শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

আড়াইহাজারে চামড়া ও পলিথিন পোড়ানো বন্ধের দাবিতে বিক্ষোভ

আড়াইহাজার (নারায়ণগঞ্জ) প্রতিনিধি
  ২১ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০
নারায়ণগঞ্জের আড়াইহাজারের সাইজিং মিলে নিষিদ্ধ চামড়া ও পলিথিন পোড়ানো বন্ধের দাবিতে এলাকাবাসীর বিক্ষোভ -যাযাদি

নারায়ণগঞ্জের আড়াইহাজারে সাইজিং মিলে নিষিদ্ধ চামড়া ও পলিথিন পোড়ানো বন্ধের দাবিতে এলাকাবাসী বিক্ষোভ মিছিল করেছে। বুধবার উপজেলার মাহমুদপুর ইউনিয়নের কল্যান্দী এলাকায় হাবিবুর রহমানের সাইজিং মিল এলাকায় এ বিক্ষোভ করে এলাকাবাসী।

মিলটিতে অবৈধভাবে চামড়া, জুতা, পলিথিন এবং বিভিন্ন পস্নাস্টিক পোড়ানোর কারণে রাতের বেলায় ভেলিভারি পাইপ দিয়ে আগুন এবং দিনের বেলায় কালো ধোঁয়া বের হয়। এ কারণে ওই এলাকার বাসিন্দারা আতঙ্কে আছেন। বুধবার সকালে ওই এলাকার শত শত নারী পুরুষ জড়ো হয়ে মিলটি বন্ধের দাবিতে বিক্ষোভ মিছিল করেন।

আগুন বের হওয়ার কারণে রাতে ঘুমিয়ে থাকা মানুষের বাড়িতে আগুন লেগে বড় ধরনের ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। আর দিনের বেলায় কালো ধোঁয়া বের হওয়ার কারণে নষ্ট হচ্ছে প্রাকৃতিক পরিবেশ।

মিলের আশেপাশের মানুষ জানায়, এ কালো ধোঁয়া বের হওয়ার কারণে শিশু ও বয়স্করা শ্বাসকষ্ট এবং চর্ম রোগে আক্রান্ত হয়ে পড়ছে। এ ছাড়াও কৃষকের সকল ফসল নষ্ট হয়ে যাচ্ছে। মিলের পাশেই দাইয়ানের মালিকানাধীন একটি পোল্ট্রি খামারে প্রায়ই মুরগি মরে যাচ্ছে। কালো ধোঁয়া এবং নিষিদ্ধ পস্নাস্টিকসহ পিলিথিন জাতীয় দ্রব্য পোড়ানো বন্ধের লক্ষ্যে এলাকাবাসী চার বছর পূর্বে নারায়ণগঞ্জের পরিবেশ অধিদপ্তর, জেলা প্রশাসক, পুলিশ সুপার এবং আড়াইহাজার উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট লিখিত অভিযোগ করলেও কোনো প্রতিকার পাননি।

কোনো প্রকার পরিবেশ ছাড়পত্র ছাড়াই এ মিল কিভাবে চালাচ্ছেন তা নিয়ে গুঞ্জন চলছে এলাকায়। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট অবিলম্বে এ মিলটি বন্দের দাবি জানান এলাকাবাস।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে