সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

পদ্মা ও যমুনায় দ্বিতীয় সেতু চান ডিসিরা

যাযাদি রিপোর্ট
  ০৫ মার্চ ২০২৪, ০০:০০

যোগাযোগ সহজ করতে দেশের চার অঞ্চলে চারটি বড় সেতু করার প্রস্তাব দিয়েছেন ডিসিরা; যেগুলোর মধ্যে পদ্মা ও যমুনা নদীতে দ্বিতীয় সেতুর প্রয়োজনীয়তা তুলে ধরেন তারা।

পদ্মা নদীতে রাজবাড়ী-পাটুরিয়া ঘাটে দ্বিতীয় সেতু এবং যমুনায় বাহাদুরাবাদ-বালাসী ঘাটে আরেকটি সেতুর পাশাপাশি কক্সবাজার ও মহেশখালীকে যুক্ত করতে বাঁকখালী নদী এবং বরগুনার বেতাগী নদীর ওপর সেতু করার প্রস্তাব ডিসি সম্মেলনে তুলে ধরেন সংশ্লিষ্ট ডিসিরা।

সোমবার

ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে চার দিনের এ সম্মেলনের দ্বিতীয় দিনে যোগাযোগ বিষয়ক অধিবেশন শেষে সেতু বিভাগের সচিব মনজুর হোসেন সাংবাদিকদের এসব তথ্য দেন।

সম্মেলনে ডিসিদের পক্ষ থেকে চারটি বড় সেতু করার প্রস্তাব এসেছে জানিয়ে সেতু সচিব বলেন, অধিবেশনে দুই মন্ত্রণালয় সংশ্লিষ্ট সাতটি প্রস্তাব দিয়েছেন ডিসিরা। এর মধ্যে ময়মনসিংহের ডিসি দুটি ও অন্যরা পাঁচটি প্রস্তাব দেন।

বরগুনার বেতাগী নদীর ওপর সেতু করার প্রস্তাব দিয়েছেন এক জেলা প্রশাসক। যোগাযোগ বাড়াতে অন্য তিন সেতুর প্রস্তাবের মধ্যে রয়েছে পদ্মায় রাজবাড়ী জেলার রাজবাড়ী ও মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে দ্বিতীয় সেতু; যমুনা নদীতে জামালপুরের বাহাদুরাবাদ ও গাইবান্ধার বালাসী ঘাটে এবং কক্সবাজার ও মহেশখালীকে সড়ক পথে যুক্ত করতে বাঁকখালী নদী ও সমুদ্রের মোহনার একাংশের ওপর সেতু।

সাংবাদিকদের সচিব বলেন, ২০৫০ সাল পর্যন্ত সরকারের বাস্তবায়নাধীন পরিকল্পনার মধ্যে এ চার সেতু নির্মাণের পরিকল্পনা রয়েছে। একে একে বাস্তবায়ন করা হবে।

পদ্মা নদীতে রাজবাড়ী-পাটুরিয়াকে যুক্ত করতে সেতু না কি টানেল কোনটা হবে তা এখনও সিদ্ধান্ত হয়নি জানিয়ে তিনি বলেন, সম্ভাব্যতা যাচাইয়ের পর সরকার ঠিক করবে ধরনটি কেমন হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে