বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০
walton

ঈশ্বরদীতে দুই বাংলার কবি সাহিত্যিকদের মিলনমেলা

পাবনা প্রতিনিধি
  ০৪ মার্চ ২০২৩, ০০:০০

পাবনার ঈশ্বরদী উপজেলার সাহাপুর ইউনিয়নের চর গড়গড়ি গ্রামে তিন দিনব্যাপী চলছে 'চরনিকেতন সাহিত্য উৎসব। ওপার-এপার বাংলার কবি-সাহিত্যিকদের অংশগ্রহণে মিলন মেলায় পরিণত হয়েছে চর নিকেতন কাব্যমঞ্চ।

শুক্রবার জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে এ উৎসব শুরু হয়। এর আগে সকাল ১০টায় কবি ও সাহিত্যিকদের নিয়ে বর্ণাঢ্যর্ যালি বের করা হয়।

ওপার বাংলা কলকাতা থেকে ৩০ জনসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে দুই শতাধিক কবি-সাহিত্যিকদের মতবিনিময় ও প্রাণবন্ত আড্ডায় সম্মেলনে উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়।

বেসরকারি উন্নয়ন সংস্থা ওসাকার নির্বাহী পরিচালক ও উৎসব কমিটির আহ্বায়ক কবি মজিদ মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠান উদ্বোধন করেন বাংলা একাডেমির মহাপরিচালক জাতিসত্তার কবি মুহাম্মদ নূরুল হুদা। এ সময় প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, গ্রাম-বাংলার প্রত্যন্ত অঞ্চলে সাহিত্য উৎসব আমাকে বেশ মুগ্ধ করেছে। এ ধরনের আয়োজনের মধ্য দিয়ে এখান থেকে কবিরা উৎসাহ পাবে। দেশে কবি-সাহিত্যিকদের সৃষ্টি হবে। কবিদের মধ্যে সাহিত্য নিয়ে নতুন ভাবনা শুরু হবে।

প্রধান আলোচক হিসেবে উপস্থিত আছেন বিটিআরসির চেয়ারম্যান কবি শ্যামসুন্দর সিকদার।

অনুষ্ঠানে আরও উপস্থিত আছেন শিক্ষাবিদ অধ্যাপক শিবজিত নাগ, নীলাঞ্জন শাল্ডিল্য, অধীর কৃষ্ণমন্ডল, দেবাঞ্জন চক্রবর্তী, চিত্রা লাহিড়ি, দীপক লাহিড়ি, সৈয়দ কওসর জামাল, ওসাকার পরিচালক সঙ্গীত শিল্পী মাজহার বিশ্বাস, আসলাম সানি, ফরিদ আহমেদ দুলাল, মাহমুদ কামাল, জাকির তালুকদার, পারভেজ হোসেন, ডক্টর কবি কুদরত-ই হুদা, ডক্টর জিএম মনিরুজ্জামান। শিল্পীদের মধ্যে আছেন শাহাদাৎ হোসেন নিপু, নাজমুল আহসান, মাসুম আজিজুল বাশার, মধুসূদন মিহির চক্রবর্তী প্রমুখ।

তিন দিনব্যাপী বাংলা সাহিত্য উৎসবে নানা অনুষ্ঠানের পাশাপাশি কবিতা পাঠ, বিষয়ভিত্তিক সেমিনারসহ নানা ধরনের ব্যতিক্রমী আয়োজন রয়েছে। এ ছাড়া সমাপনী দিনে সম্মাননা পুরস্কার, দেশ-বিদেশের কবি-লেখক আলোচক সঙ্গীত শিল্পীরা নানা আয়োজনে অংশগ্রহণ করবেন। সম্মেলনকে ঘিরে কবি ও সাহিত্যিকদের বই আর বিভিন্ন প্রদর্শনীর বিভিন্ন স্টল বসেছে। এ ছাড়া বাহারি সব গ্রামবাংলার ঐতিহ্যবাহী খাবার রয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে