সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

বিশ্ববিদ্যালয় পর্যায়ে কোর্সটি চালু করা হোক?

টিএমএইচ আলমগীর, বাগবাড়ী হাউস, ঈদগাহ লেন, সূত্রাপুর, বগুড়া
  ০৩ মার্চ ২০২৪, ০০:০০

উলেস্নখ্য, যে যুগ এবং প্রয়োজনীয়তাকে সামনে রেখে বিশ্ববিদ্যালয় পর্যায়ে নিত্যনতুন কোর্স বা বিভাগ চালু করইের বিষয়টি এখন যথেষ্ট গুরুত্ব দিয়ে বিবেচনা করা হচ্ছে। ছাত্রছাত্রীদের কর্মসংস্থান সেই সঙ্গে দেশের অর্থনৈতিক সূচকসহ অন্যান্য সূচকগুলোকে পৃথিবীর উন্নত দেশগুলোর সঙ্গে সমান তালে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে অধুনা বিশ্ববিদ্যালয়গুলোতে নিত্যনতুন কোর্স বা বিভাগ চালু করণের কাজটি অব্যাহত রয়েছে।

এমনি একটি উদ্যোগের অংশ হিসেবে সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ঔধঢ়ধহবংব ঝঃঁফরবং নামক একটি অনার্স কোর্স বা বিভাগ চালু করণের কথা বিশেষভাবে উলেস্নখ করা যেতে পারে। শিক্ষা, অর্থনীতি, সংস্কৃতি, কর্মসংস্থান- এরূপ আরও বেশ কিছু কারণে জাপান আমাদের কাছে একটি গুরুত্বপূর্ণ দেশ এবং সেই কারণে এই দেশ সম্পর্কে সম্যক ধারণা বা জ্ঞান অর্জনের বিষয়টিকে কোনোভাবেই খাটো করে দেখা যায় না।

কিন্তু সঙ্গে সঙ্গে এ কথা বললে নিশ্চয় অযৌক্তিক হবে না যে, ব্যবসা, বাণিজ্য, সামরিক-সংক্রান্ত, প্রযুক্তি, শিক্ষা, গবেষণা- এরূপ আরও বেশ কিছু কারণে মার্কিন যুক্তরাষ্ট্র পৃথিবীতে একটি অন্যতম প্রধান গুরুত্বপূর্ণ দেশ হিসেবে বিবেচিত। যে কারণে পৃথিবীর অনেক দেশেই অগঊজওঈঅঘ ঝঞটউওঊঝ ঝঁনলবপঃটি ইতিমধ্যে চালু হয়েছে।

অতএব বিজ্ঞান ও প্রযুক্তি, পারমাণবিক গবেষণাসহ অন্যান্য গবেষণা, ব্যবসা-বাণিজ্যসহ বিভিন্ন ক্ষেত্রে এক কথায় পৃথিবীর উন্নত দেশগুলোর সঙ্গে সমান তালে এগিয়ে যাওয়ার স্বার্থে সরকার, বিশ্ববিদ্যালয়গুলোর কর্তৃপক্ষসহ সব সংশ্লিষ্ট মহল বাংলাদেশে অগঊজওঈঅঘ ঝঞটউওঊঝ কোর্সটি চালু করার কথা সক্রিয়ভাবে বিবেচনা করবেন। এটা দেশবাসীসহ সবারই প্রত্যাশা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে