শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
বাসের আগাম টিকিট

গাবতলী টার্মিনালে ভিড় নেই টিকিট প্রত্যাশীদের

যাযাদি রিপোর্ট
  ২৮ মার্চ ২০২৪, ০০:০০

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে আগাম টিকিট বিক্রি শুরুর পঞ্চম দিন বুধবারও গাবতলী আন্তঃজেলা বাস টার্মিনালে দেখা যায়নি টিকিট প্রত্যাশীদের ভিড়। মাঝেমধ্যে এক-দু'জন করে যাত্রী অগ্রিম টিকিটের জন্য টার্মিনালে এসেছেন। তাদের মধ্যে কেউ কেউ প্রত্যাশিত দিনের টিকিট সংগ্রহ করেন। অনেকে টিকিট না কিনেই ফিরে যান।

টিকিট কাউন্টারে থাকা পরিবহণের কর্মীরা জানিয়েছেন, এবার টিকিট প্রত্যাশীদের চাপ আগের বছরগুলোর চেয়ে অনেক কম। বিক্রি শুরুর দিন থেকেও যাত্রীর তেমন চাপ ছিল না। ঈদুল ফিতর উপলক্ষে গত শুক্রবার থেকে বাসের আগাম টিকিট বিক্রি শুরু হয়েছে।

বুধবার সকাল সাড়ে ১০টার দিকে দেখা যায়, বাস টার্মিনাল অনেকটাই ফাঁকা। টিকিট বিক্রির কাউন্টারগুলোতে কোনো ভিড় নেই। টিকিট বিক্রির দায়িত্বে থাকা কর্মীরা কাউন্টারের ভেতর বসে অলস সময় পার করছেন। কোনো কোনো পরিবহণের প্রতিনিধিরা টার্মিনালে ঢোকার মুখে তৎপর। তারা কাউকে আসতে দেখলেই কোথায় যাবেন, কবে যাবেন এসব জানতে চাইছেন। কেউ কেউ আবার বাস ও গন্তব্যের নাম বলে টিকিট প্রত্যাশীদের ডাকাডাকি করছেন।

বিভিন্ন কাউন্টার ঘুরে দেখা যায়, চুয়াডাঙ্গা ডিলাক্স,

\হরয়েল এক্সপ্রেস ও পূর্বাশা পরিবহণের মতো কিছু কাউন্টারে অগ্রিম টিকিট সংগ্রহ ও দিনের যাত্রার টিকিট প্রত্যাশী যাত্রীরা বিভিন্ন গন্তব্যের টিকিট কিনছেন।

চুয়াডাঙ্গা ডিলাক্সের কাউন্টার মাস্টার মো. শাহজাহান আলী জানান, আগামী ৩ থেকে ১০ এপ্রিলের টিকিট অগ্রিম বিক্রি করা হচ্ছে। যাত্রীর অতিরিক্ত চাপ নেই। স্বাভাবিকের চেয়ে কম যাত্রী। সকাল ৭টা থেকে দুপুর ১২টা পর্যন্ত তিনি ২১টি টিকিট বিক্রি করেছেন বলে জানান। ঈদযাত্রায় প্রতিদিন তাদের ১১টি বাস ছাড়বে।

এই পরিবহণ থেকে টিকিট কেনা নাম প্রকাশে অনিচ্ছুক একজন বলেন, 'স্বাভাবিক সময়ে ৬০০ থেকে ৬৫০ টাকায় নন এসিতে মুজিবনগর পর্যন্ত ভাড়া নেওয়া হয়। এই গন্তব্যে ঈদ যাত্রার ৮ তারিখের টিকিট কিনলাম ১০০ টাকা বেশি, ৭৫০ টাকায়।'

এ বিষয়ে কাউন্টার মাস্টার বলেন, 'অন্য সময়ে বিআরটিএর নির্ধারিত ভাড়ার চাইতেও কম টাকায় আমরা যাত্রী পরিবহণ করি। কিন্তু ঈদে যাত্রীদের কাছ থেকে বিআরটিএর নির্ধারিত ভাড়া নেওয়া হয়। অনেক যাত্রী বিআরটিএর ভাড়া জানেন না বলে অতিরিক্ত ভাড়ার কথা বলেন।'

অতীতে আগাম টিকিট পেতে কাউন্টারের সামনে লোকজনের দীর্ঘ সারি দেখা যেত। অনেকে টিকিট কেনার জন্য ভোররাতে এসে সারিতে দাঁড়াতেন। এ বছর এমন কিছু দেখা যায়নি বলে জানিয়েছেন পরিবহণ কোম্পানির প্রতিনিধিরা।'

ঈদযাত্রার আগাম টিকিটের যাত্রী কম থাকার বিষয়ে পরিবহণকর্মীরা বলছেন, পদ্মা সেতু চালুর পর স্বাভাবিকভাবেই গাবতলীতে যাত্রী অনেক কমে গেছে। এ ছাড়া অনেকেই অনলাইনে টিকিট কিনছেন। তাই টার্মিনালে যাত্রী নেই।

এবারের ঈদযাত্রার টিকিট মঙ্গলবার বিক্রি শেষ হয়েছে বলে জানান সাকুরা পরিবহনের কাউন্টার মাস্টার আল আমিন। তিনি বলেন, 'ঈদে এখন গাবতলীতে টিকিট বরাদ্দ কম দেওয়া হয়। প্রতিটি গাড়িতে মাত্র চারটি করে সিট গাবতলীতে বরাদ্দ দেওয়া ছিল। আগামী ৪ থেকে ১০ এপ্রিল পর্যন্ত প্রতিদিন আমাদের ১৫টি করে বাস বরিশালের উদ্দেশে যাবে।'

তিনি আরও বলেন, 'ঈদে এখন বেশি টিকিট দেওয়া হয় সাভার ও নবীনগরের কাউন্টারে। কারণ সেদিকেই যাত্রী বেশি থাকেন। অন্য যাত্রীরা সায়দাবাদ চলে যান এবং সেখান থেকেই টিকিট কেনেন।'

৭ এপ্রিল ট্রেন যাত্রার

টিকিট মিলবে আজ

এদিকে রেলওয়ে সূত্র জানিয়েছে, বুধবার চতুর্থ দিনের মতো অনলাইনে আগামী ৬ এপ্রিল ঈদযাত্রার অগ্রিম টিকিট বিক্রি হয়েছে। আজ বৃহস্পতিবার টিকিট দেওয়া হবে ৭ এপ্রিলের। অনলাইনে এ টিকিট সংগ্রহ করতে হবে।

এবারও ঈদুল ফিতর সামনে রেখে ঘরমুখো মানুষের ঈদযাত্রা নির্বিঘ্ন ও স্বাচ্ছন্দ্যময় করতে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি করছে বাংলাদেশ রেলওয়ে। যাত্রীদের টিকিট সংগ্রহ সহজ করতে বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলে চলাচলরত সব আন্তঃনগর ট্রেনের টিকিট সকাল ৮টা থেকে এবং পূর্বাঞ্চলে চলাচলকারী আন্তঃনগর ট্রেনের টিকিট দুপুর ২টা থেকে ইসু্য করা হচ্ছে। অগ্রিম ও ফিরতি যাত্রার শতভাগ টিকিট অনলাইনের মাধ্যমে বিক্রি করা হচ্ছে।

রেলওয়ে সূত্র জানায়, যাত্রীরা অগ্রিম ও ফিরতি যাত্রার ক্ষেত্রে সর্বোচ্চ একবার করে টিকিট কিনতে পারবেন। একজন যাত্রী সর্বাধিক চারটি টিকিট কিনতে পারবেন। তবে টিকিট রিফান্ড (ফেরত দেওয়া) করা যাবে না।

এছাড়া আন্তঃনগর ট্রেনের সব আসনের টিকিট বিক্রি শেষে বরাদ্দকৃত সাধারণ শ্রেণির মোট আসনের ২৫ শতাংশ স্ট্যান্ডিং টিকিট কাউন্টার থেকে বিক্রয় করা হবে।

এরই মধ্যে রেলে ঈদযাত্রীদের ভ্রমণ নিরাপদ করতে অগ্নিনিরাপত্তাসহ সার্বিক প্রস্তুতি শেষ করেছে রেলওয়ে কর্তৃপক্ষ। যাত্রীদের নির্বিঘ্নে পস্ন্যাটফর্মে প্রবেশ ও জনভোগান্তি এড়াতে কমলাপুর রেলওয়ে স্টেশন, বিমানবন্দর রেলওয়ে স্টেশন, ক্যান্টনমেন্ট স্টেশন এবং জয়দেবপুর জংশনে তৈরি করা হয়েছে অস্থায়ী বাঁশের ব্যারিকেড।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে