শনিবার, ২২ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১
সা ক্ষা ৎ কা র

এ দেশের দর্শককে আমি চিনি

মাহফুজ আহমেদ- নাম বললেই চলে। আলাদাভাবে পরিচয় দেওয়ার প্রয়োজন পড়ে না। দর্শকনন্দিত এই অভিনেতা ও নির্দেশক দুই যুগের বেশি সময় অভিনয় করে অর্জন করেছেন খ্যাতি ও ভালোবাসা। নাটকে অভিনয় ও নির্দেশনার পাশাপাশি সিনেমাতেও অভিনয় করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এ অভিনেতা। আসন্ন ঈদে 'প্রহেলিকা'র মাধ্যমে ৮ বছর পর আবারও বড় পর্দায় আসছেন তিনি। এরই মধ্যে সিনেমাটির একটি গান ও পোস্টার প্রকাশিত হয়েছে। নতুন এই সিনেমা ও অন্যান্য বিষয়ে কথা হলো তার সঙ্গে-
  ৩১ মে ২০২৩, ০০:০০
এ দেশের দর্শককে আমি চিনি

ভালো কিছুর অপেক্ষায় ছিলাম...

অনেকেই আমাকে প্রশ্ন করেছেন, এতদিন কোথায় ছিলেন। ৮ বছর পর চলচ্চিত্রে অভিনয় করছেন কেন? আমি বারবারই একই রকম জবাব দিয়েছি। মূলত আমি অপেক্ষায় ছিলাম ভালো কিছুর জন্য। আমি নিজেও নিজেকে প্রশ্ন করেছি আসলে আমি যে ফিরলাম, কী নিয়ে ফিরলাম! আপনাদের এবং আমার সব প্রশ্নের উত্তর দেবে আমার 'প্রহেলিকা' সিনেমাটি। সত্যি কথা বলতে, আমি এমন একটা সিনেমা এবং চরিত্রের জন্যই অপেক্ষা করছিলাম। দর্শক দেখে যেন বুঝতে পারে- কেন আমি এতদিন অভিনয় করিনি।

প্রত্যাশার জায়গাটা অনেক প্রশস্ত...

প্রহেলিকা আমার অনেক প্রত্যাশিত একটি সিনেমা। আমি দীর্ঘদিন ধরেই প্রত্যাশা করে আসছি এমন একটা প্রস্তাব আসুক যা দর্শকদের কাছে চমক হিসেবে থাকবে। প্রহেলিকা আমার জন্য তেমনই একটি সিনেমা। এর গল্প এবং প্রতিটি সিকোয়েন্স মনে দাগ কাটার মতো। অনেক যত্ন করে সিনেমাটি বানিয়েছেন চয়নিকা চৌধুরী। তাছাড়া ছবির গান, লোকেশন এবং প্রত্যেকটি চরিত্র অসাধারণ মনে হয়েছে আমার কাছে। এ কারণে প্রত্যাশার জায়গাটা ক্রমেই প্রসারিত হচ্ছে। এ দেশের দর্শককে আমি চিনি, তারা আধুনিক ও রুচিশীল সিনেমার ভক্ত, সেজন্য তারা এটি দেখতে প্রেক্ষাগৃহে আসবেন। আমার দৃঢ় বিশ্বাস, দর্শক হতাশ হবেন না। যারা গল্প পছন্দ করেন, যারা মৌলিক গল্পের সিনেমা দেখতে চান, চরিত্রের উত্থান-পতন দেখতে চান, সেই দর্শকরা আসবেন প্রহেলিকা দেখতে।

রহস্যে মোড়ানো গল্প...

এই সিনেমায় আমার চরিত্রের নাম মনা। এতে অভিনয় করার পর চরিত্রটি অনেকদিন আমার ভেতরে বসবাস করেছে। চরিত্রটি থেকে বের হওয়া কঠিন হয়ে পড়েছিল। ডাবিং করার পর আবারও নতুন করে মনা আমার মধ্যে বাস করতে শুরু করে। আমি চাই মনা চরিত্রটি দর্শকদের মনেও বাস করুক। আর প্রহেলিকা মানে রহস্য। সিনেমার গল্পটা শুরু থেকে শেষ পর্যন্ত রহস্যে মোড়ানো। কিছুদিন আগে সিনেমার 'মেঘের নৌকা' শিরোনামের একটি গান প্রকাশ পেয়েছে ইউটিউবে। গানটি দেখার পর অনেকেই মনে করতে পারেন এটি হয়তো রোমান্টিক সিনেমা। কিন্তু পোস্টারটি সেই ধারণা বদলে দিয়েছে। আসলে সিনেমার গল্পে এমন অনেক রহস্যই রয়েছে, যা কেবল হলে গিয়ে দেখার পর বুঝতে পারবেন দর্শক।

বুবলীর অভিনয় মুগ্ধ করেছে...

কয়েকদিন আগে প্রহেলিকার ফার্স্ট ক্যারেক্টর লুক প্রকাশ পেয়েছে। পোস্টারটি গতানুগতিক ধারার বাইরের একটি পোস্টার। এটি প্রকাশ করেই জানানো হলো এতে আমি মনা চরিত্রে অভিনয় করেছি। আর চিত্রনায়িকা বুবলী অভিনয় করেছেন অর্পা চরিত্রে। ক'দিন পর তার চরিত্র নিয়েও একটি ক্যারেক্টর লুক প্রকাশ করা হবে। সিনেমার নায়িকাদের সঙ্গে অভিনয় করার অভিজ্ঞতা আমার আছে। তারা কেমন আমি জানি। বুবলির মতো পাংচুয়াল কাউকে দেখিনি। চরিত্রের প্রয়োজনে সবকিছু করতে দ্বিধা করেননি। রিহার্সেল করা, সময়মতো সেটে আসা, এত সময় নিয়ে চরিত্রটি করা সব অসাধারণ। ওর এসব পজিটিভ বিষয় আমাকে মুগ্ধ করেছে।

তারকা জীবন চাই না...

আমি কখনোই তারকা হতে চাইনি। এখনও চাই না। বরাবরই শোবিজ থেকে সরে যেতে চেয়েছিলাম। সাধারণ জীবন-যাপন করতে চাই বলেই অভিনয় থেকে দূরে ছিলাম। তারকা জীবনে প্রচুর চাপ নিতে হয়। আমি যা না, তা করতে হয় পর্দায়। আমি সাধারণ মানুষ হয়ে থাকতে চাই। ক্যামেরার সামনে আমি যা নই, তা হয়ে উঠতে হয়। এই জীবন আমি চাই না, খুব সাধারণভাবে চলতে চাই।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে