শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে ভুল বই বাতিলের দাবি

যাযাদি রিপোর্ট
  ২৫ জানুয়ারি ২০২৩, ০০:০০

পাঠ্যবইয়ে ভ্রান্ত, বিকৃত ও অসত্য তথ্য দিয়ে শিক্ষার্থীদের বিভ্রান্ত করা হচ্ছে বলে মনে করে বিএনপি। অবিলম্বে সব ভুল বই বাতিল করে বাংলাদেশের সঠিক ইতিহাস ও মূল্যবোধের ওপর ভিত্তি করে বই রচনার দাবি জানিয়েছে দলটি। গত সোমবার রাতে দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির এক সভা থেকে এ দাবি জানানো হয়েছে।

মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্থায়ী কমিটির সভায় বিভিন্ন সিদ্ধান্ত জানানো হয়। সভায় পাঠ্য বইয়ে বিভ্রান্তি সৃষ্টির অপচেষ্টার তীব্র নিন্দা জানানো হয়।

সভায় চলমান আন্দোলন, বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপট ও গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলনকে দমন করার জন্য অনির্বাচিত

\হঅবৈধ সরকারের হত্যা, মিথ্যা মামলা, গণহারে গ্রেপ্তার, বিএনপি নেতাকর্মীদের বাড়ি বাড়ি তলস্নাশি-হয়রানির নিন্দা ও প্রতিবাদ জানানো হয় এবং অবিলম্বে সব আটক নেতাকর্মীকে মুক্তি ও মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানানো হয়।

সভায় নেতারা বলেন, উৎপাদন শুরুর মাত্র ২৭ দিনের মাথায় কয়লার অভাবে রামপাল তাপ বিদু্যৎকেন্দ্রের উৎপাদন বন্ধ, ডলারের মূল্য পরিশোধ করতে না পারায় চট্টগ্রাম বন্দরে আসা ৩টি জাহাজের চিনি ও ভোজ্যতেল খালাস করতে না পারা, এলসি গ্রহণে বিদেশি ব্যাংকের অনীহা সামগ্রিকভাবে ডলার সংকট অর্থনীতিতে গভীর সংকট সৃষ্টি করবে। তারা বলেন, ডলার সংকটের প্রভাব এবার হজযাত্রীদের ওপরও পড়বে। এই অবৈধ সরকারের অর্থনীতির সর্বক্ষেত্রে লাগামহীন দুর্নীতি ও অব্যবস্থাপনার কারণেই বর্তমানে ডলার সংকট ও অর্থনৈতিক সংকট সৃষ্টি হয়েছে। অপ্রয়োজনীয়, অনুৎপাদিত খাতে ডলার ব্যয় এবং অপকৌশলে ডলার বিদেশে পাচার করার ফলেই এ অচলাবস্থা সৃষ্টি হচ্ছে যা বাংলাদেশের অর্থনীতিতে সুদূরপ্রসারী নেতিবাচক প্রভাব ফেলবে বলে বিএনপি মনে করে।

এ ছাড়া সভায় অর্থনীতির সংকট সৃষ্টির ফলে জনজীবনে যে অপরিসীম দুর্ভোগ সৃষ্টি হচ্ছে তার জন্য এই অবৈধ সরকারকেই দায়ী করা হয় এবং ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগ দাবি করা হয়। গণতন্ত্র হত্যা দিবস পালনের সিদ্ধান্ত বাস্তবায়নের লক্ষ্যে নেওয়া পদক্ষেপ নিয়ে সভায় আলোচনা হয়।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে সভায় আরও অংশ নেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ডক্টর খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ডক্টর আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, বেগম সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে