মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

জুলাই থেকে মেট্রোরেল চলবে মধ্যরাত পর্যন্ত

শিগগিরই চালু হবে মিরপুর ১০ ও উত্তরা সেন্টার স্টেশন
যাযাদি রিপোর্ট
  ১০ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০
জুলাই থেকে মেট্রোরেল চলবে মধ্যরাত পর্যন্ত

চলতি বছরের জুলাই মাসে পূর্ণাঙ্গভাবে চালু হতে যাচ্ছে গণপরিবহণে নতুন যুক্ত হওয়া মেট্রোরেল। সংশ্লিষ্টরা জানিয়েছেন, জুলাইয়ে নতুন সময়সূচি অনুযায়ী মেট্রোরেল চলবে ভোর থেকে মধ্যরাত পর্যন্ত। এছাড়া উত্তরা উত্তর থেকে আগারগাঁও স্টেশন পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটার উড়াল মেট্রোরেল রুটে শিগগিরই চালু হবে উত্তরা সেন্টার ও মিরপুর ১০ স্টেশন দুটি।

বৃহস্পতিবার রাজধানীর ইস্কাটন কার্যালয়ে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক সাংবাদিকদের এ কথা জানিয়েছেন।

এম এ এন ছিদ্দিক জানান, ২৯ ডিসেম্বর থেকে মেট্রোরেল সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত দিনে ৪ ঘণ্টা চলাচল করছে। এরপর গত ২৫ জানুয়ারি চালু হয় মেট্রোরেলের পলস্নবী স্টেশন। এরই মধ্যে দেশের প্রথম মেট্রোরেল চলাচলের সময় পরিবর্তন করে সকাল সাড়ে ৮টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত করা হয়েছে। তবে মেট্রোরেল চলাচলের সময় ও অফিসের সময়ের মধ্যে পার্থক্য থাকায় এখনো কাঙ্ক্ষিত যাত্রী মিলছে না বলে তিনি মনে করছেন।

ডিএমটিসিএল ব্যবস্থাপনা পরিচালক বলেন, 'একই সঙ্গে জুলাই মাস থেকে মধ্যরাত পর্যন্ত মেট্রোরেলের পূর্ণাঙ্গ কার্যক্রম চালু করা হবে। তখন অফিসগামী মানুষও বেশি চলাচল করতে পারবে। এখন মেট্রোরেলের চলার সময় ও অফিস টাইমের সঙ্গে মিস ম্যাস রয়েছে। আমরা আগেও বলেছিলাম পর্যায়ক্রমে ধাপে ধাপে পূর্ণাঙ্গ

কার্যক্রমে যাব। পৃথিবীর সব মেট্রোরেল কিন্তু এভাবেই শুরু হয়। এটা ওয়ার্ল্ড ওয়াইড প্র্যাকটিস। আমরাও এটা অনুসরণ করে মেট্রোরেল পরিচালনা করছি।'

তিনি বলেন, 'মেট্রোরেল পুরোদমে উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত চালু হলে ঘণ্টায় ৬০ হাজার ও দৈনিক পাঁচ লাখ যাত্রী পরিবহণ করতে পারবে। মূলত মেট্রোরেল নির্মাণ হবে রাজধানীর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত।'

এম এ এন ছিদ্দিক বলেন, 'আমরা আগেই বলেছিলাম পর্যায়ক্রমে মেট্রোরেলের স্টেশনগুলো খুলে দেওয়া হবে। প্রথমে দুটি স্টেশন খুলে দেওয়ার মাধ্যমে মেট্রোরেল চলাচল শুরু হয়। এখন মানুষ মেট্রোরেল ব্যবহারে ভালো অভ্যস্ত হচ্ছে। সেই ধারাবাহিকতায় পলস্নবী স্টেশন খুলে দেওয়া হয়েছে। আগামী ১৮ ফেব্রম্নয়ারি উত্তরা সেন্টার স্টেশন ও ১ মার্চ মিরপুর ১০ নম্বর স্টেশন খুলে দেওয়া হবে।'

প্রসঙ্গত, গণপরিবহণে গতি আনতে ২০১২ সালের জুলাই মাসে মেট্রোরেল প্রকল্প গ্রহণ করা হয়। এটি বাস্তবায়নের প্রাথমিক মেয়াদ ছিল ২০২৪ সালের জুন পর্যন্ত। যদিও পরে মেয়াদ বাড়ানো হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বছরের ২৮ ডিসেম্বর মেট্রোরেলের একাংশ উদ্বোধন করেন।

২০১৭ সালের ৩ আগস্ট মেট্রোরেল প্রকল্পের পাইলিং কাজের উদ্বোধন করেন সড়ক, পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। রাজধানীর আগারগাঁওয়ে পরিসংখ্যান ভবনের সামনের সড়কে এর উদ্বোধন করা হয়। শুরুতে ওবায়দুল কাদের মেট্রোরেলের মূল কাজের ফলক উন্মোচন করেন। এরপর নিজেই চেপে বসেন পাইলিং মেশিনে।

এমআরটি লাইন-৬ এর উত্তরা উত্তর থেকে কমলাপুর পর্যন্ত দৈর্ঘ্য প্রায় ২২ কিলোমিটার (২১.২৬ কিলোমিটার)। এর মোট ব্যয় ৩৩ হাজার ৪৭২ কোটি টাকা। এর মধ্যে জাপানের আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা-জাইকার ঋণ থেকে ১৯ হাজার ৭১৮ কোটি ৭০ লাখ টাকা ব্যয় হচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে