যুক্তরাষ্ট্র ও চীনের দুই মন্ত্রী ঢাকায় আসছেন আজ

যুক্তরাষ্ট্র ও চীনের দুই মন্ত্রী ঢাকায় আসছেন আজ

একই দিনে বাংলাদেশ সফরে আসছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এবং মার্কিন আন্তর্জাতিক সংস্থাবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী মিশেল জে সিসন। ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর ঘিরে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার উত্তেজনাকর পরিস্থিতির মধ্যেই আজ শনিবার ঢাকা আসছেন তারা।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, বাইডেন সরকারের সহকারী পররাষ্ট্রমন্ত্রী মিশেল জে সিসনের এই সফর যুক্তরাষ্ট্রের বহুপক্ষীয় অগ্রাধিকারের বিষয়ে আলোচনার জন্য। অগ্রাধিকারের মধ্যে রয়েছে খাদ্য নিরাপত্তাহীনতার বিরুদ্ধে লড়াই, বিশ্বস্বাস্থ্য, মানবাধিকার ও মানবিক চাহিদা, শান্তিরক্ষা ও শান্তি আনয়ন এবং রোহিঙ্গা শরণার্থীদের জন্য সহায়তা।

মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফরে পররাষ্ট্রমন্ত্রী ডক্টর এ কে আব্দুল মোমেনসহ সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক হবে বলে আশা করা হচ্ছে। বাংলাদেশ ছাড়াও ভারত ও কুয়েত সফরের কথা রয়েছে মিশেল জে সিসনের।

শনিবার দুই দিনের সফরে ঢাকায় আসছেন ওয়াং ই। সফরে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক হবে এবং

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে।

এদিকে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই-এর সফর প্রসঙ্গে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহ?রিয়ার আলম বলেন, চীনের সঙ্গে আমাদের সম্পর্ক অনেক গভীর এবং বিস্তৃত। সে জায়গা থেকে আসন্ন সফরে একাধিক সমঝোতা স্মারক ও চুক্তি সই হওয়ার সম্ভাবনা আছে। এর মধ্যে নবায়ন, নতুন সহযোগিতা, বিশেষ করে দুর্যোগ ও অর্থনৈতিক সম্পর্কবিষয়ক চুক্তি হওয়ার কথা রয়েছে।

এ বিষয়ে সাবেক পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক বলেন, 'এ সফরটি বিভিন্নভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রথমত, ২০১৬ সালে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং-এর পরে এ-ই প্রথম ওইদেশ থেকে দ্বিপক্ষীয় আলোচনার জন্য নেতৃস্থানীয় একজন বাংলাদেশ সফর করছেন।'

গত সপ্তাহে ন্যানসি পেলোসির তাইওয়ান সফরকে কেন্দ্র করে উত্তেজনার বিষয়ে তিনি বলেন, 'চীনের কাছে বিষয়টি অত্যন্ত স্পর্শকাতর। তাইওয়ানকে নিজেদের অংশ হিসেবে বিবেচনা করে চীন এবং এখানে বিদেশি কোনো ধরনের রাজনৈতিক হস্তক্ষেপ তারা মেনে নেবে না।'

বাংলাদেশ প্রথম থেকেই 'এক চীন নীতি'তে বিশ্বাস করে এবং এটি বৃহস্পতিবার একটি বিবৃতির মাধ্যমে ঢাকা আবার পুনর্ব্যক্ত করেছে বলে তিনি জানান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে