বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

জবি মেধা ও অবৈতনিক বৃত্তি দেবে

শিক্ষা জগৎ ডেস্ক
  ২৯ জানুয়ারি ২০২৪, ০০:০০
জবি মেধা ও অবৈতনিক বৃত্তি দেবে

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) মেধা ও অবৈতনিক বৃত্তির জন্য শিক্ষার্থীদের আবেদন আহ্বান করা হয়েছে। আগামী ১৫ ফেব্রম্নয়ারির মধ্যে বৃত্তির শিক্ষার্থীদের নির্ধারিত ফরম পূরণ করে স্ব-স্ব বিভাগে জমা দিতে হবে। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান ২৭ জানুয়ারি এ তথ্য নিশ্চিত করেছেন। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের 'বৃত্তি নীতিমালা-২০১৩' অনুযায়ী সব বিভাগ থেকে প্রতি শিক্ষাবর্ষে তিনজন শিক্ষার্থীকে মাসিক ৪০০ টাকা হারে মেধাবৃত্তি এবং এক শিক্ষাবর্ষে বিনা বেতনে অধ্যয়নের সুযোগ প্রদান করা হবে। মেধাবৃত্তি ছাড়াও প্রতিটি বিভাগের সব শিক্ষাবর্ষের মধ্যে ১০% অসচ্ছল মেধাবী শিক্ষার্থীকে বিনা বেতনে অধ্যয়নের সুযোগ প্রদান করা হবে। প্রতিবন্ধী শিক্ষার্থীরা বৃত্তি প্রাপ্তির ক্ষেত্রে অগ্রাধিকার পাবে।

তবে এইচএসসি বা সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে বিভিন্ন শিক্ষাবোর্ড প্রদত্ত বৃত্তি এবং সরকারি বা বেসরকারি সংস্থা থেকে বৃত্তি প্রাপ্ত ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে কোনো সেমিস্টারে পুনঃভর্তিকৃত শিক্ষার্থীরা এই বৃত্তির জন্য অযোগ্য বলে বিবেচিত হবেন।

প্রসঙ্গত, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ২০১৩-১৪ শিক্ষাবর্ষ থেকে শিক্ষার্থীদের জন্য মেধাবৃত্তি ও অবৈতনিক বৃত্তি চালু করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গত বছর স্নাতক ও স্নাতকোত্তরে অধ্যয়নরত ১ হাজার ৬৭৬ জন শিক্ষার্থীকে মেধা ও অবৈতনিক এই দুই ক্যাটাগরিতে মোট ৫৫ লাখ ৩৩ হাজার টাকার বৃত্তি দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে