logo
রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০ ৫ আশ্বিন ১৪২৭

  জাহাঙ্গীর বিপস্নব   ০৫ ডিসেম্বর ২০১৯, ০০:০০  

ওপার বাংলার চলচ্চিত্র-২০১৯

জয়াতে শুরু জয়াতেই শেষ

জয়াতে শুরু জয়াতেই শেষ
জয়া আহসান
কোয়েল মলিস্নক, পাওলি দাম এবং মিম-নুসরাতদের ছাপিয়ে কলকাতার চলচ্চিত্রে চাহিদার শীর্ষে এখন বাংলাদেশের তারকা জয়া আহসান। কলকাতার চলচ্চিত্রের চালচিত্র এবং জরিপ বলছে, চাহিদা, ছবি ও সংখ্যার বিচারে পুরো বছর জুড়েই ছিল জয়ার রাজত্ব। অসাধারণ এবং ভিন্ন ধারার চলচ্চিত্র নির্মাণের জন্য শুরুতেই জয়া আহসানের কথা ভাবেন কলকাতার খ্যাতিমান নির্মাতারা। যার দরুন কলকাতার প্রথম সারির নায়িকাদের চেয়ে অনেকটাই এগিয়ে ছিলেন জয়া। শুধু তাই নয়, জয়ার সিনেমা দিয়েই যাত্রা শুরু চলতি বছরে ওপার বাংলার ছবি মুক্তির প্রক্রিয়া। বছরটি শেষও হচ্ছে জয়া আহসানের ছবির মাধ্যমেই। এটাকে বেশ একটা বড় সাফল্য বলেই মনে করছেন জয়া আহসান।

২০১৯ সালের প্রথম সপ্তাহে (৪ জানুয়ারি) কলকাতায় মুক্তি পায় জয়া আহসান অভিনীত 'বিজয়া' চলচ্চিত্রটি। আর সাফটা চুক্তির আওতায় বাংলাদেশে মুক্তি পায় ১৮ জানুয়ারি। 'দেবী'র রেশ কাটতে না কাটতেই 'বিজয়া' দিয়ে নতুন করে জ্যোতি ছড়ান জয়া আহসান। ছবিটির পোস্টার প্রকাশের পরপরই প্রশংসায় ভাসতে থাকেন তিনি। কলকাতার অনেকেই মন্তব্য করেছেন, জয়া যেন নিজেকেই ছাড়িয়ে গেছেন। শুধু তাই নয়, ওপার বাংলার গণমাধ্যমগুলোও ব্যস্ত হয়ে পড়ে জয়াকে নিয়ে। 'বিজয়া' মূলত জয়া আহসানের আলোচিত 'বিসজর্ন' ছবির সিকু্যয়াল। ২০১৭ সালে ছবিটি ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পায়। ৬৪তম আসরে ছবিটি হয় সেরা বাংলা চলচ্চিত্র।

'বিজয়া'র পর চলতি বছর অনেকগুলো চলচ্চিত্রে অভিনয় করেন জয়া। এর মধ্যে বেশ বেশ কয়েকটি মুক্তিও পেয়েছে। এই অভিনেত্রীর সর্বশেষ মুক্তি পায় 'কণ্ঠ' চলচ্চিত্রটি। গত মাসে সাফটা চুক্তির আওতায় চলচ্চিত্রটি বাংলাদেশে মুক্তি পেলেও খুব একটা সাড়া মেলেনি। তবে কলকাতায় বেশ গ্রহণযোগ্যতা পায় 'কণ্ঠ'। চলচ্চিত্র বোদ্ধাদের কাছে প্রশংসিত হয় জয়ার সাবলীল অভিনয়ের।

বছরের শেষ চলচ্চিত্র হিসেবে আগামী ২৬ ডিসেম্বর কলকাতায় মুক্তি পাচ্ছে জয়া আহসানের বহুল প্রত্যাশিত চলচ্চিত্র 'রবিবার'। এ চলচ্চিত্রের মাধ্যমে প্রথমবারের মতো প্রসেনজিতের বিপরীতে অভিনয় করেছেন তিনি। এতে জয়ার অভিনয়ে মুগ্ধতার কথা জানিয়েছেন প্রসেনজিৎ। এরই মধ্যে চলচ্চিত্রটির পোস্টার উন্মুক্ত করা হয়েছে।

এদিকে চতুর্থবারের মতো জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেলেন দুই বাংলায় জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। তার নিজের প্রযোজনার প্রথম ছবি 'দেবী'তে অনবদ্য অভিনয়ের জন্য ২০১৮ সালের শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন। জয়া আহসান বলেন, 'সব মিলিয়ে বছরটি আমার কাছে স্মরণীয় হয়ে থাকবে।'
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে