শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১

ভারতের সামনে দুর্বল কানাডা

ক্রীড়া ডেস্ক
  ১৫ জুন ২০২৪, ০০:০০
ভারতের সামনে দুর্বল কানাডা

দেখতে দেখতে চলতি টি২০ বিশ্বকাপের গ্রম্নপ পর্বের খেলা প্রায় শেষের দিকে এসে দাঁড়িয়েছে। একে একে পাঁচটি দলও উঠে গেছে সুপার এইটে। এরইমধ্যে সুপার এইটে নাম লিখিয়েছে রোহিত শর্মার দল ভারত। 'এ' গ্রম্নপের প্রথম তিন ম্যাচ জিতে পূর্ণ ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় পর্বে খেলা নিশ্চিত করেছে তারা। আজ শনিবার চতুর্থ ও শেষ ম্যাচ জিতে গ্রম্নপ পর্বের শেষ করার লক্ষ্য নিয়ে কানাডার মুখোমুখি হবে টিম ইন্ডিয়া।

অন্য দিকে ৩ ম্যাচে ১টিতে জিতে ২ পয়েন্ট নিয়ে এখনো সুপার এইটের দৌড়ে ভালোভাবে টিকে আছে কানাডা। তবে শুক্রবার রাতে আয়ারল্যান্ডের বিপক্ষে স্বাগতিক যুক্তরাষ্ট্র জিতে গেলে, সুপার এইটের দৌড় থেকে ছিটকে পড়বে কানাডা। তারপরও ভারতের বিপক্ষে জয়ই প্রধান লক্ষ্য কানাডার। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার লডারহিলে বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় শুরু হবে দু'দলের এই ম্যাচটি। প্রথমবারের মতো আন্তর্জাতিক ক্রিকেটে মুখোমুখি হবে ভারত ও কানাডা। আর এই ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি ও টি স্পোর্টস।

ভারতা ও কানাডার মধ্যকার ম্যাচ ছাড়াও আজ রয়েছে আরও তিনটি খেলা। ক্যারিবীয় দ্বিপুঞ্জের কিংস্টোনের সেন্ট ভিনসেন্টে বাংলাদেশ সময় ভোর সাড়ে ৫টায় নেপালের মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা। আর ক্যারিবীয় দ্বিপুঞ্জের ব্রায়ান লারা স্টেডিয়ামে বাংলাদেশ সময় সকাল সাড়ে ৬টায় নিয়মরক্ষার এক ম্যাচে মুখোমুখি হবে নিউজিল্যান্ড ও উগান্ডা। কারণ এই গ্রম্নপে থাকা আফগানিস্তান ও স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ৬ পয়েন্ট নিয়ে সুপার এইটে খেলা নিশ্চিত করেছে। আর অ্যান্টিগুয়ার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে ইংল্যান্ডের মুখোমুখি হবে নামিবিয়া। সুপার এইটে ওঠার লড়াইয়ে আজকের ম্যাচটি ইংল্যান্ড ও নামিবিয়া দুই দলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১১টায়।

আয়ারল্যান্ডের বিপক্ষে ৮ উইকেটের জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করে ভারত। পরের ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে ৬ রানের রোমাঞ্চকর জয় তুলে নেয় টিম ইন্ডিয়া। টানা দুই জয়ের সুপার এইটের দ্বারপ্রান্তে পৌঁছায় ভারত। তৃতীয় ম্যাচে দারুণ ছন্দে থাকা যুক্তরাষ্ট্রকে ৭ উইকেটে উড়িয়ে দিয়ে সুপার এইটে নাম লেখায় ভারত। সুপার এইট নিশ্চিত হয়ে যাবার পরও জয়ের ধারা অব্যাহত রাখতে মরিয়া ভারত। দলের অধিনায়ক রোহিত শর্মা বলেন, 'প্রথম তিন ম্যাচের জয়ে সুপার এইট নিশ্চিত হয়েছে আমাদের। তারপরও আমরা নির্ভার হচ্ছি না। কারণ জয়ের মধ্যেই থাকতে চাই। কানাডার বিপক্ষে ম্যাচ জিতে, শতভাগ সাফল্য নিয়ে গ্রম্নপ পর্ব শেষ করতে চায় দল।'

অন্য দিকে, যুক্তরাষ্ট্রের কাছে ৭ উইকেটে হার দিয়ে বিশ্বকাপ শুরু করে কানাডা। ওই ম্যাচে জয়ের ভালো সুযোগ ছিল কানাডার। যুক্তরাষ্ট্রের কাছে হারলেও, পরের ম্যাচে আয়ারল্যান্ডকে ১২ রানে হারিয়ে দেয় কানাডা। জয়ের মধ্যে থেকে পাকিস্তানের বিপক্ষে নিজেদের তৃতীয় ম্যাচ খেলতে নামে কানাডা। কিন্তু পাকদের কাছে ৭ উইকেটে হার বরণ করে কানাডা। ৩ ম্যাচে ২ পয়েন্ট নিয়ে সুপার এইটের দৌড়ে আছে কানাডা। শুক্রবার রাতে আয়ারল্যান্ডের বিপক্ষে যুক্তরাষ্ট্র হারলে এবং ভারতকে হারাতে পারলে সুপার এইটের দৌড়ে টিকে থাকবে তারা। তখন পাকিস্তান-আয়ারল্যান্ডের ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে কানাডাকে। তবে যুক্তরাষ্ট্র ও পাকিস্তানের চেয়ে রান রেটে বেশ পিছিয়ে কানাডা।

যুক্তরাষ্ট্র-আয়ারল্যান্ড ম্যাচের ফল যাই হোক না কেন ভারতকে হারিয়ে অঘটনের জন্ম দিতে চায় কানাডা। দলের অধিনায়ক সাদ বিন জাফর বলেন, 'সুপার এইটের সমীকরণ আমাদের জন্য কি হবে, তা এখনও নিশ্চিত নয়। যুক্তরাষ্ট্র-আয়ারল্যান্ড ম্যাচের পর জানা যাবে। তবে আমরা জয়ের জন্যই মাঠে নামব। বিশ্বের অন্যতম সেরা দলের বিপক্ষে খেলতে নামব, আমরা খুবই রোমাঞ্চিত। নিজেদের সামর্থ্য প্রমাণের এটাই আমাদের সেরা সুযোগ। কাজে লাগাতে চায় আমরা।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে