শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
নতুন মন্ত্রীদের দপ্তর বণ্টন

মাহমুদ আলী অর্থ ও হাছান মাহমুদ পররাষ্ট্রমন্ত্রী

যাযাদি রিপোর্ট
  ১২ জানুয়ারি ২০২৪, ০০:০০
মাহমুদ আলী অর্থ ও হাছান মাহমুদ পররাষ্ট্রমন্ত্রী

আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার নেতৃত্বাধীন নতুন মন্ত্রিসভার সদস্যদের দায়িত্ব বণ্টন করা হয়েছে। এর মধ্যে নতুন মন্ত্রিসভায় স্থান পাওয়া বিদায়ী মন্ত্রিসভার কয়েকজনকে আগের মন্ত্রণালয়ের দায়িত্বেই রাখা হয়েছে। আবার আগের মন্ত্রিসভার কয়েকজনকে নতুন মন্ত্রিসভায় রাখা হলেও মন্ত্রণালয় পরিবর্তন করা হয়েছে। এছাড়া নতুন করে স্থান পাওয়া মন্ত্রী-প্রতিমন্ত্রীদের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের দায়িত্ব দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার সন্ধ্যায় বঙ্গভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন নতুন মন্ত্রিসভার শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন নতুন মন্ত্রিসভার সদস্যদের শপথবাক্য পাঠ করান। প্রধানমন্ত্রীসহ নতুন মন্ত্রিসভার সদস্য ৩৭ জন। এর মধ্যে প্রধানমন্ত্রী ছাড়া পূর্ণ মন্ত্রী ২৫ জন। এর মধ্যে দুজন টেকনোক্র্যাট (সংসদ সদস্য নন)। এছাড়া ১১ জন প্রতিমন্ত্রী হচ্ছেন।

দপ্তর বণ্টন : প্রধানমন্ত্রী শেখ হাসিনা (মন্ত্রিপরিষদ বিভাগ, প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ, বিদু্যৎ-জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়)

১. আ ক ম মোজাম্মেল হক (গাজীপুর-১) : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়, ২. ওবায়দুল কাদের (নোয়াখালী-৫) : সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়, ৩. আবুল হাসান মাহমুদ আলী (দিনাজপুর-৪) : অর্থ মন্ত্রণালয়, ৪. আনিসুল হক (ব্রাহ্মণবাড়িয়া-৪) : আইন মন্ত্রণালয়, ৫. নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন (নরসিংদী-৪) : শিল্প মন্ত্রণালয়, ৬. আসাদুজ্জামান খান কামাল (ঢাকা-১২) : স্বরাষ্ট্র মন্ত্রণালয়, ৭. মো. তাজুল ইসলাম (কুমিলস্না-৯) : স্থানীয় সরকার,

\হপলস্নী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়, ৮. মুহাম্মদ ফারুক খান (গোপালগঞ্জ-১) : বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রণালয়, ৯. ড. মোহাম্মদ হাছান মাহমুদ (চট্টগ্রাম-৭) : পররাষ্ট্র মন্ত্রণালয়, ১০. ডা. দীপু মনি (চাঁদপুর-৩) : সমাজকল্যাণ মন্ত্রণালয়, ১১. সাধন চন্দ্র মজুমদার (নওগাঁ-১) : খাদ্য মন্ত্রণালয়, ১২. আব্দুস সালাম (ময়মনসিংহ-৯) : পরিকল্পনা মন্ত্রণালয়, ১৩. মো. ফরিদুল হক খান (জামালপুর-২) : ধর্ম বিষয়ক মন্ত্রণালয়, ১৪. র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী (ব্রাহ্মণবাড়িয়া-৩) : গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়, ১৫. নারায়ণ চন্দ্র চন্দ (খুলনা-৫): ভূমি মন্ত্রণালয়, ১৬. জাহাঙ্গীর কবির নানক (ঢাকা-১৩) : বস্ত্র ও পাট মন্ত্রণালয়, ১৭. মো. আব্দুর রহমান (ফরিদপুর-১) : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, ১৮. মো. আব্দুস শহীদ (মৌলভীবাজার-৪) : কৃষি মন্ত্রণালয়, ১৯. স্থপতি ইয়াফেস ওসমান (টেকনোক্র্যাট) : বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, ২০. ডা. সামন্ত লাল সেন (টেকনোক্র্যাট) : স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, ২১. মো. জিলস্নুল হাকিম (রাজবাড়ী-২) : রেলপথ মন্ত্রণালয়, ২২. ফরহাদ হোসেন (মেহেরপুর-১) : জনপ্রশাসন মন্ত্রণালয়, ২৩. নাজমুল হাসান পাপন (কিশোরগঞ্জ-৬) : যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, ২৪. সাবের হোসেন চৌধুরী (ঢাকা-৯) : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়, ২৫. মহিবুল হাসান চৌধুরী নওফেল (চট্টগ্রাম-৯) : শিক্ষা মন্ত্রণালয়।

\হ

বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীরা

নসরুল হামিদ (ঢাকা-৩) : বিদু্যৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী, ২. খালিদ মাহমুদ চৌধুরী (দিনাজপুর-২) : নৌপরিবহণ মন্ত্রণালয়, ৩. জুনাইদ আহমেদ পলক (নাটোর-৩) : ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়, ৪. জাহিদ ফারুক (বরিশাল-৫) : পানিসম্পদ মন্ত্রণালয়, ৫. বেগম সিমিন হোসেন রিমি (গাজীপুর-৪) : মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, ৬. কুজেন্দ্র লাল ত্রিপুরা (খাগড়াছড়ি) : পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়, ৭. মো. মহিববুর রহমান (পটুয়াখালী-৪) : দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, ৮. মোহাম্মদ আলী আরাফাত (ঢাকা-১৭) : তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়, ৯. শফিকুর রহমান চৌধুরী (সিলেট-২) : প্রবাসী কল্যাণ ও কর্মসংস্থান মন্ত্রণালয়, ১০. বেগম রুমানা আলী (গাজীপুর-৩): শিক্ষা মন্ত্রণালয়, ১১. আহসানুল ইসলাম টিটু (টাঙ্গাইল-৬) : বাণিজ্য মন্ত্রণালয়।

সাভার স্মৃতিসৌধে

আজ শ্রদ্ধা জানাবেন

মন্ত্রিসভার সদস্যরা

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নতুন মন্ত্রিসভা শপথ গ্রহণ করেছে। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় বঙ্গভবনে প্রধানমন্ত্রীসহ মন্ত্রী-প্রতিমন্ত্রীদের শপথবাক্য পাঠ করান। নিয়ম অনুযায়ী প্রথমে প্রধানমন্ত্রী এবং পর্যায়ক্রমে মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা শপথ নেন। নতুন মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও ২৫ জন পূর্ণ মন্ত্রী ও ১১ জন প্রতিমন্ত্রী রয়েছেন।

আজ শুক্রবার সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ নবগঠিত মন্ত্রিসভার সদস্যরা সাভারের জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা জানাবেন।

এদিকে শপথগ্রহণের মধ্য দিয়ে টানা চতুর্থ মেয়াদে রাষ্ট্র পরিচালনার দায়িত্ব নিয়েছে আওয়ামী লীগ। আর দলের সভাপতি শেখ হাসিনা পঞ্চম মেয়াদে বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়ে ইতিহাস গড়েছেন।

নতুন সরকার গঠনে ইতোমধ্যে সব ধরনের আনুষ্ঠানিকতা শেষ হয়েছে। প্রধানমন্ত্রীসহ নতুন মন্ত্রিসভার আকার দাঁড়িয়েছে ৩৭ জনে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে