার হয়েছিলেন

যাযাদি ডেস্ক
  ০১ মে ২০২৪, ০০:০০
নিকা শাকারামি

ইরানে ২০২২ সালে সরকারবিরোধী বিক্ষোভ চলাকালে নিখোঁজ হওয়া ১৬ বছর বয়সি নিকা শাকারামি নিরাপত্তা বাহিনীর হয়ে কাজ করা তিনজনের হাতে যৌন নিপীড়ন এবং হত্যার শিকার হয়েছিলেন। নিরাপত্তা বাহিনীর ফাঁস হওয়া একটি নথিতে উঠে এসেছে এমন তথ্য। তথ্যসূত্র : বিবিসি

শাকারামি নিখোঁজ হওয়ার ৯ দিন পর একটি মর্গে তার মৃতদেহ খুঁজে পেয়েছিল পরিবার। ইরান সরকার সে সময় শাকারামি আত্মহত্যা করেছে বলে দাবি করেছিল। বিক্ষোভের সঙ্গে শাকারামির মৃতু্যর ঘটনায় যোগসূত্র থাকার কথা অস্বীকার করেছিল ইরান সরকার। ঘটনাটির সরকারি তদন্ত হয় এবং সেই তদন্ত প্রতিবেদনেই বলা হয়েছিল যে, শাকারামি আত্মহত্যা করেছে।

তবে এতদিন পর ফাঁস হওয়া নথি বলছে, ঘটনাটি আত্মহত্যা ছিল না। নথিটি 'অত্যন্ত গোপনীয়' হিসেবে চিহ্নিত করা। এতে মূলত শাকারামির মৃতু্যর ঘটনা নিয়ে হওয়া একটি মামলার শুনানির সারাংশ উলেস্নখ করা হয়েছে। ইরানের ইসলামিক রেভুলিউশনারি গার্ড কোর (আইআরজিসি) ওই শুনানি করেছিল।

নথিটিতে শাকারামির হত্যাকারীদের নাম এবং যে জ্যেষ্ঠ কমান্ডাররা সত্য লুকাতে চেয়েছিলেন, তাদের নামও উলেস্নখ রয়েছে। এ ছাড়া, নিরাপত্তায় নিয়োজিত একটি ভ্যানের ভেতর শাকারামির সঙ্গে কী কী ঘটেছিল এবং কীভাবে তাকে হত্যা করা হয়েছে, এর বিস্তারিত বর্ণনাও রয়েছে। নথিতে বলা হয়, ভ্যানের ভেতর একজন নিরাপত্তাকর্মী শাকারামির ওপর বসে তার শ্লীলতাহানি করে। সে সময় হাতে হাতকড়া থাকার পরও পাল্টা লড়াই করেছিলেন শাকারামি। এতে ওই নিরাপত্তাকর্মী ক্ষিপ্ত হয়ে শাকারামিকে লাঠিপেটা করে।

সরকারি নথির নামে ইরানে অসংখ্য ভুয়া নথি প্রকাশ পায়। ফলে, এই নথিও জাল কিনা, তা নিশ্চিত হতে 'বিবিসি' কয়েক মাস ধরে একাধিক উৎসের সঙ্গে আলোচনা ও গবেষণা করেছে। এই যাচাই প্রক্রিয়ায় দেখা গেছে, শাকারামিকে নিয়ে ফাঁস হওয়া নথিতে তার শেষ সময়ের গতিবিধির উলেস্নখ রয়েছে।

বিক্ষোভকারী নিকা শাকারামি নিখোঁজ হওয়া এবং তার মৃতু্যর খবর ইরানে ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছিল। ইরানে নারীদের আরও স্বাধীনতার দাবিতে আন্দোলনকারীদের কাছে শাকারামি লড়াইয়ের প্রতীক হয়ে উঠেছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে