দেশে মৃতু্য ২৭ হাজার ছাড়াল

করোনায় ২৪ ঘণ্টায় মৃতু্য ৩৫, শনাক্ত ২০৭৪ জন
দেশে মৃতু্য ২৭ হাজার ছাড়াল

দেশে প্রাণঘাতী করোনায় গত এক দিনে আরও ৩৫ জনের মৃতু্য হয়েছে। এ নিয়ে দেশে ভাইরাসটি সংক্রমণে মৃতের মোট সংখ্যা ২৭ হাজার ছাড়িয়ে গেল। এর আগে গত ২৯ আগস্ট দেশে ভাইরাসটিতে মৃতের মোট সংখ্যা ২৬ হাজারের মাইলফলক পেরিয়ে গিয়েছিল। এরপর ১৬ দিনে মৃতের তালিকায় যুক্ত হলো আরও এক হাজার নাম।

তবে সংক্রমণ কমার সঙ্গে সঙ্গে মৃতু্যর সংখ্যা বাড়ার গতিও কমে এসেছে। মৃতের মোট সংখ্যা ২৫ হাজার থেকে ২৬ হাজারে পৌঁছাতে সময় লেগেছিল ৯ দিন। তার আগে ২৪ হাজার থেকে ২৫ হাজারে পৌঁছেছিল মাত্র ৫ দিনে। এক দিনে মৃতু্যর এই সংখ্যাও গত ১৪ সপ্তাহের (৯৯ দিন) মধ্যে সবচেয়ে কম। সর্বশেষ গত ৭ জুন এর চেয়ে কম মৃতু্যর খবর এসেছিল। সেদিন ৩০ জনের মৃতু্যর তথ্য দিয়েছিল সরকারের স্বাস্থ্য বিভাগ।

প্রতিদিনের মতো মঙ্গলবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনাভাইরাস বিষয়ক এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, সোমবার সকাল থেকে মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ৩২ হাজার ২১২টি নমুনা সংগ্রহ করা হয়। এরপর যাচাই-বাছাই শেষে ৮০৬টি ল্যাবরেটরিতে ৩১ হাজার ৭২৪টি নমুনা পরীক্ষা করা হয়। এ সময় দেশে ২ হাজার ৭৪ জনের মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। এ নিয়ে দেশে মোট ১৫ লাখ ৩৪ হাজার ৪৪০ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হলো। আর আক্রান্তদের মধ্যে মৃতু্য হলো মোট ২৭ হাজার ৭ জনের। দেশে করোনায় সন্দেহে এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে ৯৩ লাখ ৩ হাজার ৮৪৫টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৬৮ লাখ ৭৪ হাজার ২৯২টি এবং বেসরাকরি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ২৪ লাখ ২৯ হাজার ৫৫৩টি।

স্বাস্থ্য অধিদপ্তর আগের ২৪ ঘণ্টায় (সোমবার) ১ হাজার ৯৫৩ জন নতুন রোগী শনাক্ত এবং ৪১ জনের মৃতু্যর খবর দিয়েছিল। সে হিসাবে গত এক দিনে মৃতু্য কমলেও শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে। মঙ্গলবার শনাক্ত রোগীর হার দাঁড়িয়েছে ৬ দশমিক ৫৪ শতাংশ, আগের দিন সোমবার তা ৭ দশমিক ৬৯ শতাংশ ছিল।

এদিকে গত এক দিনে শুধু ঢাকা বিভাগেই ১ হাজার ৪৬৯ জনের মধ্যে করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়েছে, যা দিনের মোট আক্রান্তের ৭০ শতাংশ। অন্যদিকে বিভাগওয়ারি মৃতু্যর হিসাবে দেখা গেছে,

গত এক দিনে ৩৫ জনের মধ্যে ঢাকা বিভাগে ১৫ জন, চট্টগ্রামে ৮ জন, রাজশাহীতে ৪ জন, খুলনায় ৪ জন, বরিশাল ২ জন ও সিলেট বিভাগে ২ জন রয়েছেন। এদের মধ্যে সরকারি হাসপাতালে ৩৩ জন এবং দু'জন বেসরকারি হাসপাতালে মারা গেছেন। সর্বশেষ মৃতদের মধ্যে পুরুষ ২১ জন ও নারী ১৪ জন। দেশে করোনায় মৃতু্যর হার ১ দশমিক ৭৬ শতাংশ।

সরকারি হিসাবে, দেশে করোনায় আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় আরও ৩ হাজার ৭৩৫ জন সুস্থ হয়েছেন। এ নিয়ে মোট ১৪ লাখ ৮৬ হাজার ৬৬৮ জন সেরে উঠলেন। আর সুস্থতার হার দাঁড়িয়েছে ৯৬ দশমিক ৪৯ শতাংশে।

বাংলাদেশে গত বছরের ৮ মার্চ করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়ে। ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্টের বিস্তারে সবচেয়ে বাজে সময়টা পার করে এসে ৩১ আগস্ট তা ১৫ লাখ পেরিয়ে যায়। এর আগে ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়। প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃতু্যর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। ২৯ আগস্ট তা ২৬ হাজার ছাড়িয়ে যায়। তার আগে ৫ আগস্ট ও ১০ আগস্ট ২৬৪ জন করে মৃতু্যর খবর আসে, যা মহামারির মধ্যে এক দিনের সর্বোচ্চ সংখ্যা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে