রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

শুভ জন্মদিন নকীব খান

বিনোদন রিপোর্ট
  ১৮ মার্চ ২০২৪, ০০:০০
নকীব খান

প্রথিতযশা সঙ্গীতশিল্পী নকীব খানের আজ জন্মদিন। ১৯৫৩ সালে আজকের এই দিনে (১৮ মার্চ) চট্টগ্রাম জেলার লোহাগাড়া উপজেলার চুনতি ইউনিয়নের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। কিশোর বয়সেই ব্যান্ডসঙ্গীতের সঙ্গে জড়িয়ে পড়েন নকীব খান। এ দেশের ব্যান্ড সঙ্গীতকে যারা জনপ্রিয়তার শীর্ষে নিয়ে এসেছেন তাদের অন্যতম নকীব খান। বহুমাত্রিক এ শিল্পী একাধারে গীতিকার, সুরকার এবং নন্দিত ভোকাল।

বাবা আইয়ুব খানের মেঝো ছেলে নকীব খান কৈশোরেই ব্যান্ড সঙ্গীতের সাথে জড়িয়ে পড়েন। চট্টগ্রামের লোহাগাড়ার চুনতি ইউনিয়নে জন্ম নেয়া নকীব খানের ব্যান্ডসঙ্গীতের ভোকাল হওয়া কম কথা নয়। কারণ, চুনতি ইউনিয় এমনিতেই রক্ষণশীল এলাকা হিসেবে পরিচিত। সেরকম অঞ্চলে তার বড় ভাই সুরকার ও গীতিকার জালাল উদ্দিন খান জিলস্নু এবং ছোট ভাই শাহবাজ খান পিলু ড্রামার, ভোকালিস্ট ও গীতিকার- এরকম সাংস্কৃতিক পরিবার থেকে আসা নকীব খানের 'বালার্ক' নামের ব্যান্ডের গায়ক ও পিয়ানোবাদক হিসেবে সঙ্গীতাঙ্গনে আত্মপ্রকাশ ঘটা বেশ বিস্ময়েরই।

সেই 'বালার্ক' থেকে এরপর যোগ দেন সোলস-এ। 'সোলস' হলো স্বাধীনতা যুদ্ধের পর ১৯৭২ সালে সাহেদ উল-আলমের নেতৃত্বে নতুন স্বপ্নে বিভোর কিছু তরুণের সমন্বয়ে গঠিত সুরেলা নামের একটি অর্কেস্ট্রা দল। ১৯৭৪ সালে যার নাম পরিবর্তিত করে সোলস রাখা হয়। ওই বছরই 'সোলস' এর অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য হিসেবে যুক্ত হন নকীব খান। শিল্পী তপন চৌধুরী ও আহমেদ নেওয়াজের পর 'সোলস' এ যোগ দেওয়া নকীব খান তাতে একটানা ১০ বছর কাটিয়ে দেন। সোলস-এ যোগদানের পর থেকেই মূলত নিজেদের সুর ও কথায় গান কম্পোজ শুরু হয় এবং বাংলাদেশের ব্যান্ডে নতুন স্বর হয়ে ওঠে 'সোলস'। একটা নতুন ভাষাও পায় 'সোলস'। রাতারাতি নাম ছড়িয়ে পড়া সোলস-এর বেশ কিছু কালজয়ী গানের গীতিকার ও সুরকার নকীব খান।

বাবা মারা যাওয়ার পর ব্যক্তিগত কারণে চট্টগ্রাম ছেড়ে ঢাকায় চলে আসেন নকীব খান এবং গড়ে তোলেন নিজের ব্যান্ড রেনেসাঁ। প্রায় তিন বছর পর দলটির প্রথম অ্যালবাম 'রেনেসাঁ' বাজারে আসে। ১৯৯৩ সালে 'তৃতীয় বিশ্ব' নামে দ্বিতীয়, ১৯৯৮ সালে '৭১-এর রেনেসাঁ' নামে তৃতীয় এবং ২০০৪ সালে 'একুশ শতকের রেনেসা' নামে চতুর্থ অ্যালবাম বাজারে আসে।

নকীব খান, নিজের 'মন শুধু মন ছুঁয়েছে', আইয়ুব বাচ্চুর 'এখন অনেক রাত', নিজের 'ভালো লাগে জ্যোৎস্না রাতে', কুমার বিশ্বজিতের 'তোরে পুতুলের মতো করে সাজিয়ে', সামিনা চৌধুরীর কণ্ঠে 'ওই ঝিনুক খোটা সাগর বেলা'সহ বেশ কিছু জনপ্রিয় ও কালজয়ী গানের সুরকার। 'মন শুধু মন ছুঁয়েছে' গানটি এতটাই জনপ্রিয় হয়েছে যে, পরে অনেকেই বিভ্রান্ত হয়ে পড়েন গানটির সুর স্রষ্টা আসলে কে? কারণ, দ্রম্নততম সময়ের মধ্যে আরও অনেক ভোকাল গানটিতে কণ্ঠ দিয়ে জনপ্রিয় হয়ে ওঠেন।

বেশ কিছু গানের কালজয়ী সুরকার হলেও নকীব খানকে ঢাকাই সিনেমার নির্মাতারা ব্যবহারের সুযোগ পাননি। ফলে দর্শকরাও তার পরিচালনায় ভালো ভালো সুরের পেস্ন-ব্যাক থেকেও বঞ্চিত হয়েছে। তবে করোনার আগে প্রথমবারের মতো একটি সিনেমার তিন/চারটি পেস্ন-ব্যাকে সঙ্গীত পরিচালক হিসেবে কাজ করেন। কৌশিক সংকর দাস পরিচালিত সিনেমাটির নাম 'পাঞ্চ'।

১৯৯৩ সালে নুসরাত খানের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন নকীব খান। বর্তমানে তিনি এক কন্যা ও পুত্রসন্তনের জনক।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে