সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ৪ মাঘ ১৪২৭

প্রতিবন্ধী চালকদের ইজিবাইক জব্দ বন্ধ চেয়ে লিগ্যাল নোটিশ

প্রতিবন্ধী চালকদের ইজিবাইক জব্দ বন্ধ চেয়ে লিগ্যাল নোটিশ

রাজধানীর বিভিন্ন সড়কে প্রতিবন্ধীদের মালিকানাধীন এবং তাদের চালানো ইলেকট্রিক ভেহিকেল (ইজিবাইক ও মিশুক) যেন জব্দ করা না হয় এবং প্রতিবন্ধীদের যেন কোনোরকম হয়রানি করা না হয়, সে বিষয়েও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য সরকারের সংশ্লিষ্টদের প্রতি লিগ্যাল (আইনি) নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশে সমাজকল্যাণমন্ত্রী, ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি কর্পোরেশনের মেয়র, সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের সচিব, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি), ঢাকার জেলা প্রশাসক (ডিসি) ও বাংলাদেশ সড়ক পরিবহণ কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যানকে বিবাদী করা হয়েছে।

বৃহস্পতিবার রেজিস্ট্রি ডাকযোগে মো. সোহেল রানাসহ ৩৫০ জন প্রতিবন্ধীর পক্ষে নোটিশটি পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী মো. জে আর খাঁন রবিন। আইনজীবী নিজেই নোটিশ পাঠানোর বিষয়টি নিশ্চিত করেছেন।

নোটিশ পাওয়ার ১৫ দিনের মধ্যে তার প্রতিবন্ধীদের মালিকানাধীন ও তাদের দ্বরা চালিত 'ইলেকট্রিক ভেহিকেল' চালকদের নিয়ে নীতিমালা প্রণয়নসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে। অন্যথায় এর প্রতিকার চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হবে বলে জানান আইনজীবী।

আইনজীবী মো. জে আর খাঁন রবিন জানান, প্রতিবন্ধী মোয়াক্কেলগণ সমাজের বোঝা না হয়ে নিজেরাই স্বাবলম্বী হাওয়ার আপ্রাণ চেষ্টা করছেন। তারই ধারাবাহিকতায় তারা বিভিন্নভাবে টাকা ধার করে কিস্তির মাধ্যমে 'ইজিবাইক ও মিশুক' ক্রয় করে তা হতে উপার্জিত আয় দিয়ে একদিকে তাদের সংসার চালান, অন্যদিকে ঋণের টাকাও কিস্তির মাধ্যমে সমন্বয় করেন।

ইতোমধ্যে সরকার 'ইলেকট্রিক ভেহিকেল' ঢাকা সিটি কর্পোরেশনের বিভিন্ন রস্তায় চালতে না দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বহিনী প্রতিনিয়ত তাদের মালিকানাধীন ও তাদের চালানো 'ইলেকট্রিক ভেহিকেল' জব্দ করে ডাম্পিংয়ে নিয়ে যাচ্ছেন। এছাড়াও তারা নানাভাবে হয়রানির শিকার হচ্ছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে