সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

বঙ্গবন্ধুর নাম ব্যবহার বাড়ছে শোবিজে

মাসুদুর রহমান
  ০২ এপ্রিল ২০২১, ০০:০০

স্বাধীনতার ৫০ বছরে যাকে নিয়ে দেশে একটি পূর্ণাঙ্গ চলচ্চিত্র নির্মিত হয়নি, সেখানে হঠাৎ ধুম পড়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবকে নিয়ে চলচ্চিত্র নির্মাণের। শুধু পূর্ণ্যদৈর্ঘ্য চলচ্চিত্রই নয়, বঙ্গবন্ধুকে নিয়ে অসংখ্য স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, প্রামাণ্যচিত্র, তথ্যচিত্র, নাটক ও গান নির্মাণেরও হিড়িক পড়েছে শোবিজে। খোঁজ নিয়ে জানা গেছে, বঙ্গবন্ধুকে ব্যবহার করে অনেক ভুঁইফোঁড় ও অদক্ষ-অযোগ্য নামমাত্র নির্মাতারাও নেমে পড়েছেন বঙ্গবন্ধুকে নিয়ে কিছু একটা নির্মাণ করতে। অভিযোগ উঠেছে, দর্শক নয়, এক শ্রেণির নির্মাতারা কেবলমাত্র বিশেষ কিছু রাজনৈতিক নেতাদের খুশি করতেই এসব নাটক সিনেমা ও গান তৈরি করে যাচ্ছে। এতে করে এক ধরনের ফায়দা লুটছেন বলেও অভিযোগ করেছেন অনেকে। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে গত বছর থেকে শুরু হয়েছে এসব নির্মাণের জোয়ার। বঙ্গবন্ধুকে নিয়ে নির্মাণে নিজেকে প্রচার, ব্যবসায়িক কারণ না প্রকৃতই বঙ্গবন্ধুর প্রতি ভালোবাসা কিংবা দেশ প্রেম নিয়ে চলছে সমালোচনা।

বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্র নির্মাণের অনেক প্রচার ও প্রকাশ হয়েছে। তার অধিকাংশই রয়েছে প্রকাশ কিংবা মুক্তির অপেক্ষায়। এর মধ্যে আজ শুক্রবার মুক্তি পাচ্ছে প্রার্থনা ফারদিন দীঘি ও শান্ত খান অভিনীত 'টুঙ্গিপাড়ার মিয়াভাই'। বঙ্গবন্ধুকে নিয়ে নির্মিত মুক্তিপ্রাপ্ত এটিই প্রথম পূর্ণাঙ্গ চলচ্চিত্র।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মজীবনী অবলম্বনে নির্মিত হচ্ছে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র 'চিরঞ্জীব মুজিব'। নজরুল ইসলামের রচনা ও পরিচালনায় নির্মিত হতে যাচ্ছে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রটি। তবে বঙ্গবন্ধুকে নিয়ে সবচেয়ে বড় আকর্ষণ হচ্ছে বঙ্গবন্ধুর বায়োপিক। এই বায়োপিকের নামও দেওয়া হয়েছে 'বঙ্গবন্ধু'। প্রথমবারের মতো রাষ্ট্রীয় উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীভিত্তিক পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। চলচ্চিত্রটি পরিচালনা করছেন ভারতের প্রখ্যাত পরিচালক শ্যাম বেনেগাল। বর্তমানে এ সিনেমার শুটিং চলছে ভারতে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে অনেকেই নাটক কিংবা শর্টফিল্ম নির্মাণ করছেন। সেই ধারাবাহিকতায় নির্মিত হয়েছে 'বঙ্গবন্ধু দ্য গ্রেট লিডার'। এটি নির্মাণ করেছেন তাজু কামরুল। এতে অভিনয় করেছেন আরমান পারভেজ মুরাদ। তার বিপরীতে অভিনয় করেছেন শাহনূর। এ ছাড়া 'একটি বাংলাদেশ' নামে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেছেন চিত্রনায়িকা শাহনূর। সাইদুর রহমান। এতে অভিনয় করেছেন সাইমন সাদিক ও মাহিয়া মাহী।

স্বাধীনতার এতো বছর পর বঙ্গবন্ধুকে নিয়ে হঠাৎ চলচ্চিত্র নির্মাণের কারণ জানতে চাইলে বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক সমিতির সভাপতি খোরশেদুল আলম খসরু বলেন, 'একে তো বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী সেই সঙ্গে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী। সব মিলিয়ে এই বছরটা অনেক গুরুত্বপূর্ণ। অনেক বড় আয়োজনেই বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী ও স্বাধীনতা সুবর্ণজয়ন্তী পালিত হলো। কোভিড না থাকলে আরও বর্ণাঢ্য আয়োজনে বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী ও স্বাধীনতা সুবর্ণজয়ন্তী উদযাপন হতো। আসলে একটা উপলক্ষকে কেন্দ্র করেই আয়োজন হয়। তাই বছরখানেক ধরে বঙ্গবন্ধুকে নিয়ে এতো চলচ্চিত্র, নাটক, গান, তথ্যচিত্র নির্মাণ হচ্ছে। বিভিন্ন প্রযোজনা প্রতিষ্ঠান, কোম্পানি এসব নির্মাণে আগ্রহ দেখিয়েছে। তথ্য, সংস্কৃতি মন্ত্রণালয় থেকে নানা কর্মসূচির অংশ হিসেবে এসবে গুরুত্ব দিয়েছে। আগে বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্র, নাটক, গান, তথ্যচিত্র হয়নি কারণ পরিবেশ অনুকূলে ছিল না। এখন হচ্ছে তাতে অন্য কোনো উদ্দেশ্য আছে বলে আমি মনে করি না।'

চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার বলেন, 'বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্র, তথ্যচিত্র, গান নাটক নির্মাণ করাটা সাহসের বিষয়। তার মতো মহান ব্যক্তির জীবনী থেকে কিছু করা এতো সহজ নয়। তাকে নিয়ে কিছু করার অনুমতির বিষয়টিও অনেক কঠিন ছিল। আগে বঙ্গবন্ধু ফাউন্ডেশন থেকে অনুমতি নিয়ে কাজ করতে হতো। কিন্তু এখন তা মুক্ত করে দেওয়া হয়েছে। তাই অনেকে এখন কাজ করার সুযোগ পেয়েছেন। অনেকে হয়তো অনেক আগে তাকে নিয়ে কিছু করা শুরু করেছিলেন এখন তার প্রতিফলন ঘটছে। এ ছাড়া হয়তো রাজনৈতিক কারণেও অনেকে বঙ্গবন্ধুকে নিয়ে কিছু করার সাহস করেননি বা চাইলেও এগুতে পারেননি নানা কারণে। তাকে নিয়ে খন্ড খন্ড কাজ করার বিষয়টি মাথায় ছিল না। এখন পরিবেশ অনুকূলে মনে করে অনেকে কাজ করছেন। বঙ্গবন্ধুকে নিয়ে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, তথ্যচিত্র, নাটক ও গান নির্মাণ করছেন। হতে পারে কেউ কেউ হয়তো নিজেকে প্রচারের জন্য কিংবা ব্যবসায়িক উদ্দেশ্যে, কোনো কোনো নেতার মনোরঞ্জনের জন্য বঙ্গবন্ধু প্রজেক্ট নিয়ে মাঠে নেমেছেন, সরকারি সহযোগিতাও পাচ্ছেন। বঙ্গবন্ধুকে নিয়ে নির্মাণের হিড়িক পড়লেও ত্রম্নটিপূর্ণ নির্মাণের জন্য কিছু কিছু কাজ আটকে যাচ্ছে।'

প্রখ্যাত নাট্যজন আতাউর রহমান বলেন, 'বিশেষ সময়ের জন্য বঙ্গবন্ধুকে নিয়ে এতো নির্মাণ হচ্ছে বলে আমি মনে করি। ব্যবসায়িক উদ্দেশ্যে কিংবা নিজেকে প্রচারের জন্য এমনটি হচ্ছে বলে আমি মনে করি না। হঁ্যা, আগে হয়নি এখন হচ্ছে এটা ঠিক। তবে একেবারে যে তাকে নিয়ে কিছু হয়নি তা কিন্তু নয়। নাটকে আমরা বিভিন্নভাবে বঙ্গবন্ধুকে উপস্থাপনের চেষ্টা করেছি। সরাসরি না হলেও অন্যভাবে তাকে আনা হয়েছে। আগে তাকে নিয়ে কাজ করাটা কঠিন ছিল। এমনও সময় গেছে তার নাম পর্যন্ত উচ্চারণ করা যায়নি। বিটিভি, বেতারে ঢোকা আমাদের অনেকের জন্য কঠিন ছিল। রাজনৈতিক কারণে এতোদিন বঙ্গবন্ধুকে নিয়ে নির্মাণ করা সম্ভব হয়নি। শোবিজে এখন বঙ্গবন্ধুকে নিয়ে কাজ করার পরিবেশ তৈরি হয়েছে। বিশেষ করে এ সময় এতো নির্মাণের আসল কারণ হচ্ছে বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার ৫০ বছর। স্বাধীনতার এতো বছরেও তাকে স্যালুলয়েডে আনা হয়নি এখন তা হচ্ছে। বঙ্গবন্ধুকে রুপালি পর্দায় আনাটা অনেক কঠিন। সেটা হচ্ছে আমি নিজেও বঙ্গবন্ধুকে নিয়ে মঞ্চ নাটক করার কথা ভাবছি। আমাকে দু-একজন এ নিয়ে উৎসাহিত করছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে