খালেদা জিয়ার অবস্থা অপরিবর্তিত

খালেদা জিয়ার অবস্থা অপরিবর্তিত

রাজধানীর এভারকেয়ার হাসপাতালে করোনারি কেয়ার ইউনিট-সিসিইউ'তে চিকিৎসাধানী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার শারীরিক অবস্থা অপরিবর্তিত রয়েছে।

সোমবার তার বেশ কিছু পরীক্ষা করা হয়। যার রিপোর্ট মঙ্গলবার চিকিৎসকদের হাতে আসে। ওইসব রিপোর্টে খালেদা জিয়ার উন্নতির কোনো লক্ষণ দেখা যাচ্ছে না বলে জানিয়েছেন তার মেডিকেল বোর্ডের এক চিকিৎসক।

তিনি জানান, মলের সঙ্গে ফের রক্তক্ষরণ হচ্ছে কি না- সেজন্য ঙপপঁষঃ নষড়ড়ফ :বংঃ (ওবিটি) টেস্ট করা হয়েছে। যার রেজাল্ট গতকাল পজেটিভি এসেছে। সিবিসি টেস্টে তার পিসিভি ও এমসিভি মাত্রা কম রয়েছে। ইলেকট্রোলাইটস পস্নাজমা পরীক্ষায় ক্রিয়াটিনিন মাত্রা বেড়ে গেছে। অ্যালবুমিন সিরাম ও ক্যালসিয়াম মাত্রা এখনো কম রয়েছে।

মেডিকেল বোর্ডের এক চিকিৎসক জানান, খালেদা জিয়ার ডায়াবেটিসও নিয়ন্ত্রণে রাখার চেষ্টা হচ্ছে। তবে রক্তের হিমোগেস্নাবিন এখনো কম আছে। এখনো সবচেয়ে বেশি সমস্যা লিভার সিরোসিসের কারণে বিস্নডিং। এটা নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে চিকিৎসকরা।

খালেদা জিয়ার শরীর থেকে রক্ত যেতে যেতে তার হিমোগেস্নাবিন একেবারে কমে গেলে এবং রক্তবমি হতে থাকলে তাকে গত ১৩ নভেম্বর এভারকেয়ার হাসপাতালে নেওয়া হয়। ডাক্তাররা এন্ডোস্কপি করে তার লিভার সিরোসিস শনাক্ত করেন। তার শরীরে দফায় দফায় রক্ত দেওয়া হয় এবং সিসিইউ-তে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে। এর বেশি কিছু বাংলাদেশের ডাক্তারদের করার নাই বলেই জানিয়েছেন তার মেডিকেল বোর্ডের চিকিৎসকরা। গত রোববার এক সংবাদ সম্মেলনে তারা বলেছেন, খালেদা জিয়ার লিভার সিরোসিসের কারণে বিস্নডিং হচ্ছে জানিয়ে তার চিকিৎসায় গঠিত দলের মেডিকেল বোর্ডে চিকিৎসকরা যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র বা জার্মানির বিশেষায়িত হাসপাতালে চিকিৎসার সুপারিশ করেছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে