রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

অধ্যাপক সুলতানা জামানের তৃতীয় মৃতু্যবার্ষিকী আজ

সংবাদ বিজ্ঞপ্তি
  ২২ মার্চ ২০২৪, ০০:০০

প্রফেসর ইমেরিটাস সুলতানা সারাওয়াতারা জামানের (১৯৩২-২০) তৃতীয় মৃতু্যবার্ষিকী আজ। ১৯৬০-এর দশকের শেষের দিকে অধ্যাপক জামান প্রতিবন্ধী শিশুদের সঙ্গে যুক্ত কলঙ্ক অপসারণের ক্ষেত্রে অগ্রগামী ভূমিকা পালন করেছিলেন। ১৯৬৭ সাল থেকে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ডেভেলপমেন্টাল সাইকোলজি পড়ান এবং ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের সাইকিয়াট্রি বিভাগে প্রথম শিশু বিকাশ ক্লিনিক প্রতিষ্ঠা করেন।

তিনি ১৯৭৪ সালে এমরি ইউনিভার্সিটি, আটলান্টা, জর্জিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ডক্টরেট ডিগ্রি লাভ করেন। বাংলাদেশ এবং সারাবিশ্বের প্রান্তিক শিশুদের জন্য তৈরি প্রফেসর জামানের গবেষণার পদ্ধতিগুলো বর্তমানে দক্ষিণ আমেরিকা, এশিয়া এবং আফ্রিকার বিভিন্ন দেশে ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে।

অধ্যাপক সুলতানা জামানের অসংখ্য সামাজিক অবদানের মধ্যে রয়েছে সমাজ উন্নয়ন সংস্থার (দীপশিখা স্কুল) প্রতিষ্ঠা এবং বাংলাদেশে মেয়েদের স্কাউটিংয়ে নিয়ে আসা। তিনি ২০০৮ সালে রোকেয়া পদক পেয়েছিলেন।

অধ্যাপক জামানের দুই কন্যা অধ্যাপক নায়লা জামান খান এবং নৃত্যশিল্পী ও গবেষক লুবনা মারিয়াম, নাতি-নাতনি ও পরিবার-পরিজন রেখে গেছেন। তার ছেলে, কাজী নাদিম ওমর, একজন মুক্তিযোদ্ধা। তিনি ১৯৭৯ সালে মৃতু্যবরণ করেন।

মরহুমের তৃতীয় মৃতু্যবার্ষিকী উপলক্ষে বিপিএফ দ্বারা পরিচালিত অন্তর্ভুক্ত স্কুলগুলোতে প্রার্থনা ও স্মরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে