সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

বিশ্বের তৃতীয় দূষিত শহর রাজধানী ঢাকা

যাযাদি ডেস্ক
  ২৯ মার্চ ২০২৪, ০০:০০

বায়ুদূষণে বিশ্বের ১০০টি শহরের মধ্যে ঢাকার অবস্থান তৃতীয়। আইকিউএয়ারের বাতাসের মানসূচকে বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টার দিকে ঢাকার স্কোর ছিল ১৬৭। বায়ুর এ মান অস্বাস্থ্যকর হিসেবে ধরা হয়। গত বুধবার ঢাকার অবস্থান ছিল দ্বিতীয় আর স্কোর ছিল ২১৩।

বায়ুদূষণের এ পরিস্থিতি নিয়মিত তুলে ধরে

সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার। বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক আইকিউএয়ারের সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত সে সম্পর্কে তথ্য দেয়। বায়ুদূষণ বেশি হলে সবচেয়ে ঝুঁকিতে থাকেন সংবেদনশীল গোষ্ঠীর ব্যক্তিরা। তাদের মধ্যে আছেন বয়স্ক, শিশু, অন্তঃসত্ত্বা ও জটিল রোগে ভোগা ব্যক্তিরা। তাদের বিষয়ে বিশেষ যত্নবান হওয়া দরকার বলে পরামর্শ বিশেষজ্ঞদের।

২০২৩ সালের বিশ্বের বায়ুদূষণের পরিস্থিতি নিয়ে আইকিউএয়ারের প্রতিবেদনে দেখা যায়, বায়ুদূষণে গত বছর শীর্ষে ছিল বাংলাদেশ। দ্বিতীয় স্থানে ছিল পাকিস্তান। আর রাজধানী শহর ঢাকার স্থান ছিল বিশ্বে দ্বিতীয়। শীর্ষে ছিল ভারতের নয়াদিলিস্ন।

বৃহস্পতিবার সকালে বিশ্বে বায়ুদূষণে প্রথম ও দ্বিতীয় স্থানে আছে ভারতের দিলিস্ন ও থাইল্যান্ডের চিয়াংমাই। শহর দুটির স্কোর ছিল যথাক্রমে ১৮৫ ও ১৭২।

আইকিউএয়ারের মানদন্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে 'মাঝারি' বা 'গ্রহণযোগ্য' মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে 'সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর' ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা 'অস্বাস্থ্যকর' বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে 'খুবই অস্বাস্থ্যকর' বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে 'দুর্যোগপূর্ণ' বা 'ঝুঁকিপূর্ণ' ধরা হয়।

বৃহস্পতিবার আইকিউএয়ারের দেওয়া তালিকায় বলা হয়েছে, ঢাকার বাতাসে অতি ক্ষুদ্র বস্তুকণাই (পিএম ২.৫) দূষণের প্রধান উৎস। এ দিন ঢাকার বাতাসে যতটা এই বস্তুকণা আছে তা বিশ্বস্বাস্থ্য সংস্থার (ডবিস্নউএইচও) মানদন্ডের চেয়ে ১৭ গুণ বেশি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে