এভাবে চলতে পারে না, স্কুল খুলে দিন ইউনিসেফ মুখপাত্র

এভাবে চলতে পারে না, স্কুল খুলে দিন ইউনিসেফ মুখপাত্র

যত দ্রম্নত সম্ভব; বন্ধ স্কুল খুলে দেওয়ার আহ্বান জানিয়ে জাতিসংঘের শিশু-বিষয়ক তহবিল ইউনিসেফের মুখপাত্র জেমস এল্ডার বলেছেন, 'দেড় বছর ধরে শিক্ষা প্রতিষ্ঠানে পড়ার সুযোগ পাচ্ছে না শিক্ষার্থীরা। স্কুল বন্ধ থাকায় সারা বিশ্বের প্রায় ৬০ কোটি শিশুর শিক্ষাজীবন অচল হয়ে পড়েছে।'

গত মঙ্গলবার সুইজারল্যান্ডের জেনেভায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। জেমস এল্ডার বলেন, করোনাভাইরাসের কারণে বিশ্বের অনেক দেশের স্কুলই বন্ধ। এরই মধ্যে কয়েকটি দেশ স্কুল খুলে দিয়েছে। কোনো কোনো দেশ খুলে দেওয়ার পরিকল্পনা

করছে। বিকল্প উপায়ে শিক্ষার্থীদের বইয়ে মনোযোগ রাখার বিভিন্ন চেষ্টা করা হচ্ছে। খবর এএফপি

জেমস এল্ডার বলেছেন, বিভিন্ন দেশের সরকার কোভিড-১৯ সংকট মোকাবিলা এবং এই রোগের বিস্তার যতটা সম্ভব কমিয়ে রাখার জন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। তা সত্ত্বেও সবার শেষে স্কুল বন্ধ করা উচিত। আর সব কিছুর আগে স্কুল খুলে দেওয়া উচিত।

আফ্রিকা মহাদেশের কিছু অঞ্চলের ৪০ শতাংশ শিক্ষার্থী স্কুলের বাইরে। ধারণা করা হচ্ছে, করোনা মহামারি কেটে যাওয়ার পর আবার স্কুল খুললে প্রায় তিন কোটি ২০ লাখ শিশু বিভিন্ন কারণে স্কুলে ফিরতে পারবে না।

জেমস এল্ডার বলেন, সব শিক্ষক ও শিক্ষার্থীকে টিকা দেওয়া পর্যন্ত স্কুল খোলার জন্য অপেক্ষা করা উচিত না। করোনা মহামারিতে অর্থনৈতিক কঠিন অবস্থা সত্ত্বেও সরকারগুলোকে তাদের শিক্ষা-বিষয়ক বাজেট সুরক্ষিত রাখারও আহ্বান জানান তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে