শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ইউনেসকোর পুরস্কার পাননি ইউনূস :শিক্ষামন্ত্রী

যাযাদি রিপোর্ট
  ২৮ মার্চ ২০২৪, ০০:০০

শান্তিতে নোবেলজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস ইউনেসকোর 'ট্রি অব পিস' পুরস্কার পেয়েছেন বলে যে তথ্য প্রচারিত হয়েছে, তা সঠিক নয় বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

শিক্ষামন্ত্রী বলেছেন, ইসরাইলি একজন ভাস্করের দেওয়া পুরস্কার ড. মুহাম্মদ ইউনূস প্রতারণামূলকভাবে ইউনেসকোর পুরস্কার হিসেবে প্রচার করেছেন। বুধবার সচিবালয়ে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক থেকে বেরিয়ে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

পুরস্কারের বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, ড. মুহাম্মদ ইউনূস আজারবাইজানের রাজধানী বাকুতে গজনভি ইন্টারন্যাশনাল ফাউন্ডেশনের আমন্ত্রণে এক অনুষ্ঠানে

যোগ দেন। সেখানে ইসরাইলের ভাস্কর হেদভাসার ড. ইউনূসকে ট্রি অব পিস নামের সম্মাননা স্মারক দিয়েছেন। ভাস্কর নিজেও নিশ্চিত করেছেন, এটি ইউনেসকোর সম্মাননা নয়। তিনি আরও বলেছেন, গজনভি ফাউন্ডেশনের আমন্ত্রণে ড. ইউনূসকে এই পুরস্কার দেওয়া হয়েছে।

এ বিষয়ে ইউনেসকোকে অবহিত করা হবে বলে জানান শিক্ষামন্ত্রী। তিনি বলেন, ইউনূস সেন্টার ও ড. মুহাম্মদ ইউনূসের বরাত দিয়ে এই যে পুরস্কারের কথা বলা হয়েছে, তা সম্পূর্ণ মিথ্যা। ইউনেসকোর পুরস্কারের কথা বলে সাধারণ মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা হয়েছে। এখন পর্যন্ত ইউনূস সেন্টারের ওয়েবসাইটে এটি ইউনেসকোর পুরস্কার হিসেবে প্রচারিত হচ্ছে; এটাকে প্রতারণামূলক কার্যক্রম হিসেবে আখ্যা দেন শিক্ষামন্ত্রী।

এই পর্যায়ে এক সাংবাদিক প্রশ্ন করেন, ইউনেসকোকে কি শুধু বিষয়টি অবগত করা হবে, নাকি সুপারিশও করা হবে। জবাবে শিক্ষামন্ত্রী বলেন, অবশ্যই সুপারিশ থাকবে; তিনি শ্রম আইন লঙ্ঘনের জন্য দন্ডিত, আয়কর আইনেও মামলা চলছে। একজন দন্ডিত ব্যক্তিকে পুরস্কার দেওয়া হলে তা আইনের শাসনের লঙ্ঘন।

ইউনূস সেন্টারের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হবে বা তাদের বিষয়টি জানানো হয়েছে কি না, এমন প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, যারা অপরাধ করে, তাদের জানানোর কিছু নেই। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে; শিগগিরই সাংবাদিকদের তা জানানো হবে।

এদিকে ইউনেসকোর নাম অপব্যবহার করে প্রতারণা ও পরিকল্পিত মিথ্যাচার করায় নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস ও ইউনূস সেন্টারের বিরুদ্ধে কেন আইনগত ব্যবস্থা নেওয়া হবে না, তার ব্যাখ্যা চাইবে বাংলাদেশ ইউনেসকো জাতীয় কমিশন।

কমিশনের ভাষ্য, 'বিষয়টি যেহেতু প্রতারণামূলক এবং পরিকল্পিত মিথ্যাচার, সেহেতু তাদের (ড. ইউনূস ও ইউনূস সেন্টার) বিরুদ্ধে কেন আইনগত ব্যবস্থা নেওয়া হবে না, তার ব্যাখ্যা চাওয়া হবে।'

বুধবার গণমাধ্যমে পাঠানো 'ড. মুহাম্মদ ইউনূসকে ট্রি অব পিস প্রদান: বাংলাদেশ ইউনেসকো জাতীয় কমিশনের বক্তব্য' শীর্ষক এক বিবৃতিতে এ কথা জানানো হয়। বিবৃতিতে সই করেছেন কমিশনের ডেপুটি সেক্রেটারি জেনারেল জুবাইদা মান্নান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে