শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

মাত্র ১৬ ঘণ্টার ব্যবধানে ঢাকার ৩ স্থানে আগুন

সূত্রাপুর সুইপার কলোনি, মহাখালী সাততলা বস্তি ও কাঁটাবনের বাটা সিগন্যাল এলাকার ৯ তলা ভবনে অগ্নিকান্ডের ঘটনা ঘটে
যাযাদি রিপোর্ট
  ২৮ মার্চ ২০২৩, ০০:০০
সোমবার রাজধানীর হানিফ ফ্লাইওভারের নিচে স্বামীবাগের অস্থায়ী সুইপার কলোনিতে আগুন লাগে। ফায়ার সার্ভিসের ৭টি ইউনিট এক ঘণ্টার বেশি সময় চেষ্টা করে আগুন নিয়ন্ত্রণে আনে -ফোকাস বাংলা

মাত্র ১৬ ঘণ্টার ব্যবধানে ঢাকার সূত্রাপুর সুইপার কলোনি, মহাখালী সাততলা বস্তি ও কাঁটাবনের বাটা সিগন্যাল এলাকায় ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। আগুনে সুইপার কলোনির বাসিন্দা গীতা রাণী নামের এক বৃদ্ধা দগ্ধ হয়েছেন। তাকে শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড পস্নাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসা দেওয়া হচ্ছে। তার অবস্থা আশঙ্কাজনক। আগুনে সুইপার কলোনির অন্তত একশ' ঘর আর সাততলা বস্তির অন্তত দুই শতাধিক বসতঘর পুড়ে গেছে। বৈদু্যতিক শর্টসার্কিট থেকে দু'টি অগ্নিকান্ডের ঘটনা ঘটে থাকতে পারে বলে ফায়ার সার্ভিসের ধারণা।

এদিন সন্ধ্যা সাড়ে ৭টার দিকে রাজধানীর কাঁটাবনের বাটা সিগন্যাল এলাকায় একটি ৯ তলা ভবনের পাঁচতলায় আগুন লাগে। এ রিপোর্ট লেখা পর্যন্ত এতে কেউ হতাহতের খবর পাওয়া যায়নি। ফায়ার সার্ভিসের গণমাধ্যম বিভাগের কর্মকর্তা

আনোয়ারুল হক জানান, সন্ধ্যা সাড়ে ৭টায় বাটা সিগন্যালের কাছে শেলটেক সিয়েরা কম্পিউটার সিটির পঞ্চমতলায় আগুন লাগার খবর পান তারা। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ৯টি ইউনিট কাজ করছে। তবে কীভাবে ওই ভবনে আগুন লাগল, সে বিষয়েও কোনো ধারণা দিতে পারেননি তিনি।

এদিকে রোববার দিবাগত রাত সোয়া ৩টার দিকে রাজধানীর সূত্রাপুর থানাধীন হানিফ (প্রয়াত ঢাকার প্রথম নির্বাচিত মেয়র) ফ্লাইওভারের দক্ষিণ দিকের ঢালে স্বামীবাগ এলাকায় অবস্থিত সুইপার কলোনিতে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনাটি ঘটে।

স্থানীয়রা জানান, ঘটনার সময় কলোনির লোকজন ঘুমিয়ে ছিলেন। তবে সেহরি খাওয়ার জন্য অনেকেই সজাগ ছিলেন। আবার অনেকেই ঘুম থেকে ওঠেছিলেন। আচমকা আগুনের লেলিহান শিখা চারদিকে ছড়িয়ে পড়ে। মুহূর্তেই কলোনির বাসিন্দাদের পাশাপাশি আশপাশের লোকজন আগুন আগুন বলে চিৎকার করতে থাকেন। আগুন দ্রম্নত ছড়িয়ে পড়ায় অনেকেই পরনে থাকা জামা কাপড় নিয়েই দৌড়ে রাস্তায় বেরিয়ে যান। স্থানীয়রা জানান, আগুনে সুইপার কলোনির অন্তত একশ' ঘর পুড়ে গেছে।

ফায়ার সার্ভিসের কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার খালেদা ইয়াসমিন যায়যায়দিনকে বলেন, রাত ৩টা ২০ মিনিটে তারা অগ্নিকান্ডের খবর পান। গভীর রাত থাকায় রাস্তা ছিল ফাঁকা। দ্রম্নত ফায়ার সার্ভিসের ৭টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে যায়। টানা প্রায় সোয়া তিন ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আসে। আগুনে অর্ধশত সেমিপাকা ঘর পুড়ে গেছে। ৬টা ৪০ মিনিটে পুরোপুরি আগুন নির্বাপণ করা হয়। বৈদু্যতিক শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত হতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

তিনি আরও জানান, সুইপার কলোনিতে অগ্নিকান্ডে গীতা রাণী (৬৫) নামের এক বৃদ্ধা দগ্ধ হয়েছেন। তাকে দ্রম্নত উদ্ধার করে ফায়ার সার্ভিসের অ্যাম্বুলেন্সে করে শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড পস্নাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়েছে। চিকিৎসকরা জানান, গীতা রাণী বর্তমানে বার্ন ইউনিটে চিকিৎসাধীন। তিনি পুরোপুরি আশঙ্কামুক্ত নন।

এদিকে সোমবার ভোর পৌঁনে ৭টার দিকে মহাখালী সাততলা বস্তিতে আগুন লাগে। দ্রম্নত আগুনের ভয়াবহতা বাড়তে থাকে। চোখের পলকে আগুন ছড়িয়ে পড়ে পুরো বস্তিতে। স্থানীয়রা জানান, ঘটনার সময় বস্তির বাসিন্দাদের অনেকেই সেহরি শেষ করে ফজরের নামাজ আদায় করে ঘুমাচ্ছিলেন। ঠিক এমন সময় ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনাটি ঘটে। বস্তিবাসীদের চিৎকারে আশপাশের লোকজন এগিয়ে যান। তারা প্রথম দিকে নিজেরাই আগুন নেভানোর চেষ্টা করেন। তাতে হিতে বিপরীত হয়। আগুন আরও প্রজ্বলিত হয়ে পুরো এলাকায় ছড়িয়ে পড়ে।

আগুনের ফায়ার সার্ভিস সূত্র বলছে, সূত্রাপুর সুইপার কলোনির আগুন নির্বাপণের মাত্র ৮ মিনিটের মাথায় ফায়ার সার্ভিসের কাছে মহাখালী সাততলা বস্তিতে ভয়াবহ আগুন লাগার খবর আসে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৯টি ইউনিট দ্রম্নত ঘটনাস্থলে পৌঁছে। ঘটনার সময় রাস্তা ফাঁকা থাকায় মাত্র কয়েক মিনিটের মধ্যেই ফায়ার সার্ভিসের গাড়ি পৌঁছে যায় সাততলা বস্তিতে। কিন্তু বস্তিতে প্রবেশের রাস্তা খুবই সরু হওয়ায় সেখানে বড় গাড়ি প্রবেশ করতে পারছিল না। পরে অপেক্ষাকৃত ছোট ছোট গাড়ি দিয়ে অগ্নিনির্বাপণের কাজ শুরু করা হয়। পরে বড় গাড়িগুলো দ্রম্নত অগ্নিনির্বাপণের চেষ্টায় যোগ দেয়।

স্থানীয়রা জানান, আগুনে অন্তত দুই শতাধিক বস্তিঘর পুড়ে গেছে। এমন পরিস্থিতিতে খোলা আকাশের নিচে অবস্থান করছে অন্তত দুই হাজার বস্তিবাসী। খবর পেয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশন, ওয়াসা, ডেসকো, তিতাস গ্যাস ও বিদু্যৎ বিভাগের লোকজন ঘটনাস্থলে হাজির হন। তারা আশপাশের সব লাইন বন্ধ করে দেন। এতে করে আগুন আর বাড়তে পারেনি। তবে সরু রাস্তার কারণে এবং বড় গাড়িগুলোর পক্ষে দ্রম্নত কাজ করতে না পারার কারণে বেশ ক্ষয়ক্ষতি হয়েছে। যদিও আগুনে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

ফায়ার সার্ভিসের কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার খালেদা ইয়াসমিন যায়যায়দিনকে বলেন, সকাল সোয়া ৮টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। তবে পুরোপুরি আগুন নির্বাপণ করতে সকাল প্রায় পৌঁনে ১০টার মতো বেজে যায়। আগুনে দেড় শতাধিক আধা পাকা বস্তিঘর পুড়ে গেছে। বৈদু্যতিক শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে