শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
ইতিহাস ও ঐতিহ্য

কুতুব মিনার

শিক্ষা জগৎ ডেস্ক
  ২৮ এপ্রিল ২০২৪, ০০:০০
কুতুব মিনার

কুতুব মিনার ভারতের নতুন দিলিস্নতে অবস্থিত একটি স্তম্ভ বা মিনার, যা বিশ্বের সর্বোচ্চ ইটনির্মিত মিনার। দিলিস্ন সালতানাতের প্রথম শাসক কুতুবুদ্দিন আইবেকের আদেশে ১১৯৩ খ্রিষ্টাব্দে কুতুব মিনারের নির্মাণকাজ শুরু হয়। তবে ১৩৮৬ খ্রিষ্টব্দে মিনারের ওপরের তলাগুলোর কাজ সম্পূর্ণ করেন ফিরোজ শাহ তুঘলক। কুতুব মিনার ইন্দো-ইসলামি স্থাপত্যের এক গুরুত্বপূর্ণ এবং অন্যতম প্রাচীন নিদর্শন। এর আশপাশে আরও বেশ কিছু প্রাচীন এবং মধ্যযুগীয় স্থাপনা ও ধ্বংসাবশেষ রয়েছে, যা একত্রে কুতুব মিনার চত্বর হিসেবে পরিচিত। এই চত্বরটি ইউনেস্কো কর্তৃক বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে তালিকাবদ্ধ হয়েছে এবং এটি দিলিস্নর অন্যতম জনপ্রিয় পর্যটনকেন্দ্র। এটি ২০০৬ সালে সর্বোচ্চ পরিদর্শিত সৌধ, পর্যটকের সংখ্যা ছিল ৩৮.৯৫ লাখ যা তাজমহলের চেয়ে ও বেশি, যেখানে তাজমহলের পর্যটন সংখ্যা ছিল ২৫.৪ লাখ। প্রখ্যাত সুফি কুতুবউদ্দিন বখতিয়ার কাকীর নামানুসারে এর নামকরণ করা হয়।

ধর্মীয় ব্যক্তিত্ব সুফি সাধক খাজা কুতুবউদ্দিন বখতিয়ার কাকীর নামানুসারে 'বিজয় টাওয়ার' হিসেবে কুতুব মিনারের নির্মাণ কুতুবুদ্দিন আইবক শুরু করেছিলেন। যিনি পরে মামলুক রাজবংশের থেকে দিলিস্নর প্রথম সুলতান হয়েছিলেন। মিনারের নির্মাণ কাজ তার উত্তরাধিকারী ইলতুৎমিশ দ্বারা অব্যাহত ছিল এবং অবশেষে তুঘলক রাজবংশের (১৩২০-১৪১২) একজন দিলিস্নর সুলতান ফিরোজ শাহ তুঘলক দ্বারা এটি ১৩৬৮ খ্রিষ্টব্দে সম্পন্ন হয়। কুব্বাত-উল-ইসলাম মসজিদ (ইসলামের গম্বুজ), পরে কুওয়াত-উল ইসলামে পরিণত হয় যা কুতুব মিনারের পাশেই দাঁড়িয়ে আছে।

তুঘলক, আলাউদ্দিন খলজি ও ব্রিটিশগণ সহ পরবর্তী অনেক শাসক এই চত্বরে কাঠামো যুক্ত করেছিলেন। কুতুব মিনার ও কুওয়াত উল-ইসলাম মসজিদ ছাড়াও, কমপেস্নক্সের অন্যান্য কাঠামোর মধ্যে রয়েছে আলাই দরওয়াজা, আলাই মিনার ও লৌহ স্তম্ভ। চত্বরের ভেতরে ইলতুৎমিশ, আলাউদ্দিন খলজি ও ইমাম জমিনের সমাধি রয়েছে।

বর্তমান সময়ে, বলবনের সমাধিসহ বহু পুরাতন স্মৃতিস্তম্ভের সঙ্গে সংলগ্ন এলাকাটি ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণ (এএয়াআই) দ্বারা মহরৌলি প্রত্নতাত্ত্বিক উদ্যান হিসেবে বিকশিত হয়েছে। আইএনটিএসিএস উদ্যানে প্রায় ৪০টি স্মৃতিস্তম্ভ পুনরুদ্ধার করা হয়েছে। এটি নভেম্বর-ডিসেম্বরে অনুষ্ঠিত বার্ষিক 'কুতুব ফেস্টিভ্যাল'-এর স্থানও, যেখানে শিল্পী, সঙ্গীতশিল্পী ও নৃত্যশিল্পীরা তিন দিন ধরে পরিবেশন করেন।

কুতুব মিনারটি ৭২.৫ মিটার (২৩৯ ফুট) উঁচু, এটি ইট দিয়ে তৈরি বিশ্বের সবচেয়ে উঁচু মিনার। এটির পাঁচটি স্বতন্ত্র তলা রয়েছে, প্রতিটি মুকারনাস কোরবেল ও টেপারের ওপর বহন করা একটি ঝুলন্ত বারান্দা দ্বারা চিহ্নিত করা হয়েছে। যার ব্যাস পাদদেশে ১৪.৩ মিটার থেকে শীর্ষে ২.৭ মিটার হয়, এই পাদদেশ ও শীর্ষের মধ্যে ৩৭৯ ধাপের দূরত্ব রয়েছে। এটি আশপাশের ভবন ও স্মৃতিস্তম্ভের সঙ্গে বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে ইউনেস্কোর তালিকাভুক্ত।

কুতুব মিনার নির্মাণের পরিকল্পনা ও অর্থায়ন করা হয়েছিল ঘুরিদের দ্বারা, যারা ভারতে চলে আসেন এবং তাদের সাথে ইসলাম ধর্মের অনুসারী ছিলেন। ঘুরিরা ঐতিহাসিকভাবে শানসাবানী নামে পরিচিত ছিল। তাজিক বংশোদ্ভূত একটি গোষ্ঠী যা বর্তমান পশ্চিম আফগানিস্তানের পাহাড়ি অঞ্চল ঘোর প্রদেশ থেকে আগত। একাদশ শতাব্দীর শেষ থেকে দ্বাদশ শতাব্দীর প্রথম দিকে, এই যাযাবর গোষ্ঠীর বিভিন্ন সম্প্রদায় একত্রিত হয়। যারা যাযাবর সংস্কৃতি হারিয়ে ফেলে। এ সময় তারা ইসলাম ধর্ম গ্রহণ করে।

কুতুব মিনারটি দিলিস্নকার দূর্গের কিলা রাই পিথোরার ধ্বংসাবশেষের ওপর নির্মিত হয়েছিল। কুতুব মিনার শুরু হয়েছিল কুওয়াত-উল-ইসলাম মসজিদের পরে, যেটি ১১৯২ সালের দিকে দিলিস্ন সালতানাতের প্রথম সালতানাত মামলুক সালতানাতের প্রথম শাসক কুতুবুদ্দিন আইবেক দ্বারা নির্মাণকার্য শুরু হয়।

সাধারণত মনে করা হয় যে টাওয়ারটির নামকরণ করা হয়েছে কুতুবুদ্দিন আইবকের নামে, যিনি এটি শুরু করেছিলেন। এটাও সম্ভব যে এটি কুতুবউদ্দিন বখতিয়ার কাকীর নামে নামকরণ করা হয়েছে, যিনি ১৩ শতকের একজন সুফি সাধক, কারণ শামসুদ্দিন ইলতুৎমিশ তার ভক্ত ছিলেন। মসজিদ কমপেস্নক্সটি ভারতীয় উপমহাদেশে টিকে থাকা প্রাচীনতমগুলোর মধ্যে একটি।

১৫০৫ সালে, একটি ভূমিকম্প দ্বারা কুতুব মিনার ক্ষতিগ্রস্ত হয়; এটি মেরামত করেছিলেন দ্বিতীয় লোদি সুলতান সিকান্দার লোদি।

পরবর্তীতে, ১৮০৩ সালের ১ সেপ্টেম্বর একটি বড় ভূমিকম্পে পুনরায় মারাত্মক ক্ষতি হয়। ব্রিটিশ ভারতীয় সেনাবাহিনীর মেজর রবার্ট স্মিথ ১৮২৮ সালে টাওয়ারটি সংস্কার করেন এবং পঞ্চম তলায় একটি স্তম্ভযুক্ত কুপোলা স্থাপন করেন। ১৮৪৮ সালে ভারতের গভর্নর জেনারেল দ্য ভিসকাউন্ট হার্ডিঞ্জের নির্দেশে কুপোলাটি নামানো হয়। পরবর্তী সময়ে এটি কুতুব মিনারের পূর্বে স্থল স্তরে পুনঃস্থাপন করা হয়েছিল, যেখানে এটি অবশিষ্ট রয়েছে।

এটি ১৯৯৩ সালে ইউনেস্কো কর্তৃক বিশ্ব ঐতিহ্যবাহী স্থানের তালিকায় যুক্ত হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে